উত্তরপ্রদেশে সহ পাঁচ রাজ্যে চলছে উপ-নির্বাচন, একনজরে…

গুজরাটের পাশাপাশি উত্তরপ্রদেশ সহ ৬ কেন্দ্রে বিজেপির প্রেস্টিজ ফাইট। এছাড়া উত্তরপ্রদেশে একটি কেন্দ্রে উপ-লোকসভা নির্বাচন ও দুটি কেন্দ্রে উপ-বিধানসভা নির্বাচন চলছে।

উত্তরপ্রদেশে সহ পাঁচ রাজ্যে চলছে উপ-নির্বাচন, একনজরে...
গুজরাট বিধানসভার ভোটে হাড্ডাহাড্ডি লড়াই। প্রতীকি ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 4:14 PM

নয়া দিল্লি: গুজরাটে ৯৮টি আসনে বিধানসভা নির্বাচনের পাশাপাশি আজ, সোমবার উত্তরপ্রদেশ, বিহার, ওডিশাতেও উপ-নির্বাচন চলছে। কেবল উত্তরপ্রদেশেরই ১টি লোকসভা ও ২টি বিধানসভা কেন্দ্রে উপ-নির্বাচন রয়েছে। বলা যায়, গুজরাটের পাশাপাশি আরও উত্তরপ্রদেশেও বিজেপির প্রেস্টিজ ফাইট। এছাড়া উত্তরপ্রদেশ, বিহার এবং ছত্তিশগড়ের একটি করে বিধানসভা কেন্দ্রে উপ-নির্বাচন চলছে।

  1. উত্তরপ্রদেশের উপ-বিধানসভা নির্বাচন: এসপি-বিজেপি সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছে রামপুরের উপ-নির্বাচন। রামপুর বিধানসভা কেন্দ্রের একটি বুথে চেয়ার-টেবিল পর্যন্ত ভাঙচুর। বিজেপি ভাঙচুর চালিয়েছে অভিযোগ তুলে ঘটনার একটি ভিডিয়ো শেয়ার করেছেন এসপি প্রধান অখিলেশ যাদব।
  2. রাজস্থানের উপ-বিধানসভা নির্বাচন: রাজস্থানের সর্দারশহর বিধানসভা কেন্দ্রেও ভোট গ্রহণ চলছে। এদিন দুপুর ১টা পর্যন্ত ভোট পড়েছে ৩২.৬৪ শতাংশ।
  3. উত্তরপ্রদেশের উপ-বিধানসভা নির্বাচন: মইনপুর কেন্দ্রে বেলা ১১টা পর্যন্ত ভোট পড়েছে ১৮.৭২ শতাংশ।
  4. উত্তরপ্রদেশের উপ-বিধানসভা নির্বাচন: মইনপুর কেন্দ্রে পুলিশ সমাজবাদী পার্টির সমর্থকদের ভোট দিতে দিচ্ছে না বলে অভিযোগ জেলা সভাপতি অলোক শাক্যর।
  5. উত্তরপ্রদেশের উপ-বিধানসভা নির্বাচন: উত্তরপ্রদেশ সরকার নির্বাচন পরিচালনা করছে বলে অভিযোগ তুলেছেন সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদব। নির্বাচন কমিশনের বিরুদ্ধেও অভিযোগ তুলেছেন তিনি।
  6. উত্তরপ্রদেশের উপ-বিধানসভা নির্বাচন: মইনপুর লোকসভা কেন্দ্রে বিজেপির বিরুদ্ধে লাইনে দাঁড়িয়ে থাকা ভোটারদের টাকা বিলি করে ভোট কেনার অভিযোগ তুললেন মুলায়ম-পুত্রবধূ তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পসল যাদব।
  7. উত্তরপ্রদেশের উপ-বিধানসভা নির্বাচন: আজ, সোমবার উত্তরপ্রদেশের মইনপুরে উপ-লোকসভা নির্বাচন চলছে। সমাজবাদী পার্টি প্রধান মুলায়ম সিং যাদবের মৃত্যুর পর মইনপুর কেন্দ্রটি ফাঁকা হয়। সেই শূন্যস্থান পূরণের জন্যই এদিন উপ-নির্বাচন হচ্ছে। এই কেন্দ্র ধরে রাখা অখিলেশ যাদবের কাছে একটা বড় চ্যালেঞ্জ।
  8. উত্তরপ্রদেশের উপ-বিধানসভা নির্বাচন: মইনপুর লোকসভা কেন্দ্রে উপ-নির্বাচন চলছে। সকাল ৯টা পর্যন্ত ৭.০৮ শতাংশ ভোট পড়েছে।
  9. উত্তরপ্রদেশের উপ-বিধানসভা নির্বাচন:  উত্তরপ্রদেশের ২টি বিধানসভা কেন্দ্রেও নির্বাচন চলছে। এই কেন্দ্রগুলি হল, রামপুর সদর এবং খাটুয়ালি। এদিন সকাল ৯টা পর্যন্ত রামপুর সদর কেন্দ্রে ভোট পড়েছে ৩.৯৭ শতাংশ। এদিন সকাল ৯টা পর্যন্ত খাটুয়ালি কেন্দ্রে ভোট পড়েছে ৬.৯০ শতাংশ।
  10. বিহার উপ-নির্বাচন: বেলা ১১টা পর্যন্ত কুরহানি কেন্দ্রে ২৪ শতাংশ ভোট পড়েছে।
  11. বিহার উপ-নির্বাচন: এদিন বিহারের কুরহানি বিধানসভা কেন্দ্রে উপ-বিধানসভা নির্বাচন চলছে। এদিন সকাল ৯টা পর্যন্ত এই কেন্দ্রে ভোট পড়েছে ১১ শতাংশ।
  12. ওডিশা উপ-নির্বাচন: দুপুর ৩টে পর্যন্ত এই কেন্দ্রে ভোট পড়েছে ৬৫.২৮ শতাংশ।
  13. ওডিশা উপ-নির্বাচন: দুপুর ১টা পর্যন্ত পদমপুর কেন্দ্রে ৪৭ শতাংশ ভোট পড়েছে।
  14. ওডিশা উপ-নির্বাচন: পদমপুর কেন্দ্রে মোট ভোটার ২.৫৭ লক্ষ, যার মধ্যে ১২ জন ট্রান্সজেন্ডার।
  15.  ওডিশা উপ-নির্বাচন:  বেলা ১১টা পর্যন্ত পদমপুর কেন্দ্রে ৩০ শতাংশ ভোট পড়েছে।
  16. ওডিশা উপ-নির্বাচন: এদিন ওডিশার পদমপুর বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। বিজেডি-র হাতে থাকা এই কেন্দ্র ধরে রাখতে মরিয়া নবীন পট্টনায়েক। অন্যদিকে, এই কেন্দ্র দখল করতে প্রচারে খামতি রাখেনি বিজেপি। এদিন সকাল পর্যন্ত এই কেন্দ্রে ভোট পড়েছে ৮.৫০৯ শতাংশ।
  17. ছত্তিশগড় উপ-নির্বাচন: বেলা ১১টা পর্যন্ত ভানুপ্রতাপপুর কেন্দ্রে ৩১ শতাংশ ভোট পড়েছে।
  18. ছত্তিশগড় উপ-নির্বাচন: এদিন ছত্তিশগড়ের ভানুপ্রতাপপুরে উপ-বিধানসভা নির্বাচন চলছে। সকাল থেকেই ভোটারদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এদিন সকাল ৯টা পর্যন্ত রেকর্ড ভোট পড়েছে, ৯.৮৯ শতাংশ।