Bombay High Court: বিবাহ-বহির্ভূত সম্পর্কের অভিযোগে ডিভোর্স হতে পারে, কিন্তু সন্তানের অভিভাবকত্বও কি পেতে পারেন না মা?

Bombay High Court: আবেদনকারীর আইনজীবী ইন্দিরা জয়সিং দাবি করেন, ওই মহিলা রাজনীতিকের একাধিক সম্পর্ক রয়েছে, তাই তাঁর হাতে সন্তানের দায়িত্ব দেওয়া ঠিক নয়। এ কথা শুনে বিচারপতি উল্লেখ করেন, এটা সন্তানের অভিভাবকত্ব কেড়ে নেওয়ার কোনও কারণ হতে পারে না।

Bombay High Court: বিবাহ-বহির্ভূত সম্পর্কের অভিযোগে ডিভোর্স হতে পারে, কিন্তু সন্তানের অভিভাবকত্বও কি পেতে পারেন না মা?
প্রতীকী ছবিImage Credit source: GFX- TV9 Bangla
Follow Us:
| Updated on: Apr 20, 2024 | 4:10 PM

মুম্বই: মায়ের একাধিক বিবাহ-বহির্ভূত সম্পর্ক রয়েছে। তাই সন্তানের অভিভাবকত্ব দেওয়া হোক। এই আবেদনেই মামলা হয়েছিল বম্বে হাইকোর্টে। কিন্তু, আবেদনকারী বাবার এই যুক্তি মানতে নারাজ আদালত। আদালতের বক্তব্য, বিবাহ-বহির্ভূত সম্পর্ক থাকলেই একজন ভাল মা হতে পারবেন না, তা নয়। এক বিধায়কের মেয়েকে নিয়ে এই মামলা বম্বে হাইকোর্টে। বিচারপতি রাজেশ পাটিলের বেঞ্চে চলছিল শুনানি।

২০১০ সালে দম্পতির বিয়ে হয়। ২০১৫ সালে তাঁদের কন্যা সন্তানের জন্ম হয়। ২০১৯ সালে মহিলা অভিযোগ করেন, তাঁকে বাড়ি থেকে বের করে দেওয়া হয়েছে। অন্যদিকে, তাঁর স্বামী অভিযোগ করেন, তাঁর স্ত্রী নিজের স্বার্থে বাড়ি থেকে বেরিয়ে গিয়েছেন।

আবেদনকারীর আইনজীবী ইন্দিরা জয়সিং দাবি করেন, ওই মহিলা রাজনীতিকের একাধিক সম্পর্ক রয়েছে, তাই তাঁর হাতে সন্তানের দায়িত্ব দেওয়া ঠিক নয়। এ কথা শুনে বিচারপতি উল্লেখ করেন, এটা সন্তানের অভিভাবকত্ব কেড়ে নেওয়ার কোনও কারণ হতে পারে না। তিনি বলেন, ‘ভাল স্ত্রী না হলে যে ভাল মা হতে পারবেন না, এমনটা নয়।’

স্বামী তাঁর আবেদনে আরও জানান, তাঁদের মেয়ে মায়ের সঙ্গে খুশি নয়। অভিযোগ, তার ঠাকুমার কাছে স্কুল থেকে মেইল এসেছে, যাতে তার মায়ের বিরুদ্ধে অভিযোগ জানানো হয়েছে। হাইকোর্টের দাবি, মা যখন একজন প্রাক্তন বিধায়ক, যথেষ্ট শিক্ষিত, তাহলে কেন স্কুল থেকে ঠাকুমার সঙ্গে যোগাযোগ করা হবে?

আদালতের পর্যবেক্ষণ, সন্তানের অভিভাবকত্ব বদল করার কোনও কারণই নেই এই ক্ষেত্রে। তাই সন্তানকে মায়ের কাছেই রাখার নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, ২০২০ সালে মহিলা একটি অভিযোগ দায়ের করেছিলেন। সেখানে তিনি দাবি করেন, তাঁর মেয়েকে জোর করে তাঁর কাছ থেকে সরিয়ে নেওয়া হয়েছে। আগামী ২১ এপ্রিলের মধ্যে মেয়েকে মায়ের কাছে পাঠিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।