Child’s Teeth Care: হঠাৎ করেই আপনার সন্তানের দাঁত হলদেটে দেখাচ্ছে? এর পিছনে কোন কারণগুলি দায়ী জেনে নিন

সন্তানের মুখে হাসি দেখার চেয়ে ভাল আর কিছু হতে পারে না আপনার কাছে! তবে হয়তো আপনি লক্ষ্য করেছেন যে আপনার সন্তানের দাঁত ইদানীং কিছুটা হলুদ দেখাচ্ছে। এতে চিন্তা করার কিছু নেই— এর বেশ কয়েকটি কারণ থাকতে পারে।

Child's Teeth Care: হঠাৎ করেই আপনার সন্তানের দাঁত হলদেটে দেখাচ্ছে? এর পিছনে কোন কারণগুলি দায়ী জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 9:23 PM

সন্তানের মুখে হাসি দেখার চেয়ে ভাল আর কিছু হতে পারে না আপনার কাছে! তবে হয়তো আপনি লক্ষ্য করেছেন যে আপনার সন্তানের দাঁত ইদানীং কিছুটা হলুদ দেখাচ্ছে। এতে চিন্তা করার কিছু নেই— এর বেশ কয়েকটি কারণ থাকতে পারে। দুর্বল দাঁতের স্বাস্থ্যবিধি থেকে জেনেটিক্স পর্যন্ত যে কোনও কারণ দায়ী হতে পারে এর পিছনে। কিন্তু সেগুলি কী চলুন জেনে নেওয়া যাক।

আপনি কি জানেন যে শিশুর দাঁত প্রাপ্তবয়স্ক ব্যক্তির দাঁতের চেয়ে সাদা? এটা সত্যি। আপনার সন্তান বড় হওয়ার সঙ্গে তাদের দাঁত পড়তে থাকে এবং প্রাপ্তবয়স্ক দাঁত বৃদ্ধি পায়। যখন এটি ঘটে, আপনি রঙের মধ্যে একটি পার্থক্য লক্ষ্য করতে পারেন। কারণ প্রাপ্তবয়স্ক দাঁতে আরও ডেন্টিন থাকে, যা একটি দাঁতকে স্বচ্ছ এনামেলের চাইতে কিছুটা হলুদ দেখায়। একবার আপনার সন্তানের সমস্ত প্রাপ্তবয়স্ক দাঁত আসার পরে, আপনি এই রঙের পার্থক্য ততটা লক্ষ্য নাও করতে পারেন। তবে এটা ছাড়াও এমন কিছু কারণ রয়েছে, যার জন্য শিশুর দাঁত হলদেটে দেখাতে পারে।

ভাল ভাবে ব্রাশ না করার ফলে দাঁতের পৃষ্ঠে ফলকের তৈরি হতে পারে, যার ফলে দাঁত হলুদ দেখায়। শুধু তাই নয়, খাবার ও পানীয়ও দাঁতকে বিবর্ণ করে তুলতে পারে। যখন দিনের পর দিন সঠিকভাবে ব্রাশ করা হয় না, তখন এই পদার্থগুলি বাড়তে থাকে এবং দাগ তৈরি হতে থাকে।

দাঁতের ক্ষয় এবং গহ্বরগুলি দাঁতকে বিবর্ণ করে তুলতে পারে এবং তাতে হলুদ দেখাতে পারে। আপনি ক্ষয়যুক্ত দাঁতে কালো দাগ লক্ষ্য করতে পারেন। সময়ের সঙ্গে সঙ্গে, এই দাগগুলি দাঁতে গর্ত তৈরি করতে পারে। যদি আপনার সন্দেহ হয় যে আপনার সন্তানের এই সমস্যাগুলি থাকতে পারে তবে দাঁতের সংক্রমণ রোধ করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

যদি আপনার শিশুর দাঁতে কোনওভাবে আঘাত লাগে,  যদি রক্তনালীগুলি ভেঙে যেতে পারে তাহলে এর ফলে দাঁতগুলি হলুদ, বাদামী বা ধূসর বা কালো দেখাতে পারে। আঘাতের পরে, দাঁতের মধ্যে ক্যাপিলারিগুলি ফেটে যেতে পারে এবং রক্তপাত হতে পারে। এমনকি আঘাতের ফলে দাঁতের এনামেলও প্রভাবিত হতে পারে।

এনামেল হল যেটি দাঁতটিকে ঢেকে রাখে এবং এর ফলে দাঁতের সাদা রঙ বজায় থাকে। পাতলা দাঁতের এনামেল, যা জেনেটিক হতে পারে, এর ফলে দাঁত হলুদ বা বিবর্ণ দেখায়। পাতলা দাঁতের এনামেল আপনার সন্তানকে দাঁতের ক্ষয় এবং অন্যান্য সমস্যার ঝুঁকিতে ফেলতে পারে। তাই আপনি যদি আপনার শিশুর দাঁত হলুদ বা বিবর্ণ দেখেন, তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন: জল পান করার সঠিক পদ্ধতি কোনটি? জানুন আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতামত