Covid-19: করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা করতে কাজে আসতে পারে সামুদ্রিক শৈবাল! নতুন তথ্য প্রকাশ গবেষণায়

গোলবার্গ জানিয়েছেন, উলভানকে উলভা নামে সামুদ্রিক শৈবাল থেকে বের করা হয়, যাকে 'সি লেটুস' ও বলা হয় এবং এটি জাপান, নিউজিল্যান্ড এবং হাওয়াইয়ের মতো জায়গায় খাদ্য হিসাবে ব্যবহৃত হয়।

Covid-19: করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা করতে কাজে আসতে পারে সামুদ্রিক শৈবাল! নতুন তথ্য প্রকাশ গবেষণায়
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 6:51 PM

সম্প্রতি একটি গবেষণায় জানা গেছে, ভোজ্য সামুদ্রিক শৈবাল থেকে নিষ্কাশিত একটি পদার্থ করোনা ভাইরাসের ছড়িয়ে পড়াকে রোধ করতে পারে। জেরুজালেম পোস্ট অনুযায়ী, তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের (টিএইউ) গবেষকরা জানিয়েছেন, সবুজ সামুদ্রিক শৈবালের কোষ প্রাচীর থেকে নিষ্কাশিত প্রধান জল-দ্রবণীয় পলিস্যাকারাইড উলভান, যা করোনা ভাইরাসের হাত থেকে মানব কোষকে সংক্রামিত হওয়াকে রোধ করতে সহায়তা করতে পারে।

টিএইউ-এর অধ্যাপক আলেকজান্ডার গোলবার্গ জানিয়েছেন, “ভ্যাকসিনের প্রবেশাধিকারের অভাব অনেক রোগীর জীবন কেড়ে নেয় এবং এমনকি নতুন ভ্যারিয়েন্ট তৈরিকে ত্বরান্বিত করে।গবেষণাটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে, তবে আমরা আশা করি যে আবিষ্কারটি ভবিষ্যতে একটি অ্যাক্সেসযোগ্য এবং কার্যকর ওষুধ বিকাশের জন্য ব্যবহার করা হবে, করোনা ভাইরাসের সংক্রমণ রোধ করবে। এই পর্যায়ে আমাদের অনুসন্ধানগুলি সতর্ক আশা জাগিয়ে তোলে।”

যেহেতু অন্যান্য গবেষণায় দেখা গেছে যে কিছু সিউইড যৌগের অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে, তাই এই গবেষণা দলটি সিদ্ধান্ত নিয়েছে যে তাঁরা কোভিডের বিরুদ্ধে তাদের মূল্যায়ন করতে চায়। তারপরে তাঁরা উলভান পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিল কারণ এটি সাধারণ সামুদ্রিক শৈবাল থেকে বের করা যেতে পারে।

গোলবার্গ জানিয়েছেন, উলভানকে উলভা নামে সামুদ্রিক শৈবাল থেকে বের করা হয়, যাকে ‘সি লেটুস’ ও বলা হয় এবং এটি জাপান, নিউজিল্যান্ড এবং হাওয়াইয়ের মতো জায়গায় খাদ্য হিসাবে ব্যবহৃত হয়। এর আগে জানা গেছে যে উলভান কৃষিতে ভাইরাসের বিরুদ্ধে এবং কিছু মানব ভাইরাসের বিরুদ্ধেও কার্যকর ভাবে কাজ করে। এবং যখন করোনা ভাইরাস আসে, তখন তাঁরা এর ক্রিয়াকলাপ পরীক্ষা করার কথা উল্লেখ করেছিলেন বলে জানিয়েছেন গোলবার্গ।

তাঁরা উলভা শৈবাল চাষ করে, এটি থেকে উলভান বের করে আলাবামার সাউদার্ন রিসার্চ ইনস্টিটিউটে প্রেরণ করে। সেখানে, মার্কিন দল গোলবার্গের গবেষণাগারে উৎপাদিত পদার্থের ক্রিয়াকলাপ মূল্যায়নের জন্য একটি সেলুলার মডেল তৈরি করে।

কোষগুলি করোনাভাইরাস এবং উলভান উভয়ের সংস্পর্শে এসেছিল। দেখা গেছে যে, উলভানের উপস্থিতিতে, করোনা ভাইরাস কোষগুলিকে সংক্রামিত করেনি। তিনি বলেন, অন্য কথায়, উলভান কোষগুলিকে করোনা ভাইরাসে আক্রান্ত হতে বাধা দেয়। তবে তিনি জোর দিয়েছিলেন, যে বিশ্বকে টিকা দেওয়াই সর্বোত্তম হবে এই ক্ষেত্রে। যদিও, এটা স্পষ্ট হয়ে গেছে যে এটি হওয়ার সম্ভাবনা নেই — অন্তত দ্রুত।

গোলবার্গ জানিয়েছেন, যতক্ষণ না পর্যন্ত নিম্ন আয়ের বিশ্বের কোটি কোটি লোক ভ্যাকসিন পাবে, ততক্ষণ ভাইরাসটি আরও বেশি করে বিভিন্ন রূপে বিকাশ করবে, যা ভ্যাকসিন প্রতিরোধী হতে পারে এবং করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত থাকবে। এই কারণে, সমস্ত মানবজাতির জন্য, একটি সস্তা এবং অ্যাক্সেসযোগ্য সমাধান খুঁজে বের করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যা উন্নয়নশীল দেশগুলিতে এমনকি অর্থনৈতিকভাবে দুর্বল জনগোষ্ঠীর পক্ষেও উপযুক্ত হবে।

আরও পড়ুন: ওজন কমাতে আপনাকে সাহায্য করতে পারে সুস্বাদু ও স্বাস্থ্যকর তরকারি! কীভাবে দেখে নিন