COVID in India: আবার মাথাচাড়া দিচ্ছে করোনা, সক্রিয় রোগী ১০ হাজার পেরল, বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব

COVID in India: কোভিডে গ্রাফ উর্ধমুখী হওয়া শুরু হতেই নড়ে চড়ে বসেছে কেন্দ্র। কয়েক দিন আগেই বিষয়টি নিয়ে কোভিড টাস্ক ফোর্সের বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্য গুলিকে চিঠিও পাঠানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

COVID in India: আবার মাথাচাড়া দিচ্ছে করোনা, সক্রিয় রোগী ১০ হাজার পেরল, বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব
ছবি সৌজন্যে: pti
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 12:19 PM

নয়াদিল্লি: গত এক সপ্তাহের বেশি সময় ধরে দেশে বাড়ছে দৈনিক আক্রান্ত সংখ্যা। গত সপ্তাহেই তা হাজার ছাড়াতে শুরু করেছিল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮০৫ জন। যা গত পাঁচ মাস পর এতটা বাড়ল দৈনিক সংক্রমণ। এই নিয়ে পর পর ২ দিন দৈনিক আক্রান্ত ১৮০০ ছাড়ালো। দৈনিক সংক্রমণ গত কয়েক দিনে বাড়ায় দেশে সক্রিয় রোগীর সংখ্যাও বেড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, দেশে এখন ১০ হাজার ৩০০ জন সক্রিয় রোগী রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এ নিয়ে গোটা অতিমারি পর্বে দেশে মোট মৃত্যু হল ৫ লক্ষ ৩০ হাজার ৮৩৭ জনের।

দৈনিক আক্রান্ত বাড়তে শুরু করার পর থেকেই দেশে সক্রিয় রোগীর সংখ্যা বেড়েছে। সোমবার সক্রিয় রোগীর সংখ্যা ১০ হাজার পার করেছে। ১৩৪ দিন পর দেশের সক্রিয় রোগী ১০ হাজার পার করল। গত কয়েক দিনে পজিটিভিটি রেটও বেড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, দৈনিক পজিটিভিট রেট ৩.১৯ শতাংশ। সাপ্তাহিক পজিটিভিট রেট ১.৩৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা পরীক্ষা হয়েছে ৫৬ হাজার ৫৫১ জনের। যে ৬ জনের মৃত্যু হয়েছে তাঁদের মধ্যে ২ জন কেরলের। বাকিরা উত্তর প্রদেশ, গুজরাত, হিমাচল প্রদেশ, চণ্ডীগড়ের।

কোভিডে গ্রাফ উর্ধমুখী হওয়া শুরু হতেই নড়ে চড়ে বসেছে কেন্দ্র। কয়েক দিন আগেই বিষয়টি নিয়ে কোভিড টাস্ক ফোর্সের বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্য গুলিকে চিঠিও পাঠানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে। রবিবার মন কি বাত অনুষ্ঠানেও প্রধানমন্ত্রীর বক্তব্যে রয়েছে করোনাভাইরাস থেকে সাবধানে থাকার বার্তা। এই পরিস্থিতিতেই কোভিড পর্যালোচনা বৈঠকে বসবেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সোমবার সন্ধ্যায় কোভিড-১৯ পর্যালোচনা করার জন্য রাজ্যগুলির স্বাস্থ্য সচিব এবং ঊর্ধ্বতন আধিকারিকদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি বৈঠক করবেন। কোভিড মোকাবিলায় আগামী ১০ এবং ১১ এপ্রিল দেশ ব্যাপী একটি মক ড্রিলের পরিকল্পনা করছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।