Teeth Care: ব্রেকফাস্টের আগেই দাঁতে ব্রাশ করেন? দিনে কতবার ব্রাশ করলে মুক্তোর মতো সাদা দাঁত হবে?

থব্রাশের আগে কফি বা স্টিমিং ব্রেকফাস্ট সারলে কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে কি? সকালের খাবারের পরে ব্রাশ বা ফ্লস করার সঙ্গে ঘুম থেকে ব্রাশ করার পার্থক্য কী?

Teeth Care: ব্রেকফাস্টের আগেই দাঁতে ব্রাশ করেন? দিনে কতবার ব্রাশ করলে মুক্তোর মতো সাদা দাঁত হবে?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 9:29 AM

রাতে শোওয়ার আগে ও ঘুম থেকে উঠে টুথব্রাশ করেই থাকেন অধিকাংশ। আবার অনেকে আছেন, যাঁরা ঘুম থেকে উঠেই ব্রাশ করেন না। ব্রেকফাস্টের পর ব্রাশ করেন। টুথব্রাশের আগে কফি বা স্টিমিং ব্রেকফাস্ট সারলে কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে কি? সকালের খাবারের পরে ব্রাশ বা ফ্লস করার সঙ্গে ঘুম থেকে ব্রাশ করার পার্থক্য কী? ব্রাশ করার সঠিক সময় তাহলে কখন? শুধু তাই নয়, কীভাবে ব্রাশ করলে মুক্তোর মতো সাদা পরিস্কার দাঁত পাওয়া যাবে, তা নিয়ে কৌতূহলের শেষ নেই!

ওহিয়োর এক ডেন্টিস্ট ড. ফিলিপ বোমেলি জানিয়েছেন, ‘আমাদের দাঁতে প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়ার বাসা বাঁধে। দিনের বেলায় সাধারণত লালা উত্‍পাদন করে আমাদের দাঁত পরিস্কার রাখতে সাহায্য করে। খাদ্যের কণা ধুযে ফেলতে লালা একটি অন্যতম গুরুত্বপূর্ণ কাজ করে। কোষগুলির জন্য ব্যাকটেরিয়া বা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে, প্রোটিন ও খনিজগুলি দাঁতের ক্ষয় রোধ করে।’

তাঁর কথায়, ‘ঘুমের সময় আমাদের মুখে ব্যাকটেরিয়া ক্রমশ বাড়তে থাকে। সকালে ঘুম থেকে ওঠার সময় তার খারাপ প্রভাব নিঃশ্বাসের মাধ্যমেই পেয়ে থাকি। চিনি এবং কার্বোহাইড্রেটকে অ্যাসিডে রূপান্তরিত করে যা আমাদের মাড়ি এবং এনামেল (দাঁতের শক্ত, প্রতিরক্ষামূলক বাইরের স্তর) আক্রমণ করে এবং জিঞ্জিভাইটিস (এক ধরনের মাড়ির রোগ যার মধ্যে লাল, ফুলে যাওয়া মাড়ি থেকে রক্তপাত হতে পারে) এবং গর্ত হয়ে যেতে পারে।’

ব্রেকফাস্টের আগে ব্রাশ করা উচিত

সকালে প্রথমে ব্রাশ এবং ফ্লসিং করলে রাতের বেলা তৈরি হওয়া প্লেকটি দূর হয়। এটি চিনি এবং কার্বোহাইড্রেটের ভোজের ব্যাকটেরিয়া কেড়ে নেয় যা এটি আপনার সাথে সেই প্রাতঃরাশে উপভোগ করতে পারে। আপনার খাবারের পরে জল দিয়ে আপনার মুখ ধুয়ে ফেললে আমি যথেষ্ট যদি আপনি প্রাতঃরাশের আগে আপনার দাঁত ব্রাশ করেন এবং প্রয়োজনে আপনি ফ্লস করতে পারেন। এটি আপনাকে সারাদিনের ভাল দাঁতের স্বাস্থ্যবিধি জন্য সেট আপ করা উচিত।

যদি ব্রেকফাস্টের পরে ব্রাশ করেন!

আপনি যদি ব্রাশ করার আগে মুখরোচক ব্রেকফাস্ট এবং গরম চা বা কফি ইত্যাদিতে কামড় দেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে অবিলম্বে আপনার দাঁত ব্রাশ করবেন না। খাওয়ার পরে ২০-৩০মিনিটের জন্য ব্রাশ করা স্থগিত করুন। খাওয়ার সাথে সাথে কেন ব্রাশ করা উচিত নয়? প্রাতঃরাশের পরপরই আপনার দাঁত ব্রাশ করা উপকারের চেয়ে বেশি ক্ষতি করতে পারে। এই অ্যাসিডিক খাবারগুলি অল্প সময়ের জন্য এনামেলকে দুর্বল করে দিতে পারে। অনেক খাবার এবং পানীয়, বিশেষ করে অ্যাসিডিক যেমন জাম্বুরা এবং কমলার রস, আপনার দাঁতের পৃষ্ঠকে দুর্বল করতে পারে। আপনি যদি খাওয়ার পরে জল দিয়ে ধুয়ে ফেলেন এবং ব্রাশ করার আগে কমপক্ষে ২০-৩০ মিনিট অপেক্ষা করেন তবে আপনার এনামেল “রিমিনারলাইজড” (লালার আরেকটি সুবিধা) হয়ে যাবে এবং পরিষ্কারের জন্য প্রস্তুত হবে।

ব্রাশ কতক্ষণ ধরে করবেন

খুব বেশি সময় ধরে ব্রাশ করতে দেরি করলে তা গুরুতর প্রভাব ফেলতে পারে। যখন ব্যাকটেরিয়া দাঁতের উপর বেশিক্ষণ বসে থাকে, তখন এটি ফলক তৈরি করতে পারে — একটি আঠালো, সাদা ফিল্ম যা দাঁতের এনামেলকে ধ্বংস করতে পারে এবং গহ্বর সৃষ্টি করতে পারে, যার ফলে মাড়ির প্রদাহ হতে পারে। সবচেয়ে খারাপ বিষয় হল যে ফলকটি পরে শক্ত হয়ে যায়। যা টুথব্রাশ দিয়ে অপসারণ করা যায় না এবং নির্মূল করার জন্য একটি চিকিত্‍সকের কাছে যেতে হয়। যদি চিকিত্সা না করা হয় বা অপসারণ না করা হয়, তাহলে টার্টার অবশেষে পেরিওডন্টাল রোগের কারণ হতে পারে – একটি গুরুতর সংক্রমণ যা মাড়ির ক্ষতি করে এবং আপনার দাঁতকে সমর্থনকারী হাড়কে ধ্বংস করতে পারে।

দিনে কতবার এবং কতক্ষণ ব্রাশ করা উচিত?

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন প্রতিবার দুই মিনিটের জন্য ফ্লোরাইড টুথপেস্ট দিয়ে দিনে দুবার আপনার দাঁত ব্রাশ করার নিয়ম।

আরও পড়ুন: Weight-Loss Medicine: রোগা হওয়ার ওষুধের জোগান দিতে হিমশিম খাচ্ছে এই ড্রাগ সংস্থা! আশঙ্কায় বিজ্ঞানীরা