Sinus Infection: কাঠফাটা রোদে বেরিয়ে সাইনাসের বাড়বাড়ন্ত? ঘরের ওষুধেই হবে সমাধান

Home Remedies: সাইনাসের সমস্যা দেখা দিলে ওষুধের সাহায্য নিতেই হয়। কিন্তু এর পাশাপাশি আপনি যদি কিছু ঘরোয়া উপায় মেনে চললেন, তাহলে অনেকাংশে ঠেকিয়ে রাখা যাবে এই অসুখ।

Sinus Infection: কাঠফাটা রোদে বেরিয়ে সাইনাসের বাড়বাড়ন্ত? ঘরের ওষুধেই হবে সমাধান
সাইনাসের সমস্যা সামাল দিন ঘরোয়া উপায়ে...
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 1:40 PM

কাঠফাটা রোদ্দুরে বের হলেই শুরু হয়ে যায় মাথার যন্ত্রণা। আবার দু’দিন যেতে না যেতেই আকাশ মেঘলা করে আসে। এই আবহাওয়া বদলে সমস্যা বাড়ে সাইনাস রোগীদের। সাইনাসে আক্রান্ত হলে প্রচণ্ড মাথা ব্যথা, সারাক্ষণ নাক, মাথা ভারী হয়ে থাকে। সাইনাস হল মাথার এমন একটি অংশ, যেটি নাকের ভিতর দিয়ে বায়ু চলাচলে সাহায্য করে। সাইনাসের কোষের আস্তরণ মিউকাস বা শ্লেষ্মা তৈরি করে এবং নিঃশ্বাসের সঙ্গে বাতাসের ভাসমান ধুলো-ময়লাকে ওই আস্তরণে ফেলে সংক্রমণ থেকে প্রতিরোধ করে। কিন্তু কোনও কারণে এই সাইনাসের ভিতরে সংক্রমণ হলে বায়ু চলাচলে ব্যাঘাত ঘটে। তখনই শুরু হয় তীব্র মাথা ব্যথা। অনেক ক্ষেত্রে এর অংশে শ্বাসকষ্টেরও সমস্যা দেখা দেয়। সাইনাসের সমস্যা দেখা দিলে ওষুধের সাহায্য নিতেই হত। কিন্তু এর পাশাপাশি আপনি যদি কিছু ঘরোয়া উপায় মেনে চললেন, তাহলে অনেকাংশে ঠেকিয়ে রাখা যাবে এই অসুখ।

১) সাইনাসের সমস্যার সবচেয়ে সাধারণ সমাধান হল প্রচুর পরিমাণে জল করা। বেশি পরিমাণে জল পান করলে সাইনাসের মধ্যে জমে থাকা ময়লা স্বাভাবিক ভাবেই শরীর বাইরে বেরিয়ে যায়। এতে নাক পরিষ্কার হয়ে যায়।

২) সাইনাসের সমস্যা থেকে রেহাই দিতে পারে ডিটক্স ড্রিংক্স। দু কাপ জলে এক চামচ অ্যাপল সিডার ভিনিগার, সামান্য আদা কুচি, লেবুর রস, আধ চামচ গোলমরিচ, আধ চামচ হলুদ, তিন-চার কোয়া রসুন মিশিয়ে ফুটিয়ে নিন। এই পানীয়টা ঠান্ডা করে পান করলে সাইনাসের সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে থাকবে।

৩) সাইনাসের সমস্যায় ভুগলে, ডায়েটের দিকেও বিশেষ নজর দিতে হবে। সাইনাসের সমস্যা থাকলে আদা, রসুন, আনারস, কাঁচালঙ্কা, নারকেল তেল এবং হলুদ কিন্তু দারুণ ভাবে উপকারী। রোজকারের ডায়েটে এই সব খাবার রাখতে পারলে খুবই ভাল।

৪) সর্দি- কাশির সমস্যা দূর করতে অনেকেই গরম ভেপার নেন। এই পদ্ধতি সাইনাসেও কাজে আসতে পারে। শুধু গরম জলে কয়েক ফোঁটা ইউক্যালিপটাসের এসেনশিয়াল অয়েল ফেলে দিন। এতে সাইনাসের ব্যথা কমতে পারে।

৫) ইউক্যালিপটাসের এসেনশিয়াল অয়েলকে আপনি অন্য ভাবেও ব্যবহার করতে পারেন। ঘুমোতে যাওয়ার আগে দু’ফোঁটা ইউক্যালিপটাসের এসেনশিয়াল অয়েল আঙুলে নিয়ে নাকের গোঁড়ায় এবং আশেপাশের অঞ্চলে লাগিয়ে দিন। এতে আরাম পাবেন।

৬) এসি চালিয়ে ঘুমনোর অভ্যাস থাকলে তা ত্যাগ করুন। প্রয়োজনে ঘুমানোর কিছুক্ষণ আগে এসি চালিয়ে ঘর ঠান্ডা করে নিন। তারপর ঘুমোতে যান। এতে সাইনাসের সমস্যা বাড়বে।