Bihar liquor bottle recycle: মদের বোতল থেকে তৈরি হবে গয়না! বিহারের মহিলাদের পোয়াবারো

Bihar government to recycle liquor bottles: মদের বোতল থেকে গয়না! অবিশ্বাস্য মনে হলেও, এরকমই অভিনব পরিকল্পনা করেছে বিহার সরকার। আর এতে সবথেকে বেশি উপকৃত হতে চলেছেন রাজ্যের মহিলারা।

Bihar liquor bottle recycle: মদের বোতল থেকে তৈরি হবে গয়না! বিহারের মহিলাদের পোয়াবারো
মদের বোতল থেকে গয়না! অবিশ্বাস্য মনে হলেও, এটাই সত্যি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2022 | 10:17 PM

পটনা: মদের বোতল থেকে গয়না! অবিশ্বাস্য মনে হলেও, এরকমই অভিনব পরিকল্পনা করেছে বিহার সরকার। ২০১৫ সাল থেকেই রাজ্যে মদ তৈরি ও মদ্যপান নিষিদ্ধ। মাঝে মাঝেই পুলিশ অবৈধ মদ প্রস্তুতকারকদের ডেরায় অভিযান চালায়। যে মদের বোতলগুলি তল্লাশি অভিযানের সময় বাজেয়াপ্ত করা হয়, এতদিন পর্যন্ত সেই বোতলগুলি ভেঙে নষ্ট করা হত। এবার সেই বাজেয়াপ্ত হওয়া বোতলগুলির কাচ দিয়ে চুড়ি তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে বিহারের নয়া মহাগঠবন্ধন সরকার।

সম্প্রতি বিহারের নীতীশ কুমার সরকার এই বিষয়ে উত্তর প্রদেশের একটি চুড়ি উৎপাদন ফার্মের সঙ্গে চুক্তি করেছে। ফার্মটি স্থানীয় নারীদের প্রশিক্ষণ দেবে কীভাবে মদের বোতল থেকে চুড়ি তৈরি করতে হয়। কাজেই এই পদক্ষেপে শুধুমাত্র মদের বোতলগুলির পুনর্ব্যবহার উত্সাহ পাবে না, মহিলাদের জন্য আয়ের পথও তৈরি করবে এবং বর্জ্যপদার্থ থেকেও অর্থ উপার্জনের পথ তৈরি হবে। এমনটাই দাবি করেছে বিহার সরকার।

রাজ্য আবগারি ও নিষেধাজ্ঞা কমিশনার, বি কার্তিকেয় ধোনি জানিয়েছেন, রাজ্যের জীবিকা অভিযানের সঙ্গে জড়িত মহিলাদের এই চুড়ি উত্পাদন শিল্পে নিযুক্ত করা হবে। সরকারের পক্ষ থেকেই ওই মহিলাদের চুড়ি তৈরির জন্য প্রয়োজনীয় মদের বোতল এবং অন্যান্য কাঁচামাল থেকে গুঁড়ো কাচ সরবরাহ করা হবে। ধোনী আরও জানান, জীবিকা অভিযানের প্রধান কার্যনির্বাহী কর্তা এই মহিলাদের প্রশিক্ষণের জন্য উত্তর প্রদেশের সংস্থাটিকে ১ কোটি টাকা বরাদ্দ করেছে। ওই মহিলাদের একটি দল ইতিমধ্যেই ফারুখাবাদে প্রশিক্ষণ নিচ্ছেন।

বিহারের আবগারি বিভাগের আধিকারিকদের দাবি, রাজ্যে মদ ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও, পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ এমনকি নেপাল থেকেও বিহারে মদের চোরা চালান জারি রয়েছে। চলতি বছরের অগস্ট মাসেই রাজ্য পুলিশ ৩.৬৯ লক্ষ লিটার মদ বাজেয়াপ্ত করেছে এবং ৩১,১৫০ জনকে গ্রেফতার করেছে। তবে,এখন তাদের ওই যাবতীয় বাজেয়াপ্ত করা মদের বোতল রাজধানী পটনায় নিয়ে যেতে হবে। রাজ্যব্যাপী আবগারি আধিকারিকদের এমনই নির্দেশ দিয়েছে বিহার সরকার। কারণ পটনাতেই ওই চুরি তৈরির কারখানাটি স্থাপন করা হবে।