Eye Health: ঘণ্টার পর ঘণ্টা ল্যাপটপে কাজ করে চোখের বারোটা বাজছে? মাত্র ১০ সেকেন্ডে আরাম পান এই ৩ উপায়ে

সিএমআর সমীক্ষা অনুসারে, ভারতীয়দের গড় স্ক্রিনিং টাইম প্রায় ২৫ শতাংশ বেড়ে গিয়েছে। ২৩ শতাংশ বর্ধিত কাজের সময়গুলির কারণে দুর্বল দৃষ্টিশক্তির সমস্যাগুলিও বৃদ্ধি পেয়েছে।

Eye Health: ঘণ্টার পর ঘণ্টা ল্যাপটপে কাজ করে চোখের বারোটা বাজছে? মাত্র ১০ সেকেন্ডে আরাম পান এই ৩ উপায়ে
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2021 | 12:57 AM

কোভিড অতিমারির সঙ্গে সঙ্গে অফিসের নিয়ম ও কাজের পদ্ধতি তে এসেছে বদল। ডিজিটালিজমের সুবিধার সঙ্গে অধিকাংশ সংস্থাগুলি কর্মীদের বাড়ি থেকেই কাজ করার নির্দেশ দিয়েছে। ফলে কিছুটা আশীর্বাদের মত হলেও, ওয়ার্ক ফ্রম হোম নিয়ম মেনে কাজ করার নিজস্ব চ্যালেঞ্জ রয়েছে। কাজের সময়সীমা বৃ্দ্ধি ও ব্যক্তিগত-পেশাদারের মধ্যে পার্থক্য না থাকায় মানুষ এখন সব দিক থেকে ক্লান্ত। সিএমআর সমীক্ষা অনুসারে, ভারতীয়দের গড় স্ক্রিনিং টাইম প্রায় ২৫ শতাংশ বেড়ে গিয়েছে। ২৩ শতাংশ বর্ধিত কাজের সময়গুলির কারণে দুর্বল দৃষ্টিশক্তির সমস্যাগুলিও বৃদ্ধি পেয়েছে।

আয়ুর্বেদ হল প্রাচীন ভারতীয় বিজ্ঞান যা একটি ভারসাম্য তৈরি করতে ও সামগ্রিক পদ্ধতিতে শরীরকে চিকিত্সা করার জন্য দারুণ কার্যকরী। প্রতিনিয়ত ঘণ্টার পর ঘণ্টা ইলেকট্রেনিক্সে সামনে মুখ গুঁজে থাকার কারণে চোখের উপর থেকে চাপ কমাতে দৈনন্দিন জীবনে কিছু টিপস হিসেবে উপায় অনুসরণ করা যেতে পারে।

আইসিং- ঘণ্টার পর ঘণ্টা গ্যাজেট ব্যবহারের ফলে চোখের উপর দারুণ প্রভাব তৈরি করে। চোখের পাতা নিস্তেজ ও ক্লান্ত হয়ে ওঠে। অতিরিক্ত কাজের চাপের প্রভাব থেকে মুক্তি পেতে তুলোর বলে ঠাণ্ডা দুধ বা গোলাপ জলে ভিজিয়ে রাখুন। কয়েক মিনিটের জন্য চোখের উপর রেখে দিন। চোখের ব্যায়াম অনেকটা স্বস্তি দিতে পারে এক্ষেত্রে।

পাম এক্সারসাইজ- এটি একধরণের প্রাচীন আয়ুর্বেদিক কৌশল। চোখের মাসাজ করে চোখকে আরাম দেয়। ১০ সেকেন্ডের জন্য হাতের আঙুল একসঙ্গে মাসাদ করুন। এবার কাপিং ভঙ্গিতে একটি চোখ বন্ধ করে চোখের উপর রাখুন। তবে মনে রাখবেন চোখের উপর যেন চাপ দেবেন না। ২-৩ বার এই পদ্ধতি অনুসরণ করুন। তারপর ধীরে ধীরে শ্বাস ছেড়ে দিন। আয়ুর্বেদিক ব্যায়াম আপনার চোখকে স্বস্তি দেয়। শুধু তাই নয় একটি ভালো ঘুমের জন্যও সহায়ক।

মুদ্রা- মুদ্রা হল সহজ হাতের অঙ্গভঙ্গি। ভালো চোখের দৃষ্টির জন্য বেশিরভাগ মুদ্রা স্বাভাবিকভাবে শ্বাস নেওয়ার সময় শুয়ে শুয়ে করা যেতে পারে।বিভিন্ন মুদ্রার শরীরে বিভিন্ন প্রভাব রয়েছে।

আরও পড়ুন: Seasonal Affective Disorder: শীতকালে স্বাভাবিকের তুলনায় বেশিই ঘুমাচ্ছেন? ক্লান্তি-বিষন্নতা কাটিয়ে মন ভাল রাখবেন কীভাবে?