Amarinder Singh questions Farmer Protest: এখনও কীসের বিক্ষোভ? কৃষক নেতাদের প্রশ্ন অমরিন্দরের

Centre decides to repeal Farm Laws: কেন্দ্রের আইন প্রত্যাহারের ঘোষণার পরেও আন্দোলন চালিয়ে যাওয়ার কারণ নিয়ে প্রশ্ন তুলেছেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

Amarinder Singh questions Farmer Protest: এখনও কীসের বিক্ষোভ? কৃষক নেতাদের প্রশ্ন অমরিন্দরের
মুখ খুললেন অমরিন্দর। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 5:29 PM

চণ্ডীগঢ়: কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আজ সকালে জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, আসন্ন সংসদের অধিবেশনে এই তিন কৃষি আইন প্রত্যাহার করে নেওয়া হবে। কিন্তু এরপরেও বিক্ষোভ জারি থাকবে বলে জানিয়েছেন সংযুক্ত কিষান মোর্চা। কৃষক আন্দোলনের অন্যতম পরিচিত মুখ রাকেশ টিকাইত জানিয়েছেন,সংসদে আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত প্রতিবাদ চালিয়ে যাবেন তাঁরা। কিন্তু কেন্দ্রের আইন প্রত্যাহারের ঘোষণার পরেও আন্দোলন চালিয়ে যাওয়ার কারণ নিয়ে প্রশ্ন তুলেছেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

ক্যাপ্টেন অমরিন্দর সিং শুক্রবার প্রশ্ন তুলেছেন, কেন আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণার পরেও তিনটি বিতর্কিত কেন্দ্রীয় কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত রাখা হচ্ছে? কারণ, কেন্দ্র ইতিমধ্যেই এই আইনগুলি প্রত্যাহারের কথা ঘোষণা করেছে।

পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী আজ সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, “প্রধানমন্ত্রী ক্ষমা চেয়েছেন। এখন, কবে সংসদে এই নিয়ে কথা হবে তা একটি প্রশ্ন। আজ থেকে ১০ দিন পর ২৯ নভেম্বর সংসদে সব দল বসবে। বিল আনা হবে এবং আইনগুলি বাতিল করা হবে। ব্যাপারটা সেখানেই শেষ হয়ে যাবে। তাই এখন আর (আন্দোলনে) বসে কী লাভ?” তাঁর বক্তব্য, “কেন কৃষকরা প্রধানমন্ত্রী মোদীর ঘোষণা সত্ত্বেও দিল্লির সীমান্তে এখনও বিক্ষোভ করছেন?”

কৃষক আন্দোলনের অন্যতম পরিচিত মুখ রাকেশ টিকাইত বলেন, “আমাদের কাজ এখনও সম্পূর্ণ হয়নি। সংসদে এই আইন প্রত্যাহার না হওয়া অবধি শান্তি নেই। আজ বৈঠকে বসে কৃষকদের পরবর্তী কর্মসূচি ঠিক করা হবে।”

শুক্রবারই গুরুনানক জয়ন্তীতে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজাতির উদ্দেশে ভাষণ দেন। সেখানেই তিনি ঘোষণা করেন যে তিন কৃষি আইন প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শীতকালীন অধিবেশনেই আইন প্রত্যাহারের কাজ শেষ করা হবে। এই খবর পেতেই টুইটে উচ্ছাস প্রকাশ করেন অমরিন্দর সিং। তিনি টুইটে লেখেন, “দারুণ খবর। সকল পঞ্জাবীর দাবি মেনে, গুরু নানক জয়ন্তীর দিনেই তিন কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনেক ধন্যবাদ। আমি নিশ্চিত যে কেন্দ্রীয় সরকার কৃষকদের উন্নয়নের লক্ষ্যেই কাজ চালিয়ে যাবেন।”

উল্লেখ্য, কেন্দ্রের তরফে কৃষি আইনের সুবিধার কথা কৃষকদের বোঝানোর জন্য বার বার চেষ্টা করা হয়েছিল। ১১ দফা বৈঠক হয়েছে কেন্দ্রীয় সরকার এবং কৃষক নেতাদের মধ্যে। কিন্তু তারপরেও এখনও পর্যন্ত কৃষকদের একটি ছোট অংশের মানুষকে তা বুঝিয়ে উঠতে পারেনি কেন্দ্র। এরই মধ্যে আজ এই তিন আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন ‘কৃষকরা মাঠে ফিরে আসুন’ তিন কৃষি আইন প্রত্যাহার করল মোদী সরকার