Weight loss drink: ৭ দিনেই ওজন কমাতে চান? খালি পেটে নিয়ম মেনে খান এই পানীয়

Weight loss Tips: ওজন কমাতে নিয়ম করে খান এই ডিটক্স পানীয়। ফ্যাটও ঝরবে সেই সঙ্গে শরীরও থাকবে ভাল

Weight loss drink: ৭ দিনেই ওজন কমাতে চান? খালি পেটে নিয়ম মেনে খান এই পানীয়
ওজন কমাতে নিয়ম করে খান এই পানীয়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 8:41 PM

ওজন বাড়লে শুধুই যে পছন্দের জামা গায়ে আঁটে না তা কিন্তু নয়। সেই সঙ্গে দেখা দেয় একাধিক শারীরিক সমস্যা। আজকাল বাড়িতে বাড়িতে প্রায় অতিথি হিসেবে উপস্থিত সুগার, ব্লাড প্রেসার, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের সমস্যা। আর এই কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড বাড়লে কিন্তু সেখান থেকে আসে আরও জটিল কিছু সমস্যা। লিভারের সমস্যা, হার্টের সমস্যা, গ্যাস-অম্বল-সহ একাধিক সমস্যা গুটিগুটি পায়ে শরীরে জানান দেয় তার উপস্থিতির। ওজন কমাতে গেলে প্রথমেই রাশ টানতে হবে জিভে। কারণ বেশি খেলে বাড়ে মেদ- একথা সকলেই জানেন। সেই সঙ্গে প্রয়োজন শরীরচর্চার। আর দরকার মনের ইচ্ছের। মন থেকে চাইলে কিন্তু ওজন কমাতে পারবেনই।

অনেকের মধ্যে এই ধারণা রয়েছে যে ডায়েট করলে বিদেশী কাবার খেতে হবে। দামী খাবার খেতে হবে। দেশি ভাত-ডালে ওজন বাড়ে। কিন্তু জানেন কি, ওজন কমানোর জাদুঅস্ত্র লুকনো আছে আমাদের হেঁশেলেঅ। ভারতীয় হেঁশেলে এমন কিছু মশলা মজুত থাকে যা আমাদের দ্রুত ওজন কমাতে সাহায্য করে। সেই সঙ্গে শরীরে একাধিক সমস্যার সমাধান করে। একসপ্তাহের মধ্যেই কমবে ওজন। আর ওজন কমাতে ১০০ টাকার এক পয়সাও বেশি কিন্তু লাগবে না।

গরমের দিনে ডিটক্স পানীয়ের উপকারিতা কতখানি তা সকলেই জানেন। রোজ মেথি-জিরের জল অনেকেই খান। এতে রক্তশর্করা থাকে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে হজমের সমস্যারও হয় সমাধান। এবার এই পানীয়তে আনুন একটু ট্যুইস্ট। জিরে, ধনে আর মৌরি একসঙ্গে ভিজিয়ে খান। আর্য়ুবেদ বিশেষজ্ঞরা কিন্তু এই ডিটক্স পানীয়ের উপর খুব ভরসা করেন। কারণ তাঁদের মতে ওজন কমাতে এই তিন মশলা কিন্তু দারুণ ভাবে সাহায্য করে।

জিরের মধ্যে রয়েছে পটাশিয়াম, ক্যালশিয়াম, তামা। যা আমাদের হজমে সাহায্য করে। এছাড়াও আয়রনের ভাল উৎস হল জিরে। জিরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের বিভিন্ন ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। সেই সঙ্গে কিন্তু হজমও করায়।

ধনেও কিন্তু আমাদের ওজন কমাতে সাহায্য করে। সেই সঙ্গে ত্বক ভাল রাখতেও ভূমিকা রয়েছে ধনের। এছাড়াও ধনের মধ্যে কিছু অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে। তাই ধনে আমাদের ত্বক ভাল রাখতেও সাহায্য করে। ধনের বীজ রক্তের শর্করাকে নিয়ন্ত্রণ করতেও গুরুতিবপূর্ণ ভূমিকা পালন করে। সেই সঙ্গে হৃৎপিন্ড ও মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য উপকারী।

গরমে ত্বকের যে কোনও সমস্যা সমাঝধানে খুব ভাল কাজ করে মৌরি। সেই সঙ্গে শরীর ঠান্ডা রাখতেও ভূমিকা রয়েছে মৌরির। এছাড়াও শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে ভূমিকা রয়েছে মৌরির। মৌরি রক্ত পরিশোধনে যেমন সাহায্য করে তেমনই বদহজম ও কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে। এছাড়াও ক্যানসারের ঝুঁকি কমাতেও ভূমিকা রয়েছে মৌরির।

জিরে, ধনে, মৌরি এক চামচ করে একগ্লাস জলে ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন সকালে তা ছেঁকে খেয়ে নিন। এতে শরীর যেমন ভাল থাকবে তেমনই কিন্তু ফ্যাটও গলবে।

আরও পড়ুন: Wine: প্রিয় ওয়াইনে চুমুক দেওয়ার আগে জেনে নিন সংরক্ষণের সহজ উপায়…