ফের করোনার চোখরাঙানি! দেশে হানা নতুন ২ স্ট্রেনের

কেন্দ্র জানিয়েছে, মহারাষ্ট্র (Maharashtra), তেলেঙ্গানা (Telengana) ও কেরলে (Kerala) হানা দিয়েছে এই নতুন ২ স্ট্রেন।

ফের করোনার চোখরাঙানি! দেশে হানা নতুন ২ স্ট্রেনের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 24, 2021 | 4:55 PM

নয়া দিল্লি: করোনা (COVID) সংক্রমণের গতি শ্লথ হলেও চিন্তা বাড়ছে নয়া স্ট্রেন নিয়ে। বিশ্বজুড়ে ছড়িয়েছে ব্রিটেন (UK), দক্ষিণ আফ্রিকা-সহ (South Africa) আরও একাধিক স্ট্রেন। করোনা বারবার নয়া রূপে ফিরে আসছে। অভিযোজিত স্ট্রেন হানা দিয়েছে একের পর এক দেশে। দেশে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা ছাড়াও হদিশ মিলল আরও দুই নতুন স্ট্রেনের। মঙ্গলবার কেন্দ্র জানিয়েছে, দেশের তিনটি রাজ্যে হানা দিয়েছে দু’টি নতুন স্ট্রেন।

কেন্দ্র জানিয়েছে, মহারাষ্ট্র, তেলেঙ্গানা ও কেরলে হানা দিয়েছে এই নতুন ২ স্ট্রেন। তবে এই নতুন স্ট্রেনের জন্যই যে সেই রাজ্যগুলিতে করোনা আক্রান্তর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, এই ধরনের কোনও তথ্য এখনও পাওয়া যায়নি। মঙ্গলবার নীতি আয়োগের সদস্য চিকিৎসক ভিকে পাল জানান, আইএনএসএসিওজি দু’টি নতুন স্ট্রেনের খোঁজ পেয়েছে। সেই দু’টি স্ট্রেন হল এন৪৪০কে ও ই৪৮৪কে।

চিকিৎসক ভিকে পাল এ-ও জানান, করোনাভাইরাসের স্ট্রেনের অভিযোজনের উপর নজর রেখেছে ভারত। তিনি বলেন, “মহারাষ্ট্রে হদিশ মিলেছে এন৪৪০কে ও ই৪৮৪কে স্ট্রেনের কেরল ও তেলেঙ্গানায় ধরা পড়েছে ই৪৮৪কে স্ট্রেন।” নীতি আয়োগ সদস্য ভিকে পাল জানিয়েছেন, ৩,৫০০ নমুনার জিনোম সিকোয়েন্স করে ব্রিটেন, আফ্রিকা ও ব্রাজিল স্ট্রেনের হদিশ পেয়েছেন।

যার ফলে এখন দেশে মোট ৫টি স্ট্রেনের হদিশ মিলল। কিন্তু ভিকে পালের মতে, এমনটা ভাবা ঠিক নয় যে করোনার নতুন স্ট্রেনের জেরেই করোনা আক্রান্তের সংখ্য়া বৃদ্ধি পাচ্ছে। প্রসঙ্গত, দেশে সবচেয়ে বেশি টিকাকরণ হচ্ছে কোভিশিল্ডের মাধ্যমে। এই করোনা টিকা তৈরি করেছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকা। সাম্প্রতিক একটি ট্রায়াল থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছিল, তাঁদের প্রতিষেধক করোনার ব্রিটেন স্ট্রেনের বিরুদ্ধে কাজ করলেও দক্ষিণ আফ্রিকার স্ট্রেনের বিরুদ্ধে তেমন কার্যকরী নয়।

ভারতে এখন মোট করোনা আক্রান্তর সংখ্যা ১ কোটি ১০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৭৪২ জন। মূলত ৩টি রাজ্যে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে করোনাভাইরাস। পরিস্থিতি এমনই, মহারাষ্ট্রের বিভিন্ন জেলায় নতুন করে কনটেনমেন্ট জোন ও লকডাউন ঘোষণা করেছেন উদ্ধব ঠাকরে।

আরও পড়ুন: মোদীর নামে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম! উদ্বোধনে রাষ্ট্রপতি