Weight loss: ভুঁড়ি কমাতে গিয়ে এই ৫ সাধারণ ভুল প্রায়শই করেন সকলে

Abdominal fat: সময়ে এবং নিয়ম মেনে খাওয়া কিন্তু খুবই জরুরি। যত বেশি সময় খালি পেটে থাকা হয় ততই কিন্তু বাড়তে থাকে চর্বি জমার সম্ভাবনা। এইভাবে একবার চর্বি জমতে শুরু করলে তা গলানো কিন্তু বেশ কঠিন

Weight loss: ভুঁড়ি কমাতে গিয়ে এই ৫ সাধারণ ভুল প্রায়শই করেন সকলে
এই সব কারণের জন্যই ভুঁড়ি কমে না
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 6:27 AM

ওজন বাড়লে আসে একাধিক শারীরিক সমস্যা। যখনই ওবেসিটির সমস্যা আসে তখনই কিন্তু সবচেয়ে আগে মেদ জমে পেটে। পুরুষ এবং মহিলা-উভয়ের মধ্যেই এই সমস্যা প্রথম দেখা যায়। তবে মহিলাদের মধ্যে চর্বি জমার প্রবণতা সবচেয়ে বেশি তাকে পশ্চাৎদেশে। পুরুষদের ক্ষেত্রে তা পেটেই প্রথম জমে। আর পেটের এই চর্বি জমা কিন্তু সবচাইতে খারাপ। কারণ তা হল একাধিক রোগের লক্ষণ। এই চজ্ঞবি ভিসেরাল ফ্যাট নামে পরিচিত। পরবর্তীতে যেখান থেকে আসে হার্টের সমস্যা। তবে ভুঁড়ি কমানো কিন্তু সবচাইতে কঠিন। হাত-পা থেকে মেদ ঝরে গেলেও পেট থেকে ফ্যাট কিছুতেই ঝরতে চায় না। আর তাই পেটের চর্বি গলানো কিন্তু বেশ চ্যালেঞ্জিং। যাঁরা শরীর-স্বাস্থ্য সম্পর্কে সচেতন নন তাঁদের ক্ষেত্রে সমস্যা আরও জটিল হতে পারে। আর এই পেটের চর্বি কমাতে গিয়ে অনেকেই একাধিক ভুল করেন। এমন কিছু খাবার তাঁরা খান সেখান থেকে কিন্তু আসে বিভিন্ন সমস্যা।

ওজন কমাতে চাইলে প্রথমেই নির্দিষ্ট্য লক্ষ্য রাখতে হবে। একদিনেই সব ওজন কমিয়ে ফেলবেন এরকম কিন্তু হয় না। সেই সঙ্গে থেকে যায় পুষ্টির ঘাটতি। ফলে শারীরিক দুর্বলতা বাড়ে। আর দুর্বলতা বাড়লে কিন্তু সেখান থেকে পেটে মেদ জমার পরিমাণও বৃদ্ধি পায়। আর এই মেদ একবার জমতে শুরু করলে তাকে গলানো মোটেই সহজ ব্যাপার নয়। ফলে ওজন কমার সম্ভাবনাও কিন্তু কমে যায়।

ওজন কমানোর জন্য যখন ডায়েট পদ্ধতির মধ্যে দিয়ে যান তখন অনেকেই খিদে পেলে অতিরিক্ত খেয়ে ফেলেন। দীর্ঘক্ষণ না খেয়ে থাকার পর হঠাৎ করে খেয়ে নিলেই কিন্তু শরীরের জন্য ক্ষতি। আর এতে ফ্যাটও বেশি জমে। কারণ পর্যাপ্ত খাবার না খেলে শরীরের পুষ্টির ঘাটতি থেকে যায়। তখন চর্বি পোড়ানোর জন্য যতখানি শক্তির প্রয়োজন হয় তার কিছুই পাওয়া যায় না। আর তাই ওজন কমানোর প্রাথমিক শর্ত কিন্তু হল সময় মেনে খাওয়া। এছাড়াও যাঁদের মধ্যে অতিরিক্ত মদ্যপান, ধূমপানের অভ্যাস থাকে, কম ঘুমের সমস্যা রয়েছে তাঁদের শরীরেও কিন্তু অতি দ্রুত চর্বি জমে।

সেই সঙ্গে শুধু ডায়েট বা নিয়ম মেনে খেলেই কিন্তু হবে না তার সঙ্গে সক্রিয়ও থাকতে হবে। যত বেশি সক্রিয় থাকবেন ততই তাড়াতাড়ি কিন্তু ওজন কমবে। যদি আপনার সারাদিন বসে কাজ হয় সেক্ষেত্রে কাজের ফাঁকে উঠে একটু ঘোরা-ফেরা জরুরি। কী ভাবে বসে থাকছেন তাও কিন্তু খুব গুরুত্বপূর্ণ। এর থেকেও কিন্তু চর্বি জমার সম্ভাবনা বেড়ে যায়।

যখন ওজন কমানোর কথা ভাবছেন তখন সারাদিনে প্রচুর পরিমাণে জল খেতে হবে। দিনের মধ্যে জল কম খেলে কিন্তু সেখান থেকেও আসে একাধিক সমস্যা। চেষ্টা করুন দিনের বেলায় যতটা সম্ভব বেশি জল খেতে। কারণ দিনের মেবাতেই কিন্তু অতিরিক্ত ক্যালোরি জমা হয় শরীরে। ফলো ওজনও বাড়ে। আর দিনের মধ্যে তরলের পরিমাণ বাড়ান। এতেও আপনার ওজন থাকবে নিয়ন্ত্রণে। এমনকী কমবে দৈনিক ক্যালোরির চাহিদাও।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: World Liver Day 2022: আজীবন লিভার সুস্থ রাখতে চান? যে সব খাবার রাখবেন রোজকার ডায়েটে