পশুরাজও ‘ডেল্টা’ পজেটিভ, স্ট্রেনের থাবায় ৪ সিংহ

করোনা আক্রান্ত হয়ে আরিগনর অন্না জুলজিকাল পার্কে ৯ বছরের সিংহী নীলা ও ১২ বছরের পুরুষ পথবন্থম এই মাসেই প্রাণ হারিয়েছে।

পশুরাজও 'ডেল্টা' পজেটিভ, স্ট্রেনের থাবায় ৪ সিংহ
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 19, 2021 | 12:20 PM

নয়া দিল্লি: করোনার (COVID 19) নয়া স্ট্রেন থেকে পার পাচ্ছে না পশুরাজরাও। তামিলনাড়ুর (Tamil Nadu) চিড়িয়াখানায় ৪ করোনা আক্রান্ত সিংহের দেহে বি.১.৬১৭.২ করোনা স্ট্রেন মিলেছে। অর্থাৎ ডেল্টা ভ্যারিয়েন্ট আক্রান্ত হয়েছে ৪ সিংহ। আরিগনর অন্না জুলজিকাল পার্কের ডেপুটি ডিরেক্টর জানিয়েছেন, এই স্ট্রেনে তাঁরা দ্রুত সংক্রমণ দেখেছেন।

পরীক্ষার জন্য ভোপালের আইসিএআর-ন্যাশনাল ইনস্টিটিউট অব হাই সিকিউরিটি অ্যানিমেল ডিজিজে ১১ সিংহের নমুনা পাঠিয়েছিল চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ৩ জুন তার মধ্যে ৯ সিংহের করোনা পরীক্ষার রিপোর্ট পজেটিভ আসে। এরপর থেকেই সিংহগুলির করোনা চিকিৎসা শুরু হয়। এরপর জুলজিকাল পার্কের ডেপুটি ডিরেক্টর এক বিবৃতি দিয়ে ৪ সিংহের ডেল্টা স্ট্রেনে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন।

করোনা আক্রান্ত হয়ে আরিগনর অন্না জুলজিকাল পার্কে ৯ বছরের সিংহী নীলা ও ১২ বছরের পুরুষ পথবন্থম এই মাসেই প্রাণ হারিয়েছে। তামিলনাড়ুর আগে হায়দরাবাদের চিড়িয়াখানাতেও ৮ সিংহ করোনা আক্রান্ত হয়েছিল। এ ছাড়াও দেশের অন্যত্র সিংহ-সহ অন্য়ান্য পশুর করোনা আক্রান্ত হওয়ার খবর এসেছে। ভারতে সিংহদের শরীরে থাবা বসানোর আগে বিদেশের একাধিক চিড়িয়াখানায় করোনা থাবা বসিয়েছিল। বিশেষজ্ঞরা অবশ্য জানিয়েছেন, পশুদের দেহে করোনা ছড়ায় মানুষের কাছ থেকেই। চিকিৎসকদের একাংশের দাবি, দেশে দ্বিতীয় ঢেউ প্রভাবিত করেছিল করোনার ডেল্টা স্ট্রেন। সেই স্ট্রেন সিংহদের দেহে থাবা বসানোয় চিন্তা বাড়ছে বলেই মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: ৩ ডোজ়ের ভ্যাকসিন, আগামী সপ্তাহেই অনুমোদনের আবেদন করতে পারে ক্যাডিলা