H3N2 Death: শরীরে একসঙ্গে বাসা করোনা ও H3N2 ভাইরাসের, মেডিক্যাল পড়ুয়ার মৃত্যু ঘিরে আতঙ্ক

H3N2 Death: ২৩ বছরের ওই যুবক গত সপ্তাহে কোঙ্কনের আলিবাগে বন্ধুদের সঙ্গে পিকনিক করতে গিয়েছিলেন। পিকনিক থেকে ফেরার পর তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। পরীক্ষা করানো হলে, তাঁর করোনার রিপোর্ট পজেটিভ আসে।

H3N2 Death: শরীরে একসঙ্গে বাসা করোনা ও H3N2 ভাইরাসের, মেডিক্যাল পড়ুয়ার মৃত্যু ঘিরে আতঙ্ক
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 12:38 PM

মুম্বই: বাড়ছে ইনফ্লুয়েঞ্জার (Influenza) আতঙ্ক। এবার মহারাষ্ট্রের এক মেডিক্যাল পড়ুয়ার মৃত্যু (MBBS Student Death) হল। সন্দেহ করা হচ্ছে, এইচ৩এন২ ভাইরাসের (H3N2 Virus) প্রভাবেই ওই পড়ুয়ার মৃত্যু হয়েছে। জানা গিয়েছে, মঙ্গলবার, ১৪ মার্চ আহমেদনগরে ওই পড়ুয়ার মৃত্যু হয়। ওই পড়ুয়ার করোনা (COVID-19) ও এই৩এন২ ভাইরাস পরীক্ষা করা হলে, উভয় রেজাল্টই পজেটিভ আসে। তবে নির্দিষ্টভাবে কী কারণে যুবকের মৃত্যু হয়েছে, তা রিপোর্ট পাওয়ার পরই জানা যাবে।

সরকারি সূত্রে জানা গিয়েছে, ২৩ বছরের ওই যুবক গত সপ্তাহে কোঙ্কনের আলিবাগে বন্ধুদের সঙ্গে পিকনিক করতে গিয়েছিলেন। পিকনিক থেকে ফেরার পর তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। পরীক্ষা করানো হলে, তাঁর করোনার রিপোর্ট পজেটিভ আসে। এরপরে তাঁকে আহমেদনগরের হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই মঙ্গলবার তাঁর মৃত্যু হয়। যুবকের ময়নাতদন্ত করা হলে তাঁর রক্তে এইচ৩এন২ ভাইরাসের অস্তিত্বও পাওয়া যায়। এরপরই তাঁর মৃত্যু নিয়ে সংশয় তৈরি হয়েছে। নির্দিষ্ট কোন রোগের কারণে ওই যুবকের মৃত্যু হয়েছে, তা এখনও জানা যায়নি।

উল্লেখ্য, এর আগে কর্নাটক ও হরিয়ানাতেও এইচ৩এন২ সংক্রমণে দুইজনের মৃত্যু হয়েছিল। ওই দুই মৃত্যুর পরই কেন্দ্রের তরফে এইচ৩এন২ ভাইরাস নিয়ে সতর্কতা ও নির্দেশিকা জারি করা হয়। সমস্ত রাজ্য়কে ইনফ্লুয়েঞ্জা সংক্রান্ত সংক্রমণ থেকে সতর্ক থাকতে বলা হয়। আক্রান্তদের উপরে নজরদারির জন্য ইন্টিগ্রেটেড সার্ভিলেন্স প্রোগ্রাম নেটওয়ার্ক তৈরির পরামর্শও দেওয়া হয়। স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রকাশিত নির্দেশিকায় বিশেষ করে শিশু ও বয়স্ক ব্যক্তি, যাদের কো-মর্ডিবিটি রয়েছে, তাদের সতর্ক থাকতে  এবং যথাযথ সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে। মার্চ মাসের শেষ ভাগের মধ্য়ে এই সংক্রমণ কমে যাবে বলেই অনুমান স্বাস্থ্য মন্ত্রকের।