High Cholesterol: কোলেস্টেরল বাড়তে খাওয়া-দাওয়ায় রাশ টেনেছেন? ভেগান ডায়েটে ভাল ফল পেতে পারেন

Vegan Diet: খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা সরাসরি প্রভাব ফেলে হার্টের উপর। প্রতি বছর ১৮ মিলিয়ন মানুষ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তাঁদের অধিকাংশের মৃত্যুর পিছনে দায়ী থাকে এই কোলেস্টেরল। এই কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক ভেগান ডায়েট।

High Cholesterol: কোলেস্টেরল বাড়তে খাওয়া-দাওয়ায় রাশ টেনেছেন? ভেগান ডায়েটে ভাল ফল পেতে পারেন
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 12:42 PM

কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে ডায়েটের উপর বিশেষ নজর দিতে হয়। না চাইতেও আপনাকে মুখরোচক খাবার এড়িয়ে চলতে হয়। কিন্তু তাতেও কোলেস্টেরলের মাত্রা সহজে কমানো যায় না। তাহলে ওষুধ খাওয়া পাশাপাশি ডায়েটে কী ধরনের খাবার রাখলে, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে? বিশেষজ্ঞদের একাংশের দাবি, ভেগান খাবারে কমতে পারে খারাপ কোলেস্টেরলের মাত্রা। ‘ভেগান ডায়েট’ শুনে অনেকেই নাক সিঁটকোন। কিন্তু সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, এই ডায়েটই লিপিড প্রোফাইলকে ঠিক রাখতে সাহায্য করে।

খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা সরাসরি প্রভাব ফেলে হার্টের উপর। প্রতি বছর ১৮ মিলিয়ন মানুষ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তাঁদের অধিকাংশের মৃত্যুর পিছনে দায়ী থাকে এই কোলেস্টেরল। ১৯৮২ থেকে ২০২২ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন, ফিনল্যান্ড, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ব্রাজিল, ইতালি, ইরান এবং নিউজিল্যান্ডের মতো দেশগুলো থেকে তথ্য নিয়ে ৩০টি ট্রায়াল বিশ্লেষণ করেছেন গবেষকেরা। সেই গবেষণা থেকে জানা গিয়েছে, নিরামিষ ও ভেগান ডায়েট মেনে চললে সহজেই কমানো যায় সামগ্রিক কোলেস্টেরলের মাত্রা। তাছাড়া এতে এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। পাশাপাশি কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিও কমে।

এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে শরীরে নানা ধরনের রোগের ঝুঁকি তৈরি হয়। ভেগান ডায়েট অনুসরণ করলে সহজেই এই কোলেস্টেরলের মাত্রা কমানো যায়। যাঁরা মাছ-মাংস খান তাঁদের তুলনায় যাঁরা নিরামিষ খাবার খান তাঁদের এলডিএল ১০% পর্যন্ত কমতে পারে। একইভাবে, সামগ্রিক কোলেস্টেরলের মাত্রা ৭% কমে।

ভেগান ডায়েট মেনে চললে আপনি প্রাণীজ খাবার খেতে পারবেন না। উদ্ভিজ্জ খাবারের উপরই ভরসা রাখতে হবে। তবে, ভেগান ডায়েটে আপনি পেয়ে যাবেন শাকসবজি, ফল, বীজ, ডাল ইত্যাদি। ওটস, বার্লি, কিনোয়া, ডালিয়ার মতো খাবারে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এছাড়া আমন্ড, আখরোটের মতো বাদামে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। আর তাজা শাকসবজি ভিটামিন, মিনারেল, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। এছাড়া ভেগান ডায়েটে মেলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন সি-এর মতো প্রয়োজনীয় উপাদান। এই সব খাবার কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং হৃদরোগকে দূরে রাখতে সাহায্য করে।