Benefits Of Lemon: দাম বাড়লেও কমেনি লেবুর উপকারিতা! গরমে সুস্থ থাকার মোক্ষম দাওয়াই এখন পাতিলেবুই

Summer Health Tips: এখন পাতিলেবু মধ্যবিত্ত মানুষের নাগালের বাইরে চলে গিয়েছে। উপরন্ত বেড়ে গিয়েছে লেবুর চাহিদা। এর কারণ হল লেবুর স্বাস্থ্য উপকারিতা।

Benefits Of Lemon: দাম বাড়লেও কমেনি লেবুর উপকারিতা! গরমে সুস্থ থাকার মোক্ষম দাওয়াই এখন পাতিলেবুই
গরমে কেন খাবেন পাতিলেবু? জেনে নিনImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 7:03 AM

বাজারে এখন এক পিস লেবুর (Lemon) দাম ১০ টাকা। কিন্তু তাতেও কোনও দিক দিয়ে পাল্টে‌ যায় না লেবুর উপকারিতা (Health Benefits)। ভারতের প্রতিটি রান্নাঘরে এই উপাদানের প্রয়োজনীয়তাকে কেউ তুচ্ছ করতে পারবে না। এমনকি নামী-দামি রেস্তোরাঁতেও এই উপাদানের ব্যবহার ব্যাপক। এখন সেই লেবুই মধ্যবিত্ত মানুষের নাগালের বাইরে চলে গিয়েছে। উপরন্ত বেড়ে গিয়েছে লেবুর চাহিদা। এর কারণ হল লেবুর স্বাস্থ্য উপকারিতা। অন্যদিকে, বিশেষজ্ঞরা বলছেন গরমকালে প্রতিদিন লেবু খাওয়া দরকার।

গ্রীষ্মকালে সবচেয়ে বড় সমস্যা হল ডিহাইড্রেশন। এই ডিহাইড্রেশনের কারণে হিট স্ট্রোকের মত রোগের ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায় এই সময়ে। গরমকালে লেবুর জল পান করলে এটি শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। লেবুর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল পাওয়া যায়। অন্যদিকে, রোজ সকালে খালি পেটে লেবুর জল পান করলে ওজনও কমে।

অনেকেই হয়তো জানবেন যে ভিটামিন সি আমাদের শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। গরমকালে যে কোনও ভাইরাস ঘটিত রোগের হাত থেকে বাঁচতে শরীরে দরকার ইমিউনিটির। আর এই ইমিউনিটি গঠনে সাহায্য করে ভিটামিন সি। আর যদি শরীরের ভিটামিন সি-এর চাহিদা পূরণ করতে চান, তাহলে লেবুকে ডায়েটে রাখুন। লেবুর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়।

অতিরিক্ত গরমে শরীরের তাপমাত্রাও বেড়ে যায়। এতে বাড়ে উচ্চ রক্তচাপ। সঙ্গে থাকে হিট স্ট্রোকের ঝুঁকি। বিশেষজ্ঞরা বলছেন, লেবুর মধ্যে থাকা প্রয়োজনীয় পুষ্টি শরীরে এই উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে। অর্থাৎ আপনি যদি গরমে প্রতিদিন লেবুর রস কিংবা লেবুর জল পান করেন তাহলে কমে যাবে হৃদরোগের ঝুঁকি। কারণ উচ্চ রক্তচাপ হার্ট অ্যাটাকের অন্যতম কারণ।

গরমকালে ত্বকেরও হাজার একটা সমস্যা দেখা দেয়। লেবুর জল পান করলে এই সব সমস্যাও দূর হয়ে যায়। লেবুর জল শরীর থেকে বিষাক্ত পদার্থগুলি বাইরে বার করে দিতে সক্ষম। সুন্দর ও স্বাস্থ্যকর ত্বক পেতে আপনি প্রতিদিন সকালে খালি পেটে লেবুর জল পান করুন।

প্রতিদিন সকালে খালি পেটে লেবুর জল খাওয়ার আরেকটি সুবিধা রয়েছে। অনেকে হয়তো এই রুটিনটি অনুসরণও করেন। ওজন কমানোর সবচেয়ে সহজ ও কার্যকরী উপায় হল এই লেবুর জল। ওজন কমানোর এই পদ্ধতিকে জনপ্রিয় বললেও ভুল হবে না। তবে গরমে যদি সুস্থ থাকতে চান, সেই ক্ষেত্রে এই লেবুর জলের কোনও বিকল্প হয় না।

আরও পড়ুন: শারীরিক অসুস্থতাই জানান দেবে আপনার মানসিক স্বাস্থ্যের কথা! উপেক্ষা করবেন না এই লক্ষণগুলি

আরও পড়ুন: ছোটদের জন্য কতটা উপকারী হলুদ? জানুন কী বলছে আয়ুর্বেদ…

আরও পড়ুন: মালবেরি খাওয়ার জন্য এই তিনটি কারণই যথেষ্ট! পরামর্শ পুষ্টিবিদের