মা’কে হারিয়ে কান্না থামে না কিছুতেই, ২ মাসের শিশুকে তবু কিছুটা উষ্ণতা দিল তুর্কি সেনা

শিশুটিকে নিরাপদ জায়গায় এনে তাকে পরিষ্কার করে দেয় তুর্কি সেনা। খাবারও দেওয়া হয় শিশুটিকে।

মা'কে হারিয়ে কান্না থামে না কিছুতেই, ২ মাসের শিশুকে তবু কিছুটা উষ্ণতা দিল তুর্কি সেনা
তুর্কি সেনার কোলে সেই শিশু
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 8:55 AM

কাবুল: তালিবানি শাসনে শুধুই অন্ধকার ভবিষ্যৎ দেখতে পাচ্ছেন আফগানরা (Afghan)। আলোর খোঁজেই তাই বিমানের পিছনে প্রাণপন দৌড়। সেরকমই এক আফগান পরিবার ২ মাসের সন্তানকে নিয়ে পৌঁছে গিয়েছিল আপাতত দেশের একমাত্র নিরাপদ আশ্রয় কাবুল বিমানবন্দরে (Kabul Airport)। কিন্তু বিমানবন্দরে ভিড় আর বিশৃ্ঙ্খলা এখনও নিয়ন্ত্রণে আসেনি। আর তার মধ্যেই হারিয়ে গিয়েছে শিশুটির মা। এই অবস্থায় সাহায্যের হাত বাড়িয়ে দেন কর্তব্যরত তুর্কি সেনার জওয়ানরা। তাঁরাই কোলে তুলে নেন শিশুটিকে। মা’কে খুঁজে না পাওয়া পর্যন্ত তাঁরাই যত্ন নেন শিশুটির।

ফরিস্তা রহমানি নামে এক আফগান মহিলার সন্তান ওই ২ মাসের শিশু হাদিয়া রহমানি। ভিড়ের মধ্যে কোথায় হারিয়ে গিয়েছেন ফরিস্তা। বাবা আলি মুসা রহমানির কোলেই রয়ে গিয়েছিল শিশুটি। কিন্তু শিশুর খাবার, পোশাকসহ সব জিনিসপত্র মায়ের কাছে থাকায় শিশুটিকে কোনোমতেই সামলাতে পারছিলেন না বাবা। এই অবস্থাতেই তুর্কি সেনা এগিয়ে আসে সাহায্যের জন্য। এয়ারপোর্টের নর্দার্ন গেটের কাছে শিশুটিকে নিয়ে অপেক্ষা করছিলেন তাঁর বাবা।শিশুটিকে সঙ্গে সঙ্গে নিরাপদ জায়গায় নিয়ে আসেন সেনা জওয়ানরা। তাকে পরিস্কার করে খাইয়েও দেন তাঁরা। পরে তাঁকে তাঁর বাবার হাতে তুলে দেওয়া হয়। প্রকাশ্যে আসা ভিডিয়োতে দেখা গিয়েছে যদিও শিশুটিকে কোনোভাবেই শান্ত করতে পারছেন না জওয়ানরা। তবু তাঁকে কোলে নিয়ে আদরে ভরিয়ে দিচ্ছেন তাঁরা।

এ ভাবে শিশু হারানোর ঘটনা অবশ্য প্রায়শই ঘটছে কাবুল বিমানবন্দরে। কোনও কোনও অভিভাবক আবার সন্তানকে বাঁচাতে তাকে তুলে দিচ্ছে সেনাবাহিনীর হাতে। কিছুদিন আগেই এক ছবি প্রকাশ্যে আসে যেখানে দেখা যায়, মার্কিন সেনার হাতে নিজের কোলের সন্তানকে তুলে দিচ্ছেন মা। কিছুদিন আগেই কাবুলের হামিদ করজাই আন্তর্জাতিক বিমানবন্দরে এক শিশুকে কন্টেনারে পড়ে থাকতে দেখা গিয়েছিল। বিমানবন্দরে একটা ছোট্ট বাক্সের মধ্যে পড়ে ছিল ফুটফুটে এক নিঃসঙ্গ শিশু। কার সন্তান, কী ভাবেই বা এখানে এল, কেনই বা এভাবে পড়ে রয়েছে কোনও প্রশ্নেরই উত্তর নেই। সবটাই বলা হচ্ছে অনুমানের ভিত্তিতে। হাজার হাজার মানুষের ভিড়ের মাঝেই এই শিশুটি হারিয়ে যায় বলে মনে করা হচ্ছে। সেই শিশু তার বাবা-মা’কে ফিরে পেল কি না, তা জানা যায়নি।

শুধু তাই নয়, এক ব্রিটিশ আর্মি অফিসার সংবাদমাধ্যমে জানিয়েছেন, বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্বে থাকা তাঁর বাহিনীর যে অভিজ্ঞতা হচ্ছে, তা অত্যন্ত মর্মান্তিক। এমন সব দৃশ্য দেখতে হচ্ছে যে বাহিনীর সদস্যরা সারা রাত চোখের জল ফেলছেন। এক ব্রিটিশ সেনা জানাচ্ছেন, ‘কাঁটাতারের ওপর দিয়ে ছুড়ে দেওয়া হচ্ছে শিশুদের। কেউ কেউ আটকে যাচ্ছে ওই কাঁটাতারেই।’ এ ভাবে সন্তানের ভবিষ্যৎটা আলোর দিকে ঠেলে দেওয়ার মরিয়া লড়াই চলছে আফগানিস্তানে। আরও পড়ুন: স্বস্তির খবর! ভারতীয়দের ফেরাতে কাবুল থেকে প্রতিদিন ওড়ানো যাবে দুটি বিমান