Postpone Periods: পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে ওষুধ খেতে চান না? পিরিয়ডের ডেট পিছোতে কাজে লাগান এই ৫ অব্যর্থ ঘরোয়া টোটকা

Menstrual Health: পিরিয়ডের দিনগুলোতে বেড়াতে যাওয়ার থাকে কিংবা বিশেষ কোনও অনুষ্ঠান থাকে, তখন কেউই সমস্যার সম্মুখীন হতে চায় না। তখন মনে হয়, কয়েকদিন পিছিয়ে ঋতুস্রাব হলেই ভাল।

Postpone Periods: পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে ওষুধ খেতে চান না? পিরিয়ডের ডেট পিছোতে কাজে লাগান এই ৫ অব্যর্থ ঘরোয়া টোটকা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2023 | 9:20 AM

নির্ধারিত তারিখে যদি পিরিয়ড না হয়, চাপে পড়ে যান অনেকেই। এখন যে হারে মহিলারা পিসিওডি ও পিসিওএস-এর শিকার হচ্ছেন তাতে এই ধরনের ঘটনা আতঙ্ক সৃষ্টি করে। কিন্তু পিরিয়ডের ওই ক’টা দিন মোটেই সুখকর হয় না মেয়েদের কাছে। তলপেটে ব্যথা, কোমরে ও হাতে-পায়ে যন্ত্রণা, তার সঙ্গে ব্লিডিং। শারীরিক ক্লান্তি সঙ্গে থাকে অস্বস্তি। যদিও এই অবস্থায় দৈনন্দিন কাজ করতে বেশ অসুবিধা হয়। তবু মেয়েরা অভ্যস্ত হয়ে যায় এই জীবনধারায়। কিন্তু যখন পিরিয়ডের দিনগুলোতে বেড়াতে যাওয়ার থাকে কিংবা বিশেষ কোনও অনুষ্ঠান থাকে, তখন কেউই সমস্যার সম্মুখীন হতে চায় না। তখন মনে হয়, কয়েকদিন পিছিয়ে ঋতুস্রাব হলেই ভাল।

পিরিয়ড পিছিয়ে দেওয়ার জন্য এখন বাজারে নানা ধরনের ওষুধ পাওয়া যাচ্ছে। কিন্তু সেই ওষুধগুলো কতটা কার্যকর, তা নিয়ে প্রশ্ন রয়ে গিয়েছে। তাছাড়া এই ধরনের যে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই, তাও বলা কঠিন। তার চেয়ে আপনি ঘরোয়া টোটকা কাজে লাগাতে পারেন। এই ঘরোয়া উপায়ের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। কিন্তু পিরিয়ডের তারিখ পিছনের ক্ষেত্রে দারুণ কার্যকর।

অ্যাপেল সাইডার ভিনিগার- প্রিমেন্সটুয়াল সিন্ড্রোমের উপসর্গ কমাতে এবং পিরিয়ড পিছিয়ে দেওয়ার ক্ষেত্রে অ্যাপেল সাইডার ভিনিগার দারুণ সহায়ক। নির্ধারিত তারিখের অন্তত এক সপ্তাহ আগে আপনাকে এই উপায় কাজে লাগাতে হবে। এক কাপ জলে অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে পান করুন। অ্যাপেল সাইডার ভিনিগার রক্ত জমাট বাঁধতে এবং রক্ত প্রবাহকে সচক রাখতে এবং ইনসুলিনের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

লেবুর রস- পিরিয়ডের তারিখ পিছিয়ে দেওয়ার এটি প্রাচীনতম পদ্ধতিগুলোর মধ্যে একটি। পিরিয়ড যাতে নির্ধারিত তারিখের কিছু দিন পর হয় তার জন্য লেবুর রস পান করুন। সাইট্রাস জাতীয় খাবার রক্তপাত কমাতে সাহায্য করে। এক গ্লাস জলে লেবুর রস মিশিয়ে পান করলেই কাজ হবে। তবে এতে চিনি ব্যবহার করবেন না।

জেলেটিন- আপনার যে দিন পিরিয়ড হওয়ার কথা, তার ৩-৪ দিন আগে একবার জেলেটিন মেশানো জল পান করুন। এটি ঋতুস্রাবকে পিছিয়ে দিতে দারুণ উপযোগী। তবে অতিরিক্ত পরিমাণে জেলেটিন সেবন থেকে দূরে থাকুন। এতে বদহজম, পেট ফোলার সমস্যা দেখা দিতে পারে।

ডালের তৈরি স্যুপ- ছোলার ডালকে মিহি করে গুঁড়ো করে নিন। এবার এই বেসন দিয়ে স্যুপ বানিয়ে পান করুন। এটা আপনাকে ঋতুস্রাব শুরুর ১০ দিন আগে খেতে পারেন। এটা নিয়মিত কয়েকদিন খেয়ে যেতে হবে। এতে আপনার ঋতুস্রাব পিছিয়ে যেতে পারে।

দারুচিনি- দারুচিনির চা পিরিয়ডের তারিখ পিছিয়ে দিতে দারুণ কার্যকর। তার উপর দারুচিনির চা প্রদাহ কমায় এবং ঋতুস্রাব সংক্রান্ত উপসর্গগুলোকে নিয়ন্ত্রণে রাখে। তাছাড়া দারুচিনির রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

তরমুজ- গ্রীষ্মকাল আসার আগেই বাজারে তরমুজ ছেয়ে গিয়েছে। এই তরমুজ পিরিয়ডের তারিখ পিছিয়ে দিতে পারে। এই রসালো ফল স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। তবে, পিরিয়ডের তারিখ পিছিয়ে দেওয়ার জন্য আপনাকে এটি ঋতুস্রাব শুরুর ৭ দিন আগে খেতে হবে।