রোজ স্যালাদে শশা আর টমেটো একসঙ্গে খান! কী বিপদ উঁকি দিচ্ছে জানেন?

খাবার খাওয়া মানে শুধু পেট ভরানো নয়। তাই বলে কি এই ফল আর সবজি খাবেন না? নিশ্চয়ই খাবেন! তবে খাবার সঠিক পদ্ধতি জেনে নিয়ে তারপর খান...

রোজ স্যালাদে শশা আর টমেটো একসঙ্গে খান! কী বিপদ উঁকি দিচ্ছে জানেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: Apr 11, 2021 | 1:05 PM

স্যালাদে নিয়মিত টমেটো ও শশা একসঙ্গে খান? দুটি সবজিতেই রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন-সি। ত্বকের যত্ন নিতে, হজম শক্তির ক্ষমতা বাড়াতে এই দুইয়ের তুলনা হয় না। আলাদা আলাদা শরীরের পক্ষে যথেষ্ট উপকারী। কিন্তু একসঙ্গে সবজি ও ফলে খেলে কী কী হতে পারে, তার কোনও ধারণা আছে?

বিয়েবাড়ি, ঘরোয়া অনুষ্ঠানে কিংবা রোজকার ডায়েটে শশা, টমেটোর স্যালাদ রাখা হয়ে থাকে। কিন্তু সেই স্যালাদ আদৌও কি আমাদের জন্য উপকারী নাকি শুধুই দৃষ্টিনন্দনের জন্য এই সবজি-ফলের মেলবন্ধন। ভেবে দেখেছেন কখনও! অনেকে আবার দইয়ের সঙ্গে টমেটো, শশা, পেঁয়াজ মিশিয়ে রায়তা বানিয়ে খান। গোটাটাই শরীরের পক্ষে ক্ষতিকর।

শশা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। অন্যদিকে টমেটো ত্বকে ঔজ্জ্বল্য বাড়াতে সাহায্য করে। শশা পাকস্থলীতে কাবার দ্পরুত হজম করতে সাহায্য করে। অন্যদিকে টমেটো পাকস্থলীতে স্বাভাবিক ক্রিয়ায় পাচন করতে দেরি করে। দুটির মিশেলে পাকস্থলীর অবস্থা নাজেহাল। গ্যাসের সমস্যা, পেটের সমস্যা, পেট ফুলে যাওয়া, বমি বমি ভাব, অবসন্নতা, বদহজমের মতো সমস্যা তৈরি হতে পারে।

সাধারণত, টমেটো ও শশা উভয়ের প্রকৃতিই আলাদা। একটি দ্রুত হজম করতে সাহায্য করে অন্যটি ধীরগতিতে। শশা প্রথমে হজম করে অন্ত্রের মধ্যে পৌঁছে যায় এবং অন্যটি হজমের প্রক্রিয়া অব্যাহত করে। এর ফলে শরীরে সমস্যা তৈরি হয়। এই জাতীয় সমস্যাগুলি পেটের পাশাপাশি পুরো শরীরের জন্য বিপজ্জনক। শসা এবং টমেটো একে অপরের পরিপূরক নয়। গবেষণায় প্রকাশিত, এই দুটি একসঙ্গে খেলে চিন্তাশক্তি লোপ পায়। তাই এবার থেকে শশা ও টমেটো একসঙ্গে খাওয়া থেকে এড়িয়ে চলুন।