Weight Loss: সারাদিনে কতটা পরিমাণ জল খেলেন? মাপবেন যেভাবে…

Water For Health: শরীর সুস্থ রাখতে রোজ জল খেতেই হবে। কিন্তু কতটা পরিমাণে খাবেন সেই বিষয়েও কিন্তু নিশ্চিত থাকতে হবে। জেনে নিন কী ভাবে বুঝবেন...

Weight Loss: সারাদিনে কতটা পরিমাণ জল খেলেন? মাপবেন যেভাবে...
রোজ যে পরিমাণ জল অবশ্যই খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 2:24 PM

ওজন কমানোর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল জল বেশি করে খাওয়া। এছাড়াএও সুস্থ থাকতে জল বেশি করে খেতেই হবে। জল কম খেলে শরীরে দেখা দেয় একাধিক সমস্যা। যে কারণে পুষ্টিবিদ ও চিকিৎসকরা ওজন কমানের ক্ষেত্রে বরাবর অগ্রাধিকার দেন জল খাওয়াকে। শরীর যদি প্রয়োজনের তুলনায় কম জল পায়. তাহলে কিন্তু ওজন কমানো বেশ কঠিন হয়ে পড়ে। সেই সঙ্গে শরীরের হরমোনও ঠিকমতো কাজ করে না আর সেখান থেকে আসে একাধিক স্বাস্থ্য সমস্যা। যে কোনও খাবার কাওয়ার আগে বেশি করে জল খাওয়া, ঘুম থেকে উঠেই জল খাওয়া- এসবের কিন্তু যথেষ্ট গুরুত্ব রয়েছে। শুধুমাত্র তেষ্টা পেলেই যে জল খাবেন এমন কিন্তু একেবারেই নয়। প্রতি ৩০ মিনিট অন্তর জল খেতে পারলে খুব ভাল। তবে জানেন কি, সারাদিনে ঠিক কতটা পরিমাণ জল খাচ্ছেন, তা গণনা করার নির্দিষ্ট একটা পদ্ধতিও রয়েছে। আর এই পদ্ধতিই আপনাকে বলে দেবে শরীরে জন্য প্রয়োজনীয় জলের চাহিদা পূরণ হচ্ছে কিনা!

ওজনের উপর নির্ভর করে প্রতিটা মানুষের জল খাওয়ার পরিমাণ। যার ওজন যতটা, তার শরীরের জন্য ঠিক ততটা কিন্তু জলের প্রয়োজন হয়। আর তাই যার ওজন ৮০ কেজি তাঁর প্রতিদিন যতটা না জলের প্রয়োজন তার তুলনায় যার ওজন ৬০ কেজি তার শরীরের জন্য কম জলের প্রয়োজন। নারী-পুরুষ লিঙ্গ ভেদেও জলের চাহিদা পৃথক হয়। কিন্তু প্রত্যেককে পর্যাপ্ত পরিমাণ জল খেতেই হবে। শরীরের যা ওজন সেই অনুপাতে ৬৭ শতাংশ জলের চাহিদা আছে। অর্থাৎ আমাদের শরীরের ২/৩ ভাগই হল জল। এবার আপনার যা ওজন তাকে ৩০ দিয়ে ভাগ করুন। যে সংখ্যা পাবেন তাই হল আপনার শরীরের রোজকার জলের চাহিদা। অর্থাৎ এই পরিমাণ জল আপনাকে খেতেই হবে। এর বাইরেও অতিরিক্ত জল খাওয়ার প্রয়োজন রয়েছে।

এবার যাঁরা নিয়মিত ভাবে শরীরচর্চা করেন স্বাভাবিক ভাবেই তাঁদের শরীরে জলের চাহিদা বেশি। জল বেশি পরিমাণে খেতেও হয়। আর যাঁরা বসে কাজ করেন তাঁদেরও কিন্তু উচিত প্রতি ৩০ মিনিট অন্তর ৩৫০ মিলি করে জল খাওয়া।

শুধু যে জল খেলেই শরীরের আর্দ্রতা বজায় থাকে, জলের চাহিদা মেটে এমন কিন্তু একেবারেই নয়। ফল, শাকসবজি থেকেও পাওয়া যায় পর্যাপ্ত পরিমাণে জল। তরমুজ, কমলালেবু, আনারস, পালংশাক থেকে প্রচুর পরিমাণে জল পাওয়া যায়। এছাড়াও শসা, জুকিনির মত সবজিতেও জল থাকে পূর্ণ। তাই যদি রোজকার খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে ফল, শাক-সবজি খান তাহলে কিন্তু দিনের মধ্যে ১ কাপ জল কম খেতেই পারেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Weight loss: ভুঁড়ি কমাতে গিয়ে এই ৫ সাধারণ ভুল প্রায়শই করেন সকলে