Bihar Cabinet Formation : ভাতিজাকে মাত চাচার, নীতীশের মন্ত্রিসভায় তেজ প্রতাপ সহ ঠাঁই পেলেন RJD-র ১৬

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Aug 16, 2022 | 2:37 PM

Bihar Cabinet Form : মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার এক সপ্তাহ পর বিহারে মন্ত্রিসভা গঠন। দফতর পেলেন আরজেডির ১৬ জন বিধায়ক ও জেডিইউ-র ১১ জন।

Bihar Cabinet Formation : ভাতিজাকে মাত চাচার, নীতীশের মন্ত্রিসভায় তেজ প্রতাপ সহ ঠাঁই পেলেন RJD-র ১৬
শপথ নিচ্ছেন মন্ত্রীরা (ছবি সৌজন্যে : PTI)

পটনা : বিহারে এনডিএ জোট ভেঙে গিয়েছে। গত সোমবার বিজেপির সঙ্গ ত্যাগ করার ঘোষণা করার পর মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন জেডিইউ প্রধান নীতীশ কুমার। তারপরই কংগ্রেস ও আরজেডির সঙ্গে জোট বেঁধে মহাগঠবন্ধন সরকার গঠনের কথা ঘোষণা করা হয়। গত মঙ্গলবারই মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন নীতীশ কুমার ও আরজেডি নেতা তেজস্বী যাদব। তাঁরা শপথ নেওয়ার ঠিক এক সপ্তাহের মাথায় গঠন হল বিহার মন্ত্রিসভা।  এক ঝলকে নীতীশ-তেজস্বীর মন্ত্রিসভা দেখে নেওয়া যাক।

  1. নীতীশ স্বরাষ্ট্র দফতর সহ মোট পাঁচ দফতরের দায়িত্ব সামলাতে চলেছেন। ক্যাবিনেটে তাঁরই দফতরের সংখ্যা সর্বোচ্চ। এরপরই আছেন উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। তাঁর কাছে থাকছে স্বাস্থ্য, সড়ক নির্মাণ সহ মোট চারটি দফতর। এছাড়া তেজ প্রতাপের কাছে থাকছে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন দফতর।
  2. রাজ্যপাল ফাগু চৌহানের কাছে শপথ গ্রহণ করলেন ৩১ জন মন্ত্রী। তাঁদের মধ্যে অধিকাংশই আরজেডির বলে জানা গিয়েছে।
  3. মহাগঠবন্ধন জোটের মোট ৩০ জন বিধায়ককে মন্ত্রিসভায় জায়গা দেওয়া হয়েছে।
  4. আরজেডি ১৬ টি দফতর পেয়েছে বলে জানা গিয়েছে। জনতা দলের রয়েছে ১১ টি দফতর।
  5. সূত্র মারফত জানা গিয়েছে, কংগ্রেসের দুই বিধায়ক, জিতিন রাম মাঝির হিন্দুস্তানি আওয়াম মোর্চার এক বিধায়ক এবং একমাত্র নির্দল বিধায়ক সুমিত কুমার সিংও শপথ নেবেন।
  6. নীতীশ কুমার তাঁর দলের বিজয় কুমার চৌধুরী, অশোক চৌধুরী, সঞ্জয় ঝা, মদন সাহনি, জয়ন্ত রাজ, শীলা মণ্ডল, বিজেন্দ্র যাদব, শ্রাবণ কুমার, সুনীল কুমার এবং জামা খান সহ তাঁর দলের বেশিরভাগ মন্ত্রীদের মন্ত্রিসভায় ধরে রাখবেন বলে মনে করা হচ্ছে।
  7. আরজেডি থেকে সম্ভাব্য মন্ত্রীরা হলেন তেজ প্রতাপ যাদব, সুরেন্দ্র যাদব, ললিত যাদব, কুমার সর্বজিৎ, সুরেন্দ্র রাম, শাহনওয়াজ আলম, সমীর মহাশেঠ, ভারত মণ্ডল, অনিতা দেবী এবং সুধাকর সিং।
  8. কংগ্রেসের আফাক আলম, মুরারি লাল গৌতমকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হবে বলে শোনা যাচ্ছে। অন্যদিকে হিন্দুস্তানি আওয়াম মোর্চার সন্তোষ সুমন মন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন।
  9. বিহারের মন্ত্রিসভায় মুখ্যমন্ত্রী সহ ৩৬ জন মন্ত্রী জায়গা পেতে পারেন। সূত্রের খবর, ভবিষ্যতের সম্প্রসারণের কথা মাথায় রেখে কিছু দফতর খালি রাখা হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla