3 Congress MLA Suspended : টাকা উদ্ধারের ২৪ ঘণ্টার মধ্যে সাসপেন্ড তিন কংগ্রেস বিধায়ক

3 Congress MLA Suspended : শনিবার হাওড়া থেকে প্রায় ৪৯ লক্ষ টাকা সহ ঝাড়খণ্ডের কংগ্রেসের বিধায়কদের গাড়ি আটক করা হয়েছে। আজ সেই তিনজন বিধায়ককে সাসপেন্ড করেছে কংগ্রেস।

3 Congress MLA Suspended : টাকা উদ্ধারের ২৪ ঘণ্টার মধ্যে সাসপেন্ড তিন কংগ্রেস বিধায়ক
ছবি সৌজন্যে : PTI
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 03, 2022 | 11:19 AM

রাঁচি : শনিবার ঝাড়খণ্ডের তিন কংগ্রেসের বিধায়কের গাড়ি থেকে ৪৯ লক্ষ টাকা উদ্ধার হয়েছিল। পশ্চিমবঙ্গের হাওড়ায় পাঁচলা থানা এলাকা থেকে টাকা সমেত সেই গাড়ি উদ্ধার হয়। এই ঘটনা প্রকাশ্য়ে আসার পরই ২৪ ঘণ্টার মধ্যে এই তিন বিধায়ককে সাসপেন্ড করল কংগ্রেস। ঝাড়খণ্ড কংগ্রেসের সাধারণ সম্পাদক ও দলের প্রধান অবিনাশ পাণ্ডে বলেছেন, ‘গতকাল যে তিনজন বিধায়ককে বিপুল অর্থ সমেত আটক করা হয়েছে তাঁদের অবিলম্বে দল থেকে সাসপেন্ড করা হল।’ দলের থেকে সাসপেন্ড হলেন কংগ্রেসের জামতারার বিধায়ক ইরফান আনসারি, রাঁচি জেলার খিজরির বিধায়ক রাজেশ কাশ্যপ, সিমদেগা জেলার কোলেবিরার বিধায়ক নমন বিক্সাল কোঙ্গারি।

শনিবার সন্ধেয় পশ্চিমবঙ্গের হাওড়া জেলার পাঁচলা থানা এলাকার রানিহাটিতে ১৬ নম্বর জাতীয় সড়কের উপর একটি গাড়ি আটকানো হয়। গাড়িতে লাগানো ছিল MLA স্টিকার। সেই গাড়ি থেকেই উদ্ধার হয় প্রায় ৪৯ লক্ষ টাকা। এই নিয়ে যদিও বিবাদ শুরু হয়েছে। সেই গাড়িতে থাকা বিধায়ক আনসারির ভাইয়ের দাবি, তাঁর ভাইকে ফাঁসানোর চেষ্টা করা হচ্ছে। তিনি জানান ‘আদিবাসীদের জন্য উপহার’ কেনার জন্য ওই বিপুল নগদ অর্থ নিয়ে যাওয়া হচ্ছিল। বড় বাজার থেকে প্রতি বছরই নাকি আদিবাসীদের জন্য শাড়ি কেনেন। এবং এ বছরও সেই কাজেই এসেছিলেন তাঁরা। এদিকে রবিবার এই তিন কংগ্রেস বিধায়ক সহ পাঁচজনকে গ্রেফতার করে সিআইডি-র হাতে তুলে দেওয়া হয়েছে। টাকার উৎস সম্বন্ধে কোনও সঠিক জবাব না পাওয়া যাওয়ায় তাঁদের গ্রেফতার করা হয়েছে। এফআইআর দায়ের হয়েছে তিন কংগ্রেস বিধায়কের নামে।

এদিকে এই ঘটনায় বিজেপির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছে কংগ্রেস। জোড়াল হচ্ছে ঘোড়া কেনা-বেচার অভিযোগ। কংগ্রেস অভিযোগ করেছে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ও কংগ্রেসের জোট সরকার ফেলে দেওয়ার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিজেপি। মহারাষ্ট্রের সরকার ফেলে দেওয়ার কথা মনে করিয়ে দিয়ে ঝাড়খণ্ড কংগ্রেসের প্রধান রাজেশ ঠাকুর সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন,’সবাই দেখেছে কীভাবে কী হয়েছে। ১৫ দিন ধরে নাটক চলার পর এবং শেষ পর্যন্ত মহারাষ্ট্র সরকারকে ফেলে দেওয়া হয়েছিল… এর থেকেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে ঝাড়খণ্ড সরকারকে টালমাটাল করার ষড়যন্ত্র চলছে। আগামী দিনে বিষয়গুলি আরও পরিষ্কার হবে।’ কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ টুইটারে লিখেছেন, ‘ঝাড়খণ্ডে বিজেপির ‘অপারেশন লোটাস’ আজ রাতে হাওড়ায় বেরিয়ে এসেছে।’ পাল্টা সুর চড়িয়েছে বিজেপিও। বিজেপির ঝাড়খণ্ডের সভাপতি দীপক প্রকাশ কংগ্রেসের কাছে তাঁদের বিধায়কদের কাছ থেকে বিপুল পরিমাণ নগদ অর্থ উদ্ধারের পিছনে ব্যাখ্যা চেয়েছেন। তবে বিভিন্ন ষড়যন্ত্রের অভিযোগের মধ্যেই এদিকে কোনও ঝুঁকি নেয়নি ঝাড়খণ্ড কংগ্রেস। রাতারাতি ২৪ ঘণ্টার মধ্যেই অভিযুক্ত তিন বিধায়ককে সাসপেন্ড করা হয়েছে। প্রসঙ্গত, বর্তমানে ইডি-র অভিযানে পশ্চিমবঙ্গের প্রাক্তন শিল্পমন্ত্রীর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্য়ায়ের একাধিক বাড়ি থেকে উদ্ধার হয়েছে কয়েক কোটি টাকা। এই নিয়ে সরগরম বঙ্গ রাজনীতি। এদিকে এই এসএসসি দুর্নীতি সামনে আসার পর আপাতত ইডি-র হেফাজতে পার্থ চট্টোপাধ্য়ায় ও অর্পিতা মুখোপাধ্যায়। ইডির হাতে গ্রেফতার হওয়ার প্রায় আট দিন পর পার্থ চট্টোপাধ্যায়কেও মন্ত্রিত্ব ও দলের সমস্ত পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। আর কংগ্রেসের স্ট্যান্ড এক্ষেত্রে শুভস্য় শীঘ্রম।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla