চিন্তা বাড়াচ্ছে তালিবান, কাশ্মীর পরিস্থিতি নিয়ে তড়িঘড়ি বৈঠক ডাকলেন স্বরাষ্ট্রমন্ত্রী

Kashmir : আফগানিস্তানের পরিস্থিতি যেভাবে প্রতি মুহূর্তে বদল হচ্ছে, তার প্রভাব পড়ছে কাশ্মীরে। কট্টরপন্থীরা আবার সক্রিয় হয়ে উঠছে।

চিন্তা বাড়াচ্ছে তালিবান, কাশ্মীর পরিস্থিতি নিয়ে তড়িঘড়ি বৈঠক ডাকলেন স্বরাষ্ট্রমন্ত্রী
তৃণমূল সাংসদদের সঙ্গে দেখা করছেন অমিত শাহ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 7:31 PM

নয়াদিল্লি : আফগানিস্তানের পরিস্থিতি প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। অন্তর্বর্তীকালীন তালিবান সরকার গঠন হয়েছে। চিন আফগানিস্তানের সঙ্গে পাক-অধ্যুষিত কাশ্মীরকে সড়কপথে যুক্ত করার জন্য বিনিয়োগ করছে। উদ্বেগ বাড়ছে জম্মু ও কাশ্মীর নিয়ে। তালিবরা প্রথমে কাশ্মীর ইস্যুতে নাক গলাবে না বললেও পরে অবস্থান বদল করে। আর এরই মধ্যে, আজ কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

১৫ অগস্ট তালিবান কাবুলের দখল নেওয়ার পর এই প্রথম উপত্যকার পরিস্থিতি নিয়ে বৈঠকে করলেন অমিত শাহ। বিশেষ করে আফগানিস্তানের পরিস্থিতি বদল হওয়ার পর থেকেই কাশ্মীরে কট্টরপন্থা বাড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে আজ সেনা প্রধান এম এম নারভানে, জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং জাতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর সচিব সামন্ত গোয়েলের সঙ্গে বৈঠকে বসেন অমিত শাহ। বৈঠকে সীমান্তরক্ষী বাহিনীর তরফে পঙ্কজ সিং এবং সিআরপিএফের তরফে কুলদীপ সিংও উপস্থিত ছিলেন।

জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে দীর্ঘক্ষণ বৈঠক চলে নর্থ ব্লকের দফতরে। সূত্রের খবর, আফগানিস্তানের পরিস্থিতি যেভাবে প্রতি মুহূর্তে বদল হচ্ছে, তার প্রভাব পড়ছে কাশ্মীরে। কট্টরপন্থীরা আবার সক্রিয় হয়ে উঠছে। আর এতেই চিন্তার ভাঁজ পড়েছে বাহিনীর। বিশেষ করে সোপুর, সোপিয়ান এবং শ্রীনগর সংলগ্ন কিছু এলাকা সহ দক্ষিণ কাশ্মীরের কিছু অংশ নিয়ে দুশ্চিন্তা করছে কেন্দ্র।

জম্মু ও কাশ্মীর পুলিশ সূত্রে খবর, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি কাশ্মীরে কট্টরপন্থীদের জন্য অনুঘটকের মতো কাজ করছে। গোটা বিষয়ের উপর সজাগ নজর রাখা হচ্ছে। আর এই পরিস্থিতিতে হাতিয়ার করতে চাইছে পাকিস্তানও। পাকিস্তান চাইছে, এতে কোনওভাবে উসকানি দিয়ে হিংসার পরিস্থিতি তৈরি করতে।

সম্প্রতি সংবাদসংস্থা আইএএনএসে প্রকাশ করা হয়েছিল, জঙ্গিদের স্বর্গরাজ্য হয়ে উঠছে শ্রীনগর। সেনা সূত্রে খবর, চলতি বছরে এখনও পর্যন্ত উপত্যকায় ৭৫ টি জঙ্গি কার্যকলাপের খবর পাওয়া গিয়েছে। তার মধ্যে ১৬ টিই শ্রীনগরে, যা উপত্যকায় মোট জঙ্গি কার্যকলাপের প্রায় ২১ শতাংশ। এর আগে ২০১৯ সালে পরিসংখ্যানটি ছিল ৬ শতাংশ এবং ২০২০ সালে ছিল ৫ শতাংশ।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশ, সম্প্রতি কাশ্মীরে জঙ্গি দমনে নিযুক্ত সিআরপিএফ এবং অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলির অভ্যন্তরীণ রিপোর্টে এমন তথ্য উঠে এসেছে। রিপোর্টে উল্লেখ রয়েছে, জঙ্গিদের নতুন পছন্দের জায়গা হিসেবে উঠে আসছে শ্রীনগর। বিশেষ করে টিআরএফের জঙ্গিরা এখানে ভীষণভাবে সক্রিয় হয়ে উঠছে। চলতি বছরে নিরাপত্তারক্ষী বাহিনীর জওয়ানরাও সবথেকে বেশি আক্রান্ত হয়েছেন শ্রীনগরেই। জওয়ানদের উপর মোট ১৫ টি হামলার মধ্যে ৮টিই শ্রীনগরে। এই পরিস্থিতিতে কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে নর্থ ব্লকে বৈঠক যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।

আরও পড়ুন : জঙ্গিদের স্বর্গরাজ্য যেন না হয়ে ওঠে আফগানিস্তান, কড়া বার্তা দিল্লির