ভিডিয়ো: ‘বাবাকে ফিরিয়ে দাও’, মাওবাদীদের হাতে অপহৃত জওয়ানকে ফেরানোর আর্তি একরত্তির

শনিবার থেকেই খোঁজ মেলেনি রাকেশ্বর সিং মিনহার। এ দিকে নিখোঁজ হওয়ার খবর মেলার পরই কেঁদে আকুল তাঁর পাঁচ বছরের মেয়ে।

ভিডিয়ো: 'বাবাকে ফিরিয়ে দাও', মাওবাদীদের হাতে অপহৃত জওয়ানকে ফেরানোর আর্তি একরত্তির
বাবার খোঁজ না মেলায় ভেঙে পড়েছে একরত্তি শিশু।
Follow Us:
| Updated on: Apr 06, 2021 | 2:21 PM

জম্মু: কান্নায় ঘর ভাসাচ্ছে পাঁচ বছরের শিশু। তাঁর দাবি একটাই, “আমার বাবাকে এনে দাও”। এমনিতেই দীর্ঘদিন ধরে বাবার সঙ্গে দেখা হয় না। এতদিন জেদ না করলেও টিভিতে বাবার ছবি ও নাম শোনার পরই একরত্তির জেদ, তাঁর বাবাকে ফিরিয়ে আনতেই হবে। গত শনিবার মাওবাদীদের খোঁজে সুকমা-বিজাপুরের জঙ্গলে গিয়েছিলেন রাকেশ্বর সিং মিনহা। ২২ জনের নিথর দেহ ও ৩৫-রও বেশি জওয়ানদের আহত অবস্থায় উদ্ধার করা হলেও খোঁজ মিলছে না কোবরা কম্যান্ডো (Cobra Commando) বাহিনীর সদস্য রাকেশ্বরের।

মাওবাদী শীর্ষনেতা হিদমা (Hidma) ও তাঁর সহকারী সুজাতা (Sujatha) ছত্তীসগঢ়ের বিজাপুর জঙ্গলে লুকিয়ে রয়েছে, এই খবর পেতেই প্রায় ২০০০ যৌথ বাহিনী তল্লাশি অভিযান শুরু করেছিল। কিন্তু জঙ্গলের মাঝে ফাঁকা জায়গায় পৌঁছতেই তিনদিক থেকে ঘিরে ফেলে মাওবাদীরা। এলোপাহাড়ি গুলি চালাতে শুরু করে তাঁরা। কোনওমতে কয়েকটি গাছের পিছনে লুকিয়ে যৌথ বাহিনীর জওয়ানরা পাল্টা গুলি চালালেও ঘটনায় শহিদ হন ২২ জন জওয়ান।

প্রথম দিন সাতটি মৃতদেহ ও পরেরদিন অর্থাৎ রবিবার আরও ১৫টি দেহ উদ্ধার করা হলেও খোঁজ মেলেনি রাকেশ্বর সিং মিনহার। জম্মুর বাসিন্দা রাকেশ্বরের পরিবার প্রথমে কিছু জানতে না পারলেও টিভিতে সম্প্রচারিত খবর দেখেই জানতে পারেন যে ছত্তীসগঢ়ে মাওবাদী হামলা হয়েছে ও নিখোঁজ এক জওয়ান। এরপরই তাঁদের মনে ভয় সৃষ্টি হয়। রাকেশ্বরের নাম প্রকাশিত হতেই উদ্বেগ বাড়ে আরও।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News Live: একদিনেই আক্রান্ত ৯৬ হাজার, দিল্লিতেও জারি হল নৈশ কার্ফু

নিখোঁজ জওয়ানের স্ত্রী মিনু বলেন,”আমার স্বামী বিগত ১০ বছর ধরে দেশের সেবা করছে। এ বার সরকারকে নিশ্চিত করতে হবে যে ও যেন আমাদের কাছে সুরক্ষিতভাবে ফিরে আসে।” তিনি জানান, নিখোঁজ হওয়ার খবর জানতে পেরেই তিনি জম্মুর সিআরপিএফের সদর দফতরে যোগাযোগ করেছিলেন। কিন্তু সেখান থেকে জানানো হয় যে এখনও অবধি রাকেশ্বরের সম্পর্কে কোনও খবর মেলেনি। কোনও তথ্য জানতে পারলেই তাঁদের জানানো হবে।

এ দিকে, রাকেশ্বরের পাঁচ বছরের ছোট মেয়ে টিভিতে বাবার ছবি দেখার পরই অজানা বিপদের আশঙ্কায় এক নাগাড়ে কেঁদে চলেছে। পরিবারের সদস্যরা বোঝানোর চেষ্টা করলেও তাঁর একটাই দাবি। মায়ের ফোন থেকে করা একটি ভিডিয়োও ভাইরাল হয়েছে ইতিমধ্যেই, যেখানে দেখা যাচ্ছে শিশুটি কাঁদতে কাঁদতে বলছে, “আমার বাবাকে যেন তাড়াতাড়ি চলে আসে।”

বাবার জন্য খাওয়া-দাওয়া ছেড়েছে মেয়ে, এ কথা জানিয়ে মিনু জানান, রাকেশ্বরের খোঁজে তিনি ইতিমধ্যেই উপ রাজ্যপাল মনোজ সিনহার কাছে আবেদন জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যেন তাঁর স্বামীকে সুরক্ষিত ভাবে ফিরিয়ে আনে, তাঁর আবেদনও জানিয়েছেন তিনি।

রবিবার রাকেশ্বরের নিখোঁজ হয়ে যাওয়ার বিষয়টি সামনে আসতেই মাওবাদীদের তরফে দাবি করা হয় যে, নিখোঁজ ওই জওয়ান তাঁদের হেফাজতেই রয়েছে। কয়েকজন মাওবাদী নেতাকে মুক্তি ও অর্থের দাবি পূরণ করলেই তাঁকে ছেড়ে দেওয়া হবে। এই বিষয়ে বাস্তারের ইন্সপেকটর জেনারেল পি সুন্দররাজ বলেন, “নিখোঁজ জওয়ানের খোঁজে ইতিমধ্যেই তল্লাশি অভিযানকারী দল পাঠানো হয়েছে। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জানা গিয়েছে যে তাঁকে নকশালরা অপহরণ করেছে। আমরা তথ্যের সত্যতা যাচাই করছি এবং তাঁকে সুরক্ষিতভাবে ফিরিয়ে আনব।”

আরও পড়ুন: ‘বিজেপি ভোট জেতার মেশিন নয়’, জনতা পার্টির প্রতিষ্ঠা দিবসে দলের ভূমিকা বোঝালেন নমো