Bihar Political Crisis : মুখ্যমন্ত্রীর গদিতে নীতীশই! ডেপুটি হবেন তেজস্বী যাদব?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Aug 09, 2022 | 5:29 PM

Bihar Political Crisis : আরজেডি ও কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে বিহারে পুনরায় সরকার গঠনের পথে নীতীশ কুমার। বিধায়ক সংখ্যা কম হওয়া সত্ত্বেও তিনিই মুখ্যমন্ত্রীর গদিতে বসবেন বলে জানা গিয়েছে।

Bihar Political Crisis : মুখ্যমন্ত্রীর গদিতে নীতীশই! ডেপুটি হবেন তেজস্বী যাদব?
গ্রাফিক্স : টিভি৯ বাংলা

পটনা : বেশ কয়েক মাস ধরে আলগা দূরত্বের পর এবার বিজেপি ও জেডিইউ সম্পূর্ণভাবে ছিটকে গেল। বিহারে এনডিএ সরকারের পতন ঘটল মঙ্গলবার। এদিন রাজভবনে গিয়ে রাজ্যপাল ফাগু চৌহানের কাছে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফাও দিলেন জেডিইউ প্রধান নীতীশ কুমার। এবার কংগ্রেস ও আরজেডির সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের পালা। আগেই আরজেডি ও কংগ্রেস জানিয়ে দিয়েছে যে, নীতীশ কুমারকে সমর্থন করছেন তারা। এবার নতুন জোট সরকার গঠনের পথে জেডিইউ, আরজেডি ও কংগ্রেস।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, বিধায়ক সংখ্যা কম থাকলেও মুখ্যমন্ত্রীর গদিতে পুনরায় বসছেন নীতীশ কুমারই। তাঁর ডেপুটি হবেন তেজস্বী যাদব। নীতীশ কুমারের ইচ্ছেতেই হবে মন্ত্রিসভার বাকি মন্ত্রীর পদবিন্যাস। তেজস্বী যাদবের রাষ্ট্রীয় জনতা দল বা আরজেডির থেকে স্পিকার নির্বাচন করা হবে বলে জানা দিয়েছে। এদিকে সূত্র মারফত জানা গিয়েছে কংগ্রেসের চার বিধায়ক মন্ত্রিত্ব পেতে পারেন নীতীশ কুমারের ক্য়াবিনেটে। এদিকে আরজেডির ১৫ জন বিধায়ক মন্ত্রিসভায় জায়গা পেতে পারেন বলে শোনা যাচ্ছে। তার মধ্যে থাকতে পারে স্বরাষ্ট্রমন্ত্রক। ২০১৫ সালেও ১৫ টি দফতর পেয়েছিল আরজেডি। এদিকে সিপিএমএল লিবারেশনের সাধারণ সম্পাদক জানিয়েছেন, অবিজেপি কোনও সরকারের পক্ষে সমর্থন রয়েছে লিবারেশনের। তবে সরাসরি সরকারে অংশ নেবে না বলে স্পষ্ট করে দিয়েছেন তিনি।

এদিকে আরজেডি, কংগ্রেস, সিপিএমএল লিবারেশনের পাশাপাশি জিতেন রাম মাঝির হিন্দুস্তান আওয়ামি মোর্চা নীতিশকে সমর্থন করার কথা জানিয়েছে। তবে রাজ্যপালের সঙ্গে সাক্ষাতের পরই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এদিন বিকেলেই আরজেডি নেতা তেজস্বী যাদবের সঙ্গে রাজভবনে যাবেন নীতীশ। সঙ্গে কংগ্রেস ও অন্যান্য সমর্থকনকারী দলের বিধায়করাও থাকতে পারেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla