Wine: প্রিয় ওয়াইনে চুমুক দেওয়ার আগে জেনে নিন সংরক্ষণের সহজ উপায়…

Food Preservation: অনেকেই মনে করেন, ওয়াইন সংরক্ষণ করা এমন কি বড় ব্যাপার। কিন্তু তাঁরা হয়তো জানেন না যে সূর্যের ইউভি রশ্মি হচ্ছে ওয়াইনের আসল শত্রু।

Wine: প্রিয় ওয়াইনে চুমুক দেওয়ার আগে জেনে নিন সংরক্ষণের সহজ উপায়...
আপনাকে এমন ভাবে ওয়াইনকে সংরক্ষণ করতে হবে, যাতে সেটা অনেকদিন পর্যন্ত টেকসই হয়।
Image Credit source: istockphoto.com
TV9 Bangla Digital

| Edited By: megha

Apr 15, 2022 | 7:54 AM

সারাদিনের ক্লান্তি ভোলাতে চুমুক দেন ওয়াইনের (Wine) গ্লাসে। সুরাপ্রেমীদের অন্যতম প্রিয় পানীয় ওয়াইন। ভাল খাবারের সঙ্গে ভাল ওয়াইন- কোনও তুলনা হয় না এই যুগলবন্দীর। প্রতিদিন অল্প পরিমাণে ওয়াইন পান করলে হার্ট ভাল থাকে, বার্ধক্যের লক্ষণগুলো নিয়ন্ত্রণে রাখা যায়। এমনটাই দাবি জানান বিশেষজ্ঞরা। তবে এক গ্লাস। এর বেশি নয়। এই এক গ্লাস পান করালে শরীর তো ভাল থাকে তার সঙ্গে সহজে শেষ হয় না ওয়াইনের একটি বোতল। সেই ক্ষেত্রে আপনাকে এমন ভাবে ওয়াইনকে সংরক্ষণ (Food Preservation) করতে হবে, যাতে সেটা অনেকদিন পর্যন্ত টেকসই হয়।

অনেকেই মনে করেন, ওয়াইন সংরক্ষণ করা এমন কি বড় ব্যাপার। কিন্তু তাঁরা হয়তো জানেন না যে সূর্যের ইউভি রশ্মি হচ্ছে ওয়াইনের আসল শত্রু। তাপমাত্রার সঙ্গে সঙ্গে ওয়াইনের স্বাদও বদলাতে শুরু করে। সূর্যের আলো এক নিমেষে আপনার প্রিয় পানীয়কে নষ্ট করে দিতে পারে। তাই এমন জায়গায় ওয়াইনের বোতলটা রাখুন যেখানে সূর্যের আলো না পৌঁছায়। এতে দীর্ঘদিন পর্যন্ত ভাল থাকবে আপনার ওয়াইন।

এর পাশাপাশি নির্দিষ্ট তাপমাত্রায় ওয়াইন রাখা জরুরি। যেহেতু ওয়াইনের নিজস্ব তাপমাত্রা রয়েছে। তাই ৪-১৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওয়াইনের বোতলটি রাখুন। যতটা সম্ভব স্থিতিশীল রাখা উচিত ওয়াইনের বোতলগুলি। তাপমাত্রা ওঠানামা করলে নষ্ট হয়ে যেতে পারে ওয়াইন।

অনুভূমিক ভাবে রাখুন ওয়াইনের বোতলগুলি। কর্ক‌ বোতলগুলি ওয়াইন র‍্যাকের মধ্যে সংরক্ষণ করুন। আর্দ্রতার কথা মাথায় সংরক্ষণ করুন ওয়াইনের বোতলগুলি। আপনি যে ঘরে ওয়াইনের বোতল রাখবেন, সেখানের তাপমাত্রা যেন ৬০-৮০ শতাংশ হয় সেটা খেয়াল রাখুন।

সূর্যের আলো থেকে দূরে রাখতে, নিয়মিত তাপমাত্রায় ওয়াইনকে সংরক্ষণ করতে সাধারণ ফ্রিজে রাখছেন ওয়াইনের বোতল? এই ভুল কাজ যেন একদম করবেন না। ওয়াইন সংরক্ষণের জন্য নির্দিষ্ট ফ্রিজ রয়েছে। প্রয়োজনে সেই ওয়াইন ফ্রিজ ব্যবহার করুন। এই ওয়াইন ফ্রিজ হল ওয়াইন সংরক্ষণ করার সেরা উপায়।

এর পাশাপাশি আরকেটি বিষয়েরও খেয়াল রাখবেন। কম্পন হয় এমন জায়গায় ওয়াইন রাখবেন না। খুব বেশি কম্পিত হয় এমন জায়গায় ওয়াইন রাখলে এই পানীয় দ্রুত নষ্ট হয়ে যায়। এই কারণে ড্রয়ারে রাখবেন না ওয়াইনের বোতল। বার বার খোলা পড়ায় কম্পন উৎপন্ন হবে আর এতেই নষ্ট হয়ে যাবে আপনার প্রিয় ওয়াইন। এই কারণে ওয়াইন র‍্যাক ব্যবহার করা হয়। ওয়াইন র‍্যাকে অনুভূমিক ভাবে এবং সূর্যের আলো থেকে দূরে রাখুন ওয়াইন।

আরও পড়ুন: সহজ পদ্ধতিতে বাড়িতে পেতে নিন টক দই! গরমে তরতরিয়ে কমবে ওজনও

আরও পড়ুন: গরমে স্বস্তি পেতে ফোয়ারা তুলুন বিয়ারে! ‘কুল’ হতে ক’ বোতল পান করবেন?

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla