Amit Shah’s J&K Visit: উপত্যকায় তিনদিনের ‘শাহি’ সফর! তার আগে আকাশপথে চলছে নজরদারি

Kashmir: শুক্রবার শ্রীনগরে পৌঁছবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার আগে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হল উপত্যকা।

Amit Shah's J&K Visit: উপত্যকায় তিনদিনের 'শাহি' সফর! তার আগে আকাশপথে চলছে নজরদারি
জম্মুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 10:32 PM

শ্রীনগর : কাশ্মীরের (Kashmir) পরিস্থিতি নিয়ে গত কয়েক দিন ধরেই তৈরি হয়েছে উদ্বেগ। পরপর নাশকতার ঘটনায় উপত্যকা নিয়ে কপালে ভাঁজ পড়েছে গোয়েন্দাদের। এই পরিস্থিতির মধ্যেই তিন দিনের কাশ্মীর সফরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তাই তিনি যাওয়ার আগে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হচ্ছে উপত্যকা।

অমিত শাহ যাওয়ার আগে ড্রোন ও মোটরবোট ব্যবহার করে নজরদারি শুরু করেছে সিআরপিএফ। ডাল লেকে ও ঝিলম নদীর ওপর নজর রাখা হয়েছে। বিশেষ বিশেষ জায়গা চিহ্নিত করে স্নাইপার ও শার্পশুটার মোতায়েন করা হয়েছে। রাস্তা দিয়ে যাওয় সব গাড়ি চেক করা হচ্ছে। আকাশপথে চলছে নজরদারি।

জানা গিয়েছে, শ্রীনগর থেকে শারজার সরাসরি বিমান পরিষেবা চালু হবে। সফরের প্রথম দিনে সেই বিমান পরিষেবা উদ্বোধন করেন তিনি। সম্প্রতি, কাশ্মীরে যাদের মৃত্যু হয়েছে তাঁদের পরিবারের সঙ্গেও কথা বলেন তিনি। পরে নিরাপত্তা সংক্রান্ত একচি বৈঠক করবেন। রবিবার একটি জনসভাও করবেন অমিত শাহ।

জম্মু ও কাশ্মীর থেকে অনুচ্ছেদ ৩৭০ তুলে নেওয়ার পর প্রথমবার কাশ্মীর সফরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ২০১৯ সালের অগাস্ট মাসে কাশ্মীরের থেকে অনুচ্ছেদ ৩৭০ (Article 370)  তুলে নেয় কেন্দ্র। এর ফলে কাশ্মীর বিশেষ মর্যাদা (Special Status) হারায়। তারপরে কাশ্মীর নিয়ে অনেক রাজনৈতিক চাপান-উতোর হয়েছে। মাস কয়েক আগে কাশ্মীরের নেতা মন্ত্রীদের সঙ্গে দেখাও করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এবার কাশ্মীর সফরে যাচ্ছেন অমিত শাহ।

সূত্রের খবর, কেন্দ্রের উদ্যোগে উন্নয়নমূলক কাজকর্ম কেমন চলছে উপত্যকায়, তা খতিয়ে দেখতেই যাচ্ছেন তিনি। পাশাপাশি, কাশ্মীরের নিরাপত্তাও খতিয়ে দেখবেন স্বরাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর ২০১৯-এর জুন মাসে শেষ বার কাশ্মীরে গিয়েছিলেন অমিত শাহ। আর তার ঠিক কয়েক মাস পরেই কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা তুলে নেওয়া হয়। ওই বছরের অক্টোবর থেকেই কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষিত হয় কাশ্মীর। কাশ্মীরে দীর্ঘদিন ধরে চলা সন্ত্রাস বন্ধ করতে ও কেন্দ্রের তত্ত্বাবধানে উন্নয়নমূলক কাজ কর্ম চালাতেই এই উদ্যোগ নিয়েছিল মোদী সরকার।

আরও পড়ুন : Salmonella Outbreak: পেঁয়াজ থেকেই ছড়াচ্ছে সালমোনেলা! হাসপাতালে ভর্তি ১২৯

সূত্রের খবর, অতিরিক্ত আরও ৫০ কোম্পানি প্যারামিলিটারি ফোর্স পাঠানো হচ্ছে গোটা উপত্যকা ঘিরে ফেলতে। ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর শাহের এই সফর যথেষ্ট তাৎর্যপূর্ণ। একাধিক বিষয়ে বার্তা দিতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এমনকি পাকিস্তানকেও কড়া বার্তা দিতে পারেন বলে মনে করা হচ্ছে।

গত কয়েক সপ্তাহ ধরে একাধিক কেন্দ্রীয় মন্ত্রী কাশ্মীর সফরে গিয়েছেন। কখনও কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, কখনও পর্যটনমন্ত্রী জি কিষান রেড্ডি, প্রতিমন্ত্রী জন বারলাও গিয়েছেন কাশ্মীরে। কেন্দ্রের তরফে জনসংযোগের যে উদ্যোগ নেওয়া হয়েছে, তা বাড়াতেই মন্ত্রীদের এই কাশ্মীর সফর। জানা গিয়েছে, অমিত শাহ তাঁর সফরে শুধুমাত্র শ্রীনগরেই নয়, কাশ্মীরের প্রত্যন্ত অঞ্চলেও যাবেন।

আরও পড়ুন : Jalpaiguri Rehab Case: আইনি কাগজ নেই, জেলার আরও দুই রিহ্যাব সেন্টার বন্ধের নির্দেশ জেলা পুলিশের