World Liver Day 2022: আজীবন লিভার সুস্থ রাখতে চান? যে সব খাবার রাখবেন রোজকার ডায়েটে

Healthy Liver Tips: মদ্যপান, ধূমপান একেবারেই এড়িয়ে চলুন। সেই সঙ্গে আগে থেকেই হেপাটাইটিসের টিকা নিয়ে রাখুন। এতে কিন্তু অনেক রকম রোগ-সমস্যা দূরে থাকে

World Liver Day 2022:  আজীবন লিভার সুস্থ রাখতে চান? যে সব খাবার রাখবেন রোজকার ডায়েটে
সুস্থ লিভারের জন্য যা কিছু খাওয়া জরুরি
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Apr 19, 2022 | 8:11 PM

সুস্থ থাকতে রোজ গ্রিন টি, অ্যালোভেরা জুসে দিন শুরু করার পরামর্শ দিয়ে থাকেন অনেকেই। নিয়মিত ভাবে এই সব ভেষজ উপাদান খেতে পারলে নিঃসন্দেহে তা শরীরের জন্য ভাল কিন্তু জানেন কি অতিরিক্ত ভেষজ উপাদান থেকেও কিন্তু ক্ষতি হতে পারে শরীরের। আর তাই প্রথম থেকেই বিভিন্ন প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা ভীষণ ভাবে জরুরি। বিশ্ব যকৃত দিবসে তেমনই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ রোজ আমরা ডাল-ভাত থেকে শুরু করে অ্যালকোহল, ওষুধ, চিপস যাই খাই না কেন- সেই সব খাবার থেকে যথাযথ পুষ্টি গ্রহণেও যেমন লিভারের ভূমিকা রয়েছে তেমনই দূষিত পদার্থগুলিকে ছেঁকে বের করে দেওয়ার কাজটিও কিন্তু করে লিভার। বর্তমান সময়ে রোজকার জীবনযাপনে যত বেশি জটিলতা এসেছে ততই কিন্তু বাড়ছে লিভারের সমস্যাও। লিভারের অসুখও আজকাল লাইফস্টাইল ডিজিজ নামেই পরিচিত। আর তাই রোজকার জীবনযাত্রায় পরিবর্তন এনে লিভার সুস্থ রাখা ভীষণ রকম জরুরি।

প্রথম থেকেই যদি লিভারের যত্ন না নেওয়া হয় তাহলে কিন্তু সেখান থেকে সিরোসিস অফ লিভারের সম্ভাবনা থেকে যায়। মাসিনা হাসপাতালের কনসালট্যান্ট গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, হেপাটোলজিস্ট এবং এন্ডোস্কোপিস্ট ডাঃ তেহসিন এ পেটিওয়ালা সম্প্রতি হিন্দুস্থান টাইমসের একটি প্রতিবেদনে জানিয়েছেন, আজকাল নন- অ্যালকোহলিক ফ্যাটি লিভারের সমস্যায় অনেকেই ভুগছেন। তবে এর জন্য বিশেষ ভয় পাওয়ার কিছু নেই বলেই জানিয়েছেন তিনি। তবে নিয়মিত ব্যায়াম আর শরীরচর্চার মাধ্যমে শরীরের অতিরিক্ত চর্বি কমিয়ে ফেলতে হবে। চর্বি কমাতে না পারলে কিন্তু কোনও সমস্যারই সমাধান হবে না। এছাড়াও অতিরিক্ত ক্যালোরির খাবার, স্যাচুরেটেড ফ্যাট, ময়দা, চিনি এসব এড়িয়ে চলতে হবে। সেই সঙ্গে রক্তশর্করাও রাখতে হবে নিয়ন্ত্রণে। লিভারে ফ্যাট জমলে কিন্তু তখন ব্লাড সুগার বেড়ে যাওয়ার সম্ভাবনাও দেখা দেয়।

সেই সঙ্গে কিন্তু অ্যালকোহল একেবারেই এড়িয়ে যেতে হবে। অ্যালকোহল লিভারের ক্ষতি করে সেই সঙ্গে লিভার অফ সিরোসিসের সম্ভাবনাও অনেকখানি বেড়ে যায়। এছাড়াও হতে পারে হেপাটাইটিস বি-এর সম্ভাবনাও। সেই সঙ্গে আগে থেকেই হেপাটাইটিস বি-এর টিকা নিয়ে রাখাও ভাল। চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যথার ওষুধ এড়িয়ে চলাই ভাল। তবে ফ্যাটি লিভারের সমস্যা থাকলে অতিরিক্ত গ্রিন টি বা অ্যালোভেরা জুস এড়িয়ে যাওয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। এছাড়াও আরও যা কিছু মেনে চলবেন-

*অ্যালকোহল একেবারেই নয়। ভুলেও ছোঁবেন না। এতে কিন্তু ক্ষতি হতে পারে লিভারের।

*স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি কিন্তু নিয়মিত ব্যায়ামও ভীষণ ভাবে জরুরি। কারণ ওজন নিয়ন্ত্রণে রাখতেই হবে। নইলে ভবিষ্যতে সমস্যা আরও অনেক বেশি জটিল হবে।

*ব্যাথার ওষুধ যতটা সম্ভব কম খাওয়ার চেষ্টা করুন। সেই সঙ্গে জল বেশি করে খেতে হবে। তবে যত্রতত্র জল খাবেন না। এতে কিন্তু সমস্যা আরও অনেকখানি জটিল হবার সম্ভাবনা থাকে।

*স্ট্রেস থেকে দূরে থাকুন। রোজ নিয়ম করে ঘুমনোর চেষ্টা করুন। প্রতি ২-৩ মাস অন্তর কোথাও গিয়ে ঘুরে আসুন। এছাড়াও রোজ সকালে হাঁটার অভ্যাস করুন। এছাড়াও যে কোনও ডান্স এক্সসারসাইজ কিন্তু এক্ষেত্রে ভীষণ ভাল কাজ করে।

*আধসেদ্ধ বা কাঁচা কোনও কিছুই খাবেন না। পরিবর্তে ফাইবার বেশি করে খান। ফল, সবজি, ফাইবার, রুটি এবং সিরিয়াল বেশি করে খান।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Bloating: গরমে প্রায়শই পেট ফেঁপে যাচ্ছে? এই ৫ সহজ টোটকা একবার মেনেই দেখুন…

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla