Terrorist Activities in Kashmir Valley: আট মাসে নিকেশ ২৪ পাকিস্তানি জঙ্গি, সন্ত্রাসে মদত কবে বন্ধ করবে ইসলামাবাদ?

Pakistan Terrorists: সর্বশেষ রেকর্ড অনুসারে, যে পাকিস্তানি জঙ্গিরা নিকেশ হয়েছে, তাদের মধ্যে আট জন জম্মু জোনে এবং ১৬ জন কাশ্মীর জোনে নিহত হয়েছে।

Terrorist Activities in Kashmir Valley: আট মাসে নিকেশ ২৪ পাকিস্তানি জঙ্গি, সন্ত্রাসে মদত কবে বন্ধ করবে ইসলামাবাদ?
কাশ্মীরে সতর্ক জওয়ান (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 7:41 PM

শ্রীনগর: জম্মু ও কাশ্মীরের বিভিন্ন সেক্টরে গত আট মাসে মোট ২৪ জন পাকিস্তানি জঙ্গিকে নিকেশ করা হয়েছে। যা স্পষ্টভাবে ইঙ্গিত দিচ্ছে যে উপত্যকায় জঙ্গি কার্যকলাপের উপর পাকিস্তানের সমর্থন একইরকমভাবে অব্যাহত রয়েছে। সর্বশেষ রেকর্ড অনুসারে, যে পাকিস্তানি জঙ্গিরা নিকেশ হয়েছে, তাদের মধ্যে আট জন জম্মু জোনে এবং ১৬ জন কাশ্মীর জোনে নিহত হয়েছে। নিহত জঙ্গিদের বিবরণ থেকে জানা গিয়েছে যে তারা সবাই পাকিস্তানের।

এই জঙ্গিরা শ্রীনগর, পুঞ্চ, পুলওয়ামা, রাজৌরি, অনন্তনাগ, বারামুল্লায় সেনা-পুলিশ যৌথ এনকাউন্টারে নিহত হয়েছে এবং তাদের বেশিরভাগই হয় লস্কর বা জইশ গোষ্ঠীর সঙ্গে যুক্ত। যদিও নিহত জঙ্গিদের মধ্যে বেশ কয়েকজন কোন সংগঠনের সঙ্গে যুক্ত ছিল, তা জানা যায়নি এখনও।

এই জঙ্গিদের তথ্য থেকে প্রাথমিকভাবে তিনটি জিনিস প্রমাণ হয়। প্রথমত, আন্তর্জাতিক আঙিনায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের দীর্ঘ দিন ধরে যে দাবি করে আসছেন, তার পরও সন্ত্রাসবাদে পাকিস্তানের সমর্থন। দ্বিতীয়ত, কাশ্মীর এবং জম্মু উভয়ের নিয়ন্ত্রণ রেখা জুড়ে অবিরত অনুপ্রবেশ চলছে। তৃতীয়ত, লস্কর এবং জইশের মতো প্রধান এই জঙ্গিগোষ্ঠীগুলি কাশ্মীরকে লক্ষ্য করছে।

১৯ ডিসেম্বর, জম্মু ও কাশ্মীর পুলিশ, ২৪ রাষ্ট্রীয় রাইফেলস এবং সিআরপিএফের যৌথ অভিযানে, সাইফুল্লা ওরফে আবু খালিদ ওরফে শাওয়াজ নামে এক জঙ্গি নিহত হয়। সে পাকিস্তানের করাচির বাসিন্দা ছিল এবং ২০১৬ সাল থেকে উপত্যকায় সক্রিয় ছিলেন। সাইফুল্লা, পুলিশের রেকর্ড অনুসারে, তেহ উপত্যকায় সাধারণ নাগরিকদের হত্যা সহ অন্যান্য জঙ্গি কার্যকলাপে যুক্ত ছিল। কাশ্মীরের আইজিপি বলেন, ২০১৬ সালে অনুপ্রবেশের পর, ওই জঙ্গি হারওয়ানের সাধারণ এলাকায় সক্রিয় ছিলেন। মে থেকে ডিসেম্বরের মধ্যে নিহত সন্ত্রাসীদের থেকে প্রাপ্ত বিবরণ থেকেই বোঝা যায় যে তাদের সকলের পাকিস্তান ভিত্তিক জঙ্গি গোষ্ঠীর সঙ্গে যুক্ত ছিল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সম্প্রতি সংসদের সদ্য সমাপ্ত শীতকালীন অধিবেশনে রাজ্যসভায় জানিয়েছে যে ২০১৯ সালের অগস্ট থেকে উপত্যকায় নিরাপত্তা পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে ভাল হয়েছে। জঙ্গি কার্যকলাপের ঘটনার সংখ্যা ২০১৮ সালে ছিল ৪১৭। সেখান থেকে তা কমে এসেছে ২০৩। ২০২১ সালে আনুমানিক অনুপ্রবেশও কমেছে। ২০১৮ সালে যে সংখ্যাটা ছিল ১৪৩, ২০২১ সালের ৩১ অক্টোবর পর্যন্ত সেই হিসেব ২৮।

“সরকার জঙ্গিদের বিরুদ্ধে সক্রিয় অভিযানের পাশাপাশি আরও মজবুত নিরাপত্তা ব্যবস্থা এবং গোয়েন্দা গ্রিড স্থাপন করেছে। তাই, ২০১৯ সালের অগস্ট থেকে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে।” রাজ্যসভায় এমটাই জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই। জম্মু ও কাশ্মীরে ২০১৮ সালে ৪১৭ টি, ২০১৯ সালে ২৫৫ টি, ২০২০ সালে ২৪৪ টি এবং ২০২১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত ২০৩ টি জঙ্গি কার্যকলাপের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন : Mukul Roy: কোনওদিন তৃণমূলে যোগই দেননি! মুকুল রায়ের দলত্যাগ অভিযোগের শুনানিতে সওয়াল আইনজীবীর