স্রেফ মহারাষ্ট্রেই দেশের ৩৮ শতাংশ করোনা আক্রান্ত, চিন্তা বাড়াচ্ছে ৫ রাজ্য

প্রধানমন্ত্রী বারবার টিকাকরণে দ্রুততা বৃদ্ধির কথা বলেছেন। সেই মতো ১১ এপ্রিল থেকে দেশে পালিত হয়েছে টিকা উৎসব।

স্রেফ মহারাষ্ট্রেই দেশের ৩৮ শতাংশ করোনা আক্রান্ত, চিন্তা বাড়াচ্ছে ৫ রাজ্য
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Apr 17, 2021 | 2:18 PM

নয়া দিল্লি: দেশের ৮০ শতাংশ করোনা (COVID) আক্রান্তের ঠিকানাই ১০ রাজ্যে। স্বাস্থ্যমন্ত্রক এ কথা জানিয়েছে। করোনা বিধ্বস্ত সেই ১০ রাজ্য হল মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, দিল্লি, ছত্তীসগঢ়, কর্নাটক, মধ্য প্রদেশ, কেরল, গুজরাট, তামিলনাড়ু ও রাজস্থান। আরও নির্দিষ্ট করে বললে ৫ রাজ্যেই করোনা আক্রান্ত ৬৫.০২ শতাংশের বেশি। সেই পাঁচ রাজ্য হল মহারাষ্ট্র, ছত্তীসগঢ়, উত্তর প্রদেশ, কর্নাটক, কেরল। আর শুধুমাত্র মহারাষ্ট্রেই সারা দেশের ৩৮.০৯ শতাংশ করোনা রোগী। এই বাড়তি করোনা সংক্রমণের ফলে একাধিক রাজ্যের সরকারি ও বেসরকারি হাসপাতালের বেহাল দশা। মহারাষ্ট্রের হাসপাতালে বেড ও অক্সিজেন নেই। পশ্চিমবঙ্গেও শয্যা সঙ্কট।

অর্থমন্ত্রক আগেই জানিয়েছে, করোনা পরিস্থিতি যাই হোক না কেন, দেশ সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটবে না। প্রধানমন্ত্রী বারবার টিকাকরণে দ্রুততা বৃদ্ধির কথা বলেছেন। সেই মতো ১১ এপ্রিল থেকে দেশে পালিত হয়েছে টিকা উৎসব। দেশে এ পর্যন্ত মোট করোনা টিকা পেয়েছেন প্রায় ১২ কোটি মানুষ। এর মধ্যে টিকার প্রথম ডোজ় নিয়েছেন ৯১ লক্ষ ৫ হাজার ৪২৯ জন স্বাস্থ্যকর্মী। টিকার প্রথম ডোজ় নিয়েছেন ১ কোটি ১১ লক্ষ ৪৪ হাজার ৬৯ জন প্রথম সারির যোদ্ধা। টিকার প্রথম ডোজ় নিয়েছেন ৪ কোটি ৪৯ লক্ষ ৩৫ হাজার ১১ জন যাঁদের বয়স ৬০ বছরের ঊর্ধ্বে। ৪৫ থেকে ৬০ বছর বয়সের মধ্যে ৩ কোটি ৯২ লক্ষ ২৩ হাজার ৯৭৫ জন টিকার প্রথম ডোজ় নিয়েছেন।

বিগত কয়েকদিন ধরেই একাধিক রাজ্যে করোনা টিকার ঘাটতির কথা উঠে আসছিল। যদিও কেন্দ্র বারবার জানিয়েছে রাজ্যগুলিতে যাতে করোনা টিকার ঘাটতি না হয় তার জন্য সব ব্যবস্থা করবে। সেই মতো রাজ্যে কয়েকদিন আগেই বড় পরিমাণে করোনা টিকা এসেছে। রাজ্যে এ পর্যন্ত মোট করোনা টিকার প্রথম ডোজ় পেয়েছেন ৭৪ লক্ষ ৯৯ হাজার ৫৫৭ জন।

আরও পড়ুন: সংক্রমণ রুখতে রেলের বড় সিদ্ধান্ত, মাস্ক না পরলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা