173 Passengers COVID Positive: বিমানেই গোষ্ঠী সংক্রমণ! ইটালি ফেরত আরও এক বিমানে করোনা আক্রান্ত ১৭৩ যাত্রী

173 Passengers COVID Positive in Amritsar: বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, রোম থেকে আগত ওই বিমানে মোট ২৮৫ জন যাত্রী ছিলেন। চার্টার্ড বিমানে করে তারা সকলে ভারতে ফিরেছেন। এদের মধ্যে ৭৫ জনের রিপোর্ট এখনও আসেনি, তাই আক্রান্তের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে।

173 Passengers COVID Positive: বিমানেই গোষ্ঠী সংক্রমণ! ইটালি ফেরত আরও এক বিমানে করোনা আক্রান্ত ১৭৩ যাত্রী
ফের আন্তর্জাতিক যাত্রীদের শরীরে ধরা পড়ল করোনা সংক্রমণ। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 8:18 AM

অমৃতসর: ক্রমশ ঝুঁকি বাড়ছে করোনা সংক্রমণের(COVID-19)। শুক্রবার ইটালি (Italy) থেকে আগত আরও একটি বিমানে শতাধিক যাত্রীর করোনা রিপোর্ট পজেটিভ (COVID Positive) এল।বৃহস্পতিবারই ইটালি থেকে অমৃতসরে (Amritsar) আগত একটি বিমানের ১২৫ জন যাত্রী করোনা আক্রান্ত বলে জানা যায়। এরপর শুক্রবারও রোম থেকে অমৃতসরে আগত আরেকটি বিমানের কমপক্ষে ১৭৩ জন যাত্রী করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। অন্যদিকে, একসঙ্গে এত সংখ্যক যাত্রীর রিপোর্ট পজেটিভ আসায়, যে ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছে, তার বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে পঞ্জাব সরকার।

একের পর এক বিমানে সংক্রমণ:

করোনা সংক্রমণ বাড়লেই কোপ পড়ে বিমান চলাচলে। কারণ, সম্প্রতি এক গবেষণাতেই জানা গিয়েছে যে বিমানের ভিতর প্রায় ৬ গুণ বেশি ছড়ায় করোনা সংক্রমণ। সেই কারণেই কোন যাত্রী করোনা আক্রান্ত হলে, তার আশেপাশের সমস্ত যাত্রীদেরও কন্টাক্ট ট্রেসিংয়ের অন্তর্ভুক্ত করা হয় এবং করেনা পরীক্ষা ও একান্তবাসে থাকার নির্দেশ দেওয়া হয়।

বিশ্বজুড়েই ছড়িয়ে পড়েছে ওমিক্রন ভ্যারিয়েন্ট। এই ভ্যারিয়েন্টের জেরেই দেশেও করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতেই বিদেশ থেকে আগত সমস্ত যাত্রীদের অবতরণের পরই করোনা পরীক্ষা করানোর নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার রোম থেকে একটি বিমান অমৃতসরে অবতরণ করে। বিমানের সমস্ত যাত্রীদের করোনা পরীক্ষা করানো হলে দেখা যায়, কমপক্ষে ১৭৩ জনের করোনা রিপোর্ট পজেটিভ এসেছে।

কতজন যাত্রী ছিল ওই বিমানে?

অমৃতসর বিমানবন্দর কর্তৃপক্ষের প্রধান ভিকে শেঠ বলেন, ” বিমানটি রোম থেকে এসেছে এবং দুপুর ১২টা ২০ মিনিট নাগাদ অমৃতসরে অবতরণ করে। নিয়মমাফিকই বিমানের সমস্ত যাত্রীর করোনা পরীক্ষা করানো হয়েছে। ২১০ জন যাত্রীর করোনা রিপোর্ট আমাদের হাতে এসেছে এখনও অবধি। এরমধ্যে ১৭৩ জনের রিপোর্টই পজেটিভ এসেছে।”

বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, রোম থেকে আগত ওই বিমানে মোট ২৮৫ জন যাত্রী ছিলেন। চার্টার্ড বিমানে করে তারা সকলে ভারতে ফিরেছেন। এদের মধ্যে ৭৫ জনের রিপোর্ট এখনও আসেনি, তাই আক্রান্তের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, যে ১৭৩ জন যাত্রী করোনা আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে অধিকাংশই উপসর্গহীন। আপাতত তাদের সকলকে নিজেদের জেলায় প্রাতিষ্ঠানিক একান্তবাস (Institutional Quarantine) বা কোয়ারেন্টাইনের জন্য পাঠানো হয়েছে।

বৃহস্পতিবারও বিমানে গোষ্ঠী সংক্রমণের খোঁজ মেলে:

শুক্রবারই প্রথম নয়, তার আগে বৃহস্পতিবারও ইটালির মিলান থেকে আগত অপর একটি বিমানে ১২৫ জন যাত্রী করোনা আক্রান্ত হন। ওই বিমানটিও অমৃতসরেই অবতরণ করেছিল। বিমানবন্দরে সমস্ত যাত্রীর করোনা পরীক্ষা করা হলে ১২৫ জনের রিপোর্ট পজেটিভ আসে।

কেন্দ্রের নির্দেশিকা:

বাড়তি করোনা ও ওমিক্রন সংক্রমণের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে আগেই জানানো হয়েছিল, ঝুঁকিপূর্ণ দেশ থেকে ভারতে আগত সমস্ত যাত্রীদেরই বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা করাতে হবে। ইটালিও সেই তালিকারই অন্তর্ভুক্ত।

আরও পড়ুন: Report on PM’s Security Breach: উল্লেখ নেই প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গাফিলতির, জামিনযোগ্য ধারায় এফআইআর পঞ্জাব সরকারের!