Mulberry: মালবেরি খাওয়ার জন্য এই তিনটি কারণই যথেষ্ট! পরামর্শ পুষ্টিবিদের

Summer Health: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে অন্যতম সুস্বাদু ও স্বাস্থ্যকর ফল হয় মালবেরি। কিন্তু এই গরমে এই ফল খাওয়ার আদতে কোনও স্বাস্থ্য উপকারিতা কি রয়েছে?

Mulberry: মালবেরি খাওয়ার জন্য এই তিনটি কারণই যথেষ্ট! পরামর্শ পুষ্টিবিদের
মালবেরি যে একটি সুপারফুড, এর একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে, এই বিষয়ে খুব কম মানুষই সচেতন।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 7:50 AM

শরীরকে হাইড্রেটেড (Stay Hydrated) রাখতে, নিজেকে রোগ (Boost Immunity) থেকে দূরে রাখতে, এই গরমে প্রচুর পরিমাণে জল পান করুন। এর সঙ্গে ডায়েটে রাখুন মরসুমি ফল এবং সবজি। এই বিষয়গুলি তপ্তদিনেও আপনাকে ঠান্ডা রাখবে এবং অত্যধিক ঘাম ও ডিহাইড্রেশনের সমস্যা থেকে আপনাকে দূরে রাখবে। এই মরসুমি ফলের তালিকায় আপনি জল-ভিত্তিক ফল তো রাখবেন, এর পাশাপাশি রাখুন মালবেরি। গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে অন্যতম সুস্বাদু ও স্বাস্থ্যকর ফল হয় মালবেরি (Mulberry)। কিন্তু এই গরমে এই ফল খাওয়ার আদতে কোনও স্বাস্থ্য উপকারিতা কি রয়েছে? কী বলছেন পুষ্টিবিদরা? চলুন জেনে নেওয়া যাক…

পুষ্টিবিদ রুজুতা দিবাকর সম্প্রতি তাঁর ইনস্টাগ্রামে মালবেরি সম্পর্কিত একটি পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন যে, এই ফলটি আমাদের বিশ্বের সর্বত্রই প্রচুর পরিমাণে পাওয়া যায়। তবে মালবেরি যে একটি সুপারফুড, এর একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে, এই বিষয়ে খুব কম মানুষই সচেতন। এই গরমে নিয়মিত মালবেরি খেলে কী-কী স্বাস্থ্য সুবিধা পাওয়া যায়, এই বিষয়ে বিস্তারিত জানিয়েছেন পুষ্টিবিদ রুজুতা দিবাকর।

বর্তমানে আমরা বেশির ভাগ সময় মোবাইল, ল্যাপটপ ইত্যাদিতে কাটাই। এই ক্রিনটাইম আমাদের চোখের ওপর বেশি প্রভাব ফেলে। অত্যধিক সময় স্ক্রিনের সামনে বসে থাকার কারণে শুষ্ক চোখ এবং নানা চোখের সমস্যা দেখা দেয়। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে মালবেরি। রুজুতা জানিয়েছেন যে মালবেরির মধ্যে ক্যারোটিন রয়েছে যা চোখের স্বাস্থ্যের জন্য ভাল।

মালবেরি ভিটামিন সি, কে এবং পটাশিয়ামে পরিপূর্ণ। মালবেরির মধ্যে থাকা এই ভিটামিন ও মিনারেলগুলো শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। নিয়মিত মালবেরি খেলে আপনি ভাইরাল ও সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার শক্তি পাবেন।

গরমে অনেকেই পেট ফুলে যাওয়া, গ্যাস, অম্বল, বদহজমের মত সমস্যার সম্মুখীন হন। এই সমস্যাকেও দূর করতে পারে মালবেরি। বদহজমের সমস্যা থেকে যদি রেহাই পেতে চান, তাহলে প্রচুর পরিমাণে জল পান করুন আর মালবেরি খান। মালবেরির মধ্যে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। যে কোনও ধরনের প্রদাহ থেকে আরাম পেতেও আপনি এই ফলের সাহায্য নিতে পারেন।

এখানেই যদিও শেষ নয়। রুজুতা জানিয়েছেন যে, মালবেরির মধ্যে যে ভিটামিন ও মিনারেলগুলো রয়েছে যা ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরলের মত লাইফস্টাইল ডিজিজের বিরুদ্ধেও লড়াই করতে সাহায্য করে। এর পাশাপাশি মৌখিক স্বাস্থ্য অর্থাৎ দাঁত ও মাড়ির স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে মালবেরি। তাই সুস্থ থাকতে এই গরমে আজ থেকেই খাওয়া শুরু করুন মালবেরি।

আরও পড়ুন: বিষণ্ণতা বাড়িয়ে তুলতে পারে পারকিনসন্সের ঝুঁকি! বলছেন বিশেষজ্ঞরা