Kidney Stone: এই লক্ষণগুলোই জানান দেবে আপনার কিডনিতে পাথর হয়েছে কিনা

আজকাল কিডনিতে পাথরের সমস্যা বেশির ভাগ মানুষের মধ্যে দেখা যাচ্ছে। তবে অনেক সময় এই পাথর এতই ছোট হয় যে তা দ্রুত ধরা পড়ে না।

Kidney Stone: এই লক্ষণগুলোই জানান দেবে আপনার কিডনিতে পাথর হয়েছে কিনা
কিডনির পাথরের উপসর্গ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 7:30 AM

কিডনি আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনির শরীরে অনেক গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। কিডনিকে সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাদ্য এবং পর্যাপ্ত পরিমাণ জলের প্রয়োজন। আপনার যদি কোনওভাবে কিডনিতে কোনও সমস্যা হয়, তবে তা শরীরের অন্যান্য অংশেও প্রভাব ফেলে। কিডনি সংক্রমণ, কিডনি ক্যান্সার, কিডনি ফেইলিয়র ছাড়াও কিডনিতে পাথরের মতো সমস্যায় মানুষ আজকাল বেশি ভুগছেন।

যখনই শরীরে অতিরিক্ত পরিমাণে ক্যালসিয়াম হয়ে যায় , তখনই সোডিয়াম এবং অন্যান্য খনিজ পদার্থের সংস্পর্শে আসে, যার কারণে কিডনিতে পাথরের জন্ম হয়। আজকাল কিডনিতে পাথরের সমস্যা বেশির ভাগ মানুষের মধ্যে দেখা যাচ্ছে। তবে অনেক সময় এই পাথর এতই ছোট হয় যে তা দ্রুত ধরা পড়ে না। তবে এটা সবাই জানে যে কিডনির ব্যথা সহ্য করা যায় না।

কিডনির পাথরের লক্ষণ-

-আপনার কিডনিতে পাথর হলে, আপনার পেটে এবং পিঠে তীব্র ব্যথা হতে পারে। -এতে বারবার বমি হবে, না হলে বমি বমি ভাবের সমস্যা দেখা দেবে। -প্রস্রাব করার সময় রক্ত ​​হতে পারে। -ইউরিন ইনফেকশন হলে প্রস্রাবে মারাত্মক জ্বালাভাব হতে পারে। -জ্বর হতে পারে -হঠাৎ ঘাম হতে শুরু করবে। -খিদের না পাওয়ার সমস্যা দেখা দেবে।

এখানে কিছু কিডনির পাথরের লক্ষণগুলি উল্লেখ করা হল। এর মধ্যে কোনও একটি লক্ষণেরও মুখোমুখি হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। চিকিৎসার পাশাপাশি আপনি কিছু ঘরোয়া প্রতিকারও মেনে চলতে পারেন। এতে আপনি কিডনির অসহ্য ব্যথা থেকে মুক্তি পেতে পারবেন।

কিডনির অসহ্য ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য ঘরোয়া প্রতিকার-

কিডনিতে পাথর হলে যে কোনও সময় ব্যথা শুরু হতে পারে। এই ব্যথা কমাতে নিজেকে সব সময় হাইড্রেটেড রাখতে হবে। আপনার বেশি করে জল পান করা উচিত যাতে আপনার পাথর না হয়। সোডিয়াম যুক্ত খাবারকে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। তবে চেষ্টা করবেন নুন না খাওয়ার। সেই সব ফল এবং শাকসবজি খাওয়া এড়িয়ে চলুন যাতে বেশি বীজ থাকে।

তুলসী পাতা খেলে কিডনিতে পাথরের ব্যথাও কমে যায়। নিয়মিত তুলসী পাতা খান। এটি অনেক শারীরিক সমস্যাকেও দূরে রাখতে পারে। এছাড়া কারা তৈরি করে পান করতে পারেন। তুলসীতে ভিটামিন বি থাকায় এটি পাথরের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।

এছাড়া পেঁয়াজ খেতে পারেন। কাঁচা পেঁয়াজ খান অথবা ১-২ চা চামচ পেঁয়াজের রস পান করুন। আঙুরে পটাশিয়াম বেশি থাকে, সোডিয়াম ক্লোরাইড খুব কম থাকে, এমনকি আমলকী খেলে কিডনিতে পাথর তৈরি হয় না।

আরও পড়ুন: করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা করতে কাজে আসতে পারে সামুদ্রিক শৈবাল! নতুন তথ্য প্রকাশ গবেষণায়

আরও পড়ুন: ওজন কমাতে আপনাকে সাহায্য করতে পারে সুস্বাদু ও স্বাস্থ্যকর তরকারি! কীভাবে দেখে নিন