Madhya Pradesh: আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর হাতে উদ্বোধন, তার আগেই নাম বদল বিশ্বমানের রেলস্টেশনের

Habibganj Rail Station Renamed: মধ্য প্রদেশের পরিবহন দফতরের তরফে স্বরাষ্ট্র মন্ত্রকে যে চিঠি পাঠানো হয়েছে, তাতে বলা হয়েছে, গোন্দ বংশের শেষ রানি কমলাপতির স্মৃতিকে ধরে রাখতেই হাবিবগঞ্জ রেলওয়ে স্টেশনের নাম বদল করে রানি কমলাপত্র নামে নামাঙ্কিত করার অনুরোধ করা হচ্ছে।

Madhya Pradesh: আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর হাতে উদ্বোধন, তার আগেই নাম বদল বিশ্বমানের রেলস্টেশনের
ঝাঁ-চকচকে হাবিবগঞ্জ রেলস্টেশন। ছবি: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2021 | 1:27 PM

ভোপাল: সোমবারই মধ্য প্রদেশ (Madhya Pradesh) সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বিরসা মুন্ডা স্মরণে জনজাতি গৌরব দিবসের অনুষ্ঠানে যোগ দিতেই মাত্র চার ঘণ্টার জন্য মধ্য প্রদেশে যাচ্ছেন। অল্প সময়ের এই সফরেও প্রধানমন্ত্রীকে সাড়ম্বরে স্বাগত জানাতে বিপুল খরচ করছে রাজ্য সরকার। এ বার হাবিবগঞ্জ রেল স্টেশন (Habibganj Railway Station)-র নাম বদলাতেও কেন্দ্রকে চিঠি লিখল মধ্য প্রদেশ সরকার।

৪৫০ কোটি টাকা খরচ করে সংস্কার করা হয়েছে হাবিবগঞ্জ রেলস্টেশনের। এটিই দেশের প্রথম রেলস্টেশন, যা বেসরকারি সংস্থার সহযোগিতায় তৈরি করা হয়েছে। সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই নবনির্মিত রেলস্টেশনের উদ্বোধন করবেন। তার আগেই স্টেশনের নাম বদলানোর আবেদন জানালেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। ভোপাল(Bhopal)-র গোন্দ বংশের শেষ রানি কমলাপতি(Rani Kamlapati)-র নামেই এই স্টেশনের নাম নামাঙ্কিত করা হোক, এই আবেদন জানিয়েই কেন্দ্রের কাছে চিঠি পাঠানো হয়েছে।

মধ্য প্রদেশের পরিবহন দফতরের তরফে স্বরাষ্ট্র মন্ত্রকে যে চিঠি পাঠানো হয়েছে, তাতে বলা হয়েছে, “১৬ শতাব্দীতে গোন্দ বংশ ভোপাল শাসন করতো। গোন্দ বংশের শেষ রানি কমলাপতির স্মৃতিকে ধরে রাখতেই হাবিবগঞ্জ রেলওয়ে স্টেশনের নাম বদল করে রানি কমলাপত্র নামে নামাঙ্কিত করার অনুরোধ করা হচ্ছে।”

এর আগে ভোপালের সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুর, প্রভাত ঝা ও মধ্য প্রদেশের প্রাক্তন মন্ত্রী জয়ভান সিং পাভাইয়া সহ একাধিক বিজেপি নেতা দাবি করেন যে, প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামে এই স্টেশনটি নামাঙ্কিত করা হোক।

কেন্দ্রীয় মন্ত্রিসভা এবার সিদ্ধান্ত নিয়েছে জনজাতি গৌরব দিবস-এর অংশ হিসাবে বিরসা মুন্ডার পাশাপাশি অন্যান্য আদিবাসী স্বাধীনতা সংগ্রামীর অবদান স্মরণে আগামী ১৫ থেকে ২২ নভেম্বর পর্যন্ত জাতীয় ভাবে সপ্তাহব্যাপী কর্মসূচির আয়োজন করা হবে। আর তাতে বিশাল আয়োজন করছে মধ্যপ্রদেশের বিজেপি সরকার। জামবোরি ময়দানে আদিবাসী চিত্রকলায় সাজিয়ে তোলা বিরাট প্যান্ডেলে নাকি প্রায় ২ লাখ আদিবাসী দর্শক জড়ো হতে পারেন।

সেদিন প্রধানমন্ত্রী মোদী চার ঘণ্টা কাটাবেন ভোপালে। তার মধ্যে এই মঞ্চেই ১ ঘন্টা ১৫ মিনিট উপস্থিত থাকবেন তিনি। তার জন্য পাঁচটি পৃথক মণ্ডপ তৈরি করা হচ্ছে। এক সপ্তাহ ধরে ৩০০-র বেশি কর্মী কাজ করে চলেছেন। জানা যাচ্ছে, এই অনুষ্ঠানের জন্য সব মিলিয়ে ২৩ কোটি টাকা ব্যয় করছে মধ্যপ্রদেশ সরকার। তার মধ্যে ১৩ কোটি টাকার খরচ হবে খালি বিভিন্ন জায়গা থেকে দর্শকদের অনুষ্ঠানে মঞ্চে জড়ো করার জন্য!

মোট ৫২ জেলা থেকে আদিবাসী সমাজের মানুষদের অনুষ্ঠানে নিয়ে আসবে মধ্য প্রদেশ সরকার। তাঁদের আনা, আতিথেয়তার জন্য ১২ কোটি, আর গম্বুজাকার প্যান্ডেল, সজ্জা এবং অনুষ্ঠানের জন্য আরও ৯ কোটি টাকা ব্যয় করা হচ্ছে।

এরপরই  প্রধানমন্ত্রী মোদী হাবিবগঞ্জে দেশের প্রথম বিশ্বমানের রেল স্টেশন উদ্বোধন করবেন। ৪৫০ কোটি টাকা ব্যয়ে পিপিপি মডেলে তৈরি স্টেশনটি জার্মানির হাইডেলবার্গ রেল স্টেশনের অনুরূপে তৈরি। সব মিলিয়ে চোখ ধাঁধানো আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন: Luizinho Faleiro: অর্পিতার আসনে গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী, তৃণমূলের নয়া রাজ্যসভার সাংসদ ফেলেইরিও