দুঃস্বপ্ন শেষে ভারতের মাটিতে পৌঁছলেন ৮৭ জন, কাবুল থেকে উড়ল আরও এক বিমান

গতকাল থেকে ভারতীয়দের নিয়ে নানা উদ্বেগের খবর সামনে আসতে শুরু করে। অবশেষে আজ ভারতে পৌঁছেছেন আফগানিস্তান থেকে আসা ৮৭ জন ভারতীয়।

দুঃস্বপ্ন শেষে ভারতের মাটিতে পৌঁছলেন ৮৭ জন, কাবুল থেকে উড়ল আরও এক বিমান
কাবুল থেকে ফিরেছেন শতাধিক ভারতীয়
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 8:42 AM

নয়া দিল্লি: গতকালই ৮৭ জনকে ভারতীয়কে নিয়ে কাবুল (Kabul) থেকে বিমান রওনা হওয়ার খবর পাওয়া গিয়েছিল। তাজিকিস্তানের রাজধানী দুশানবে ও কাতারের দোহা হয়ে ভারতের মাটিতে আজ ফিরল সেই বিমান। ভারতীয় বায়ুসেনার (IAF) আরও একটি বিমান ইতিমধ্যেই কাবুল থেকে রওনা হয়েছে বলে জানা যাচ্ছে। তৃতীয় বিমানে রয়েছে ১৬৮ জন যাত্রী, যাঁর মধ্যে ১০৭ জন ভারতীয়। কাবুল থেকে দিল্লির দিকে আসছে সেটি।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী সেই উদ্ধারকার্যের বেশ কিছু ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে এনেছেন। তাঁর পোস্ট করা একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, ‘ভারত মাতা কি জয়’ বলতে বলতে ফিরছেন ভারতীয়রা। জানা গিয়েছে, আফগানিস্তানের দূতাবাসের সব কর্মীকে ইতিমধ্যেই ফিরিয়ে এনেছে ভারত। তবে এখনও সে দেশের বিভিন্ন শহরে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে হাজার খানেক ভারতীয়। সরকারি নির্দেশিকা মেনে ভারতে পৌঁছনোর পরই ওই ভারতীয়দের আরটি-পিসিআর টেস্ট করা হবে।

আফগান শিখ ও হিন্দুদের ভারত আশ্রয় দেওয়ার কথা জানিয়েছিল আগেই। অবশেষে ২৩ জন আফগান শিখকে ভারতে নিয়ে আসা সম্ভব হয়েছে। আনা হয়েছে আফগানিস্তানের সাংসদ তথা অন্যতম নেতা নরেন্দ্র সিং খালসাকে।

ইতিমধ্যেই মার্কিন সেনা অনুমতি দিয়েছে প্রতিদিন দুটি করে বিমান ওড়ানোর। এর ফলে অনেক দ্রুত ভারতীয়দের ফেরানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। ভারতীয়দের দেশে ফেরাতে মোট তিনটি রুট ব্যবহার করা হচ্ছে। দুশানবে, তাজিকিস্তান, কাতার এই তিন পথে ভারতীয়দের নিয়ে আসছে বিমানগুলি। এর আগে চলতি সপ্তাহের প্রথম দিকে অর্থাৎ তালিবানের কাবুল দখলের পরই ১২০ জন ভারতীয়কে নিয়ে একটি বিমান এসেছে ভারতে। ভারতীয়দের যাতে নিরাপদে ফিরিয়ে আনা যায় তার জন্য বিদেশ মন্ত্রকের তরফে কাবুল বিমানবনন্দরের দায়িত্বে থাকা আধিকারিকদের সঙ্গে নিয়মিত কথা হচ্ছে বলে সূত্রের খবর। আপাতত গোটা দেশে তালিবান দখল নিলেও হামিদ কারজাই এয়ারপোর্ট তথা কাবুল বিমানবন্দররে দায়িত্বে রয়েছে মার্কিন সেনাবাহিনী।

গতকাল উদ্ধারকাজ চালানোর সময় খবর আসে  কাবুল বিমানবন্দরের সামনে গ্যারেজ থেকে ১৫০জনকে বন্দি করেছেছে তালিবান। বন্দিদের মধ্যে বেশ কয়েকজন আফগান নাগরিক ও শিখ আফগান থাকলেও অধিকাংশই ছিলেন ভারতীয়। আচমকাই তাঁদের গাড়ি যাওয়ার সময় সেখানে বেশ কিছু তালিবান হাজির হয়। তাদের হাতে কোনও অস্ত্র ছিল না, তারা অন্য গেট দিয়ে বিমানবন্দরে প্রবেশ করানোর প্রতিশ্রুতি দেয়। মারধর করা হয় বলেও খবর আসে। যদিও তালিবান সেই খবরের সত্যতা অস্বীকার করে, ভারতও জানায় যে নিরাপদেই আছেন ভারতীয়রা। এ বার ৮৭ জনকে নিয়ে বিমানটি ভারতে আসায় স্বস্তি মিলেছেন কিছুটা। আরও পড়ুন: মা’কে হারিয়ে কান্না থামে না কিছুতেই, ২ মাসের শিশুকে তবু কিছুটা উষ্ণতা দিল তুর্কি সেনা