Budget 2021: কৃষকের পাশে সরকার, আয় বাড়ানোর বার্তা অর্থমন্ত্রীর

কৃষি ঋণ নিয়ে উত্তাল দেশ। লাল কেল্লার ঘটনায় চমক। বাজেটে কৃষকদের আশ্বস্ত করলেন নির্মলা সীতারামন

Budget 2021: কৃষকের পাশে সরকার, আয় বাড়ানোর বার্তা অর্থমন্ত্রীর
Follow Us:
| Updated on: Feb 01, 2021 | 3:10 PM

নয়া দিল্লি: করোনা অতিমারির খবর ছাপিয়ে বিগত বেশ কিছুদিন ধরে সংবাদ শিরোনামে কৃষক বিক্ষোভ। গত ২৬ জানুয়ারি এক নজিরবিহীন ঘটনা চমকে দিয়েছে গোটা দেশকে। লালকেল্লায় কৃষক সংগঠনের পতাকা ‘নিশান সাহিব’ উড়িয়েছিলেন বিক্ষুব্ধ কৃষকরা। যদিও অতিমারীর মধ্যে কৃষি, দেশের অন্যতম সেক্টর যেখানে কিছুটা হলেও আর্থিক বৃদ্ধি দেখা গিয়েছে। কিন্তু বিক্ষোভের পরিস্থিতির মাঝে বাজেটে (Union Budget 2021) কৃষিকে গুরুত্ব দেওয়া হবে এমনটাই ছিল প্রত্যাশা।

আরও পড়ুন: Budget 2021: স্রেফ করোনা টিকার জন্যই বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা! স্বাস্থ্য খাতে খরচ বাড়ল ১৩৭%

সোমবার সাধারণ বাজেটে কৃষি ঋণ বাড়ানোর প্রস্তাব দিলেন অর্থমন্ত্রী (Nirmala Sitharaman)। কৃষি ঋণের বরাদ্দের লক্ষ্যমাত্রা বাড়িয়ে ১৬.৫ লক্ষ কোটি করার প্রস্তাব দেওয়া হল। বাজেট বক্তব্যে আশ্বাস দিয়ে নির্মলা সীতারামন বলেন, ‘কৃষকদের উন্নতিতেই গুরুত্ব দেবে সরকার।’ কৃষকদের আয় যে দ্বিগুন করা হবে, এমনটা এদিন প্রথমেই ঘোষণা করা হয়।

MSP বা ন্যূনতম সহায়ক মূল্য নিয়েও এদিন কৃষকদের আশ্বাস দেওয়া হয় মোদী সরকারের তরফে। ন্যূনতম সহায়ক মূল্য ধাপে ধাপে বাড়ানো হবে বলেও উল্লেখ করেছেন অর্থমন্ত্রী। এর ফলে কৃষকদের আয় বাড়ছে বলে জানান তিনি। উল্লেখ্য, এই ন্যূনতম সহায়ক মূল্য কৃষকদের বিক্ষোভের একটা বড় কারণ।

আরও পড়ুন: বাজেটে ‘দিলখুশ’ দালাল স্ট্রিট! নির্মলার কোন জাদুতে বাড়ল শেয়ার বাজার?

উদাহরণ স্বরূপ গম চাষের কথা উল্লেখ করা হয়েছে। অর্থমন্ত্রী বলেন, ‘যেখানে ২০১৩-১৪ অর্থবর্ষে গমের ক্ষেত্রে কৃষকদের ৩৩,৮৭৪ কোটি টাকা দেওয়া হয়েছে, ২০১৯-২০ তে সেখানে ৬২,৮০২ কোটি টাকা দেওয়া হয় এবং ২০২০-২১ অর্থবর্ষে তা বেড়ে ৭৫,০৬০ কোটি হয়েছে।

তুলো চাষিদের কথাও এদিন বলেছেন নির্মলা। ২০১৩-১৪ অর্থবর্ষে তুলো চাষিদের দেওয়া হয়েছিল ৯০ কোটি টাকা। অর্থমন্ত্রী জানান, এবার সেটাই বেড়ে ২০২০-২১ -এ ২৫ হাজার কোটি ছাড়িয়েছে। সরকারের এই উদ্যোগে ৪৩.৩৬ লক্ষ কৃষক উপকৃত হয়েছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী সীতারামন।