Poonch civilian deaths: সেনার হেফাজতেই কাশ্মীরিদের মৃত্যু? তদন্তের মুখে খোদ ব্রিগেডিয়ার

Poonch civilian deaths: জঙ্গি হামলার পরই ওই তিনজনকে তুলে নিয়ে গিয়েছিল সেনা। এমনটাই অভিযোগ তাঁদের পরিবারের। এরপরই, রহস্যজনক পরিস্থিতিতে পাওয়া গিয়েছিল তাঁদের দেহ। এই ঘটনায় জেরার মুখে ভারতীয় সেনারই এক ব্রিগেডিয়ার।

Poonch civilian deaths: সেনার হেফাজতেই কাশ্মীরিদের মৃত্যু? তদন্তের মুখে খোদ ব্রিগেডিয়ার
গত শুক্রবার ওই ৩নাগরিকের দেহ মিলতেই কান্নায় ভেঙে পড়েছিলেন তাঁদের পরিজনরা Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Dec 25, 2023 | 8:45 PM

শ্রীনগর: জম্মু ও কাশ্মীরের পুঞ্চে তিন অসামরিক নাগরিকের রহস্যজনক মৃত্যুর তদন্তে প্রশ্নের মুখে ভারতীয় সেনার এক ব্রিগেডিয়ার স্তরের অফিসার। সোমবার (২৫ ডিসেম্বর) সেনার পক্ষ থেকে জানানো হয়েছে ওই অফিসারকে তদন্তে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে, শুধু ওই অসামরিক তিন নাগরিকের মৃত্যুর তদন্তই নয়, সম্প্রতি ওই এলাকায় সন্ত্রাসবাদ হামলায় যে চার সেনাকর্মীর মৃত্যু হয়েছে, সেই বিষয়েও ওই অফিসারকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে সেনা।

গত বৃহস্পতিবার, পুঞ্চ জেলার ডেরা কি গলি এবং বাফলিয়াজ বনাঞ্চলে এক সন্ত্রাসবাদ বিরোধী অভিযান চলাকালীন, সেনাবাহিনীর এক কনভয়ে অতর্কিতে হামলা চালিয়েছিল সন্ত্রাসবাদীরা। এই ঘটনায় চার সেনাকর্মীর মৃত্যু হয়েছিল এবং আরও দুজন আহত হয়েছিলেন। পুঞ্চের ধাতিয়ার মোড়ের কাছে রাস্তার এক বাঁকে সেনার দুটি গাড়িতে ওই হামলা চালানো হয়েছিল। এরপর শুক্রবার, পুঞ্চের বাফলিয়াজ এলাকায় রহস্যজনক পরিস্থিতিতে তিন অসামরিক নাগরিকের মৃতদেহ পাওয়া গিয়েছিল। তাঁদের পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়, সন্ত্রাসবাদী হামলার বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাঁদের তুলে নিয়ে গিয়েছিল সেনা। সেনা হেফাজতে অত্যাচারের ফলে তাঁদের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছিলেন তাঁরা।

এদিন, সংবাদ সংস্থা এএনআই-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় সেনাবাহিনী ১৩ রাষ্ট্রীয় রাইফেলসের ব্রিগেড কমান্ডারকে সরকারিভাবে এই তদন্তে যোগ দিতে বলা হয়েছে। বাহিনীর এক সূত্র বলেছে, “সেনা কনভয়ে হামলায় চার সেনা নিহত হওয়ার ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য সেনাবাহিনী হেফাজতে নেওয়ার পর, যে তিনজন অসামরিক নাগরিকের মৃত্যু হয়েছিল, সেই ঘটনার তদন্তে ভারতীয় সেনাবাহিনী ১৩ রাষ্ট্রীয় রাইফেলসের ব্রিগেড কমান্ডারকে আনুষ্ঠানিকভাবে সংযুক্ত করা হয়েছে । সাম্প্রতিক সময়ে ওই অফিসারের দায়িত্বে থাকা এলাকায় সন্ত্রাসবাদী হামলায় সৈন্যদের বারংবার ক্ষতির বিষয়টিও তদন্ত করা হবে।”