Diwali 2021: দীপাবলি শুভেচ্ছা বিনিময়ে বিএসএফ ও বিজিবির মধ্যে মিষ্টি বিতরণ

Diwali 2021, sweet distribution ভারত ও বাংলাদেশের সীমান্ত রক্ষা বাহিনী পারস্পরিক সম্পর্ক বরাবরই সৌহার্দ্যপূর্ণ। এর আগেও দুই দেশের সীমান্ত রক্ষা বাহিনীদের মধ্যে দুই দেশের বিভিন্ন উৎসব বা জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিনে শুভেচ্ছা বিনিময় করতে দেখা গিয়েছে

Diwali 2021: দীপাবলি শুভেচ্ছা বিনিময়ে বিএসএফ ও বিজিবির মধ্যে মিষ্টি বিতরণ
দুই বাহিনীর শুভেচ্ছা বিনিময়। ছবি এএনআই
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 8:36 AM

কলকাতা: ভারতে চলছে উৎসবের মরশুম। এই উৎসবের মরশুমে নিজেদের মত করে আনন্দ করার জন্য সারা বছর অপেক্ষা করে থাকে আসমুদ্রহিমাচল। কিন্তু নিজেদের আনন্দ প্রতিবেশীদের মধ্যে ভাগ করে নেওয়ার জন্য আমাদের দেশ সবসময়ই এগিয়ে এসেছে। এই বছরের দীপাবলিতেও (Diwali 2021) তার ব্যতিক্রম হল না। বুধবার, বর্ডার সিকিউরিটি ফোর্সের (Border Security Force) দক্ষিণ বঙ্গ ফ্রন্টিয়ার পেট্রাপোল সীমান্তে (Petrapole border) বর্ডার গার্ড বাংলাদেশের (Border Guard Bangladesh) সঙ্গে দীপাবলির শুভেচ্ছা বিনিময় করল। এমনকি বিএসএফের তরফে বিজিবির সঙ্গে মিষ্টিও বিনিময় করা হয়। বুধের সন্ধ্যায় অন্যান্য সীমান্তেও একই ধরনের ছবি ধরা পড়ছে। দেশব্যাপি উৎসবের আবহে এই ছবি মন ভাল করে দেওয়ার জন্য যথেষ্ট। এর আগেও দীপাবলিতে ওয়াঘা সীমান্তে (Wagha Border) পাকিস্তানি সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে বহুবার শুভেচ্ছা বিনিময় ও মিষ্টি বিতরণ করতে দেখা গিয়েছে বিএসএফকে।

ভারত ও বাংলাদেশের সীমান্ত রক্ষা বাহিনী পারস্পরিক সম্পর্ক বরাবরই সৌহার্দ্যপূর্ণ। এর আগেও দুই দেশের সীমান্ত রক্ষা বাহিনীদের মধ্যে দুই দেশের বিভিন্ন উৎসব বা জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিনে শুভেচ্ছা বিনিময় করতে দেখা গিয়েছে। জানা গিয়েছে এদিন বাংলাদেশের সীমান্ত রক্ষা বাহিনী মাধ্যমে সেদেশের সকল জনগণকে দীপাবলির শুভেচ্ছা জানিয়েছেন বিএসএফ আধিকারিকরা। সীমান্তে আরও বেশি করে নজরদারি বাড়ানো এবং দুই দেশ থেকেই বেআইনি অনুপ্রবেশ নিয়েও দুই বাহিনীর মধ্যে স্বল্প সময় আলোচনা হয়েছে।

সম্প্রতি, দুর্গাপুজোর সময় ভারত বাংলাদেশ সম্পর্কে খানিক সমস্যা দেখা দিয়েছিল। বাংলাদেশে দুর্গাপুজোর সময়েই এক গোষ্ঠীর ওপর গোষ্ঠীর ওপর চড়াও হওয়ার ঘটনা সামনে এসেছিল। এমনকি রেয়াত করা হয়নি দুর্গাপুজোর প্যান্ডেল ও দুর্গাপ্রতিমাকেও। প্যান্ডেল ভেঙে দুর্গাপ্রতিমাকে পুড়িয়ে দেওয়ার ছবিতে উত্তাল হয়েছিল দুই দেশ। ভারতের চাপে শেষমেশ দুষ্কৃতিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের পথে হেঁটেছিল শেখ হাসিনা সরকার। উৎসবের আবহে দুই দেশেই মধ্যে এই সৌজন্য বিনিময় ইতিবাচক বলেই মনে করছেন অনেকে।

আরও পড়ুন Petrol-Diesel Price: নমোর দেখানো পথে হেঁটে পেট্রল-ডিজ়েলের ভ্যাট লিটার পিছু ৭ টাকা কমাল চার রাজ্য