Trekkers death in Uttarakhand: উত্তরাখণ্ডে ট্রেকিং করতে মৃত ১১ জন, বাকিদের খোঁজে আকাশপথে চলছে তল্লাশি

11 Trekkers dead in Uttarakhand: এসডিআরএফের কর্মীরা দুটি জায়গা চিহ্নিতকরণ করে। ১৫,৭০০ ফিট উচ্চতায় ৪টি দেহ উদ্ধার হয়। আরেকটি জায়গা থেকে এক ব্যক্তিকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। ওই ব্যক্তি বরফে চাপা পড়ে ছিলেন।

Trekkers death in Uttarakhand: উত্তরাখণ্ডে ট্রেকিং করতে মৃত ১১ জন, বাকিদের খোঁজে আকাশপথে চলছে তল্লাশি
বাকিদের খোঁজে এখনও চলছে তল্লাশি অভিযান। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 6:33 AM

দেহরাদুন: উত্তরাখণ্ডে (Uttarakhand) ট্রেকিং (Trekking) করতে গিয়ে মৃত্যু হল ১১ জনের। এদের মধ্যে কমপক্ষে ৫ জন বাঙালিও রয়েছেন বলে জানা গিয়েছে। উত্তরাখণ্ডের লামখাগা পাসের (Lamkhaga Pass) কাছেই বর্তমানে উদ্ধারকার্যের কাজ চালাচ্ছে ভারতীয় বায়ুসেনা (Air Force)। কিন্নর জেলার এই দুর্গম অঞ্চল থেকেই গত ১৮ অক্টোবর ১৭ জনের একটি ট্রেকারের দল নিখোঁজ হয়ে যায়। শুক্রবার অবধি ১১ জনের দেহ উদ্ধার হয়েছে বলে জানা গিয়েছে।

বুধবারই হিমাচল প্রদেশ (Himachal Pradesh) সরকারের এক আধিকারিক জানান, কিন্নর জেলা থেকে ট্রেকিং করতে আসা ১৭ জন নিখোঁজ হয়ে গিয়েছেন। তাঁরা প্রতিবেশী রাজ্য় উত্তরাখণ্ডের উত্তরকাশী (Uttarkashi) থেকে হিমাচল প্রদেশের ছিটকুলের (Chitkul) উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন। গত ১৪ অক্টোবর হারশিল থেকে রওনা দিলেও ১৭ থেকে ১৯ অক্টোবরের মধ্যে উত্তরাখণ্ডে যে প্রাকৃতিক বিপর্যয় নেমে আসে, তারই মাঝে লামখাগা পাসের কাছে তাঁরা নিখোঁজ হয়ে যান।

কিন্নরের ডেপুটি কমিশনার আবিদ হুসেন সাদিক জানান, পুলিশ ও বন বিভাগ নিখোঁজ ব্যক্তিদের খোঁজ চালাচ্ছে। যে জায়গা থেকে তারা নিখোঁজ হয়ে গিয়েছেন, সেখানে একটি কুইক রেসপন্স টিমও পাঠানো হয়েছে। উদ্ধারকার্যে সহায়তার জন্য ২০ অক্টোবর ভারতীয় বায়ুসেনাকেও খবর দেওয়া হয়। সেদিনই বায়ুসেনার তরফে হারশিলে দুটি অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার পাঠানো হয়।

উদ্ধারকার্যের প্রথম দিন এনডিআরএফের তিন সদস্যদের নিয়ে হেলিকপ্টারটি ১৯,৫০০ ফিট উচ্চতা অবধি পৌঁছতে পারে। পরের দিন এসডিআরএফের কর্মীরা দুটি জায়গা চিহ্নিতকরণ করে। ১৫,৭০০ ফিট উচ্চতায় ৪টি দেহ উদ্ধার হয়। আরেকটি জায়গা থেকে এক ব্যক্তিকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। ওই ব্যক্তি বরফে চাপা পড়ে ছিলেন।

গতকাল ১৬,৫০০ ফিট উচ্চতা থেকে ৪টি দেহ নামিয়ে আনা হয়। তবে ধীরে ধীরে আবহাওয়া খারাপ হওয়ায় বন্ধ করে দিতে হয় পরবর্তী উদ্ধারকার্য। প্রশাসন সূত্রে জানানো হয়েছে, আরও দুটি দেহ দেখা গিয়েছে। নিথাল থাচ ক্যাম্পের কাছে দেহগুলি পড়ে থাকতে দেখা যায়। দোগরা স্কাউট, অসমের ৪টি ও আইটিবিপির ২টি দল মিলিতভাবে ওই দেহগুলি উদ্ধার করে আনছে। বাকি নিখোঁজ ব্যক্তিদের জন্য শনিবার সকাল থেকে ফের বায়ুসেনার কপ্টারে করে তল্লাশি অভিযান শুরু হবে।

ইতিমধ্যেই যে দেহগুলি উদ্ধার করে নামিয়ে আনা হয়েছে, সেগুলি স্থানীয় পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। তারাই মৃত ওই ট্রেকারদের নাম পরিচয় জেনে পরিবারের সঙ্গে যোগাযোগ করছে বলে জানা গিয়েছে। অন্যদিকে, যাদের জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে একজনের অবস্থা সঙ্কটজনক। তাদের প্রথমে হারশিলেই প্রাথমিক চিকিৎসা করা হয়। এরপর উত্তরকাশীর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আরও পড়ুন:  Amit Shah’s J&K Visit: উপত্যকায় তিনদিনের ‘শাহি’ সফর! তার আগে আকাশপথে চলছে নজরদারি