একধাক্কায় রেমডেসিভিরের দাম অনেকটাই কমাল কেন্দ্রীয় সরকার, স্বস্তিতে আমজনতা

মহারাষ্ট্র এবং দিল্লির মতো রাজ্যগুলিতে এই মুহূর্তে রেমডেসিভিরের চাহিদা আকাশছোঁয়া বললে ভুল হবে না। সেই চাহিদা এমন পর্যায়ে পৌঁছেছে যে বিজ্ঞাপনী ওয়েবসাইড ওলএলএক্সেও বিক্রি হচ্ছে এই জীবনদায়ী ইঞ্জেকশন।

একধাক্কায় রেমডেসিভিরের দাম অনেকটাই কমাল কেন্দ্রীয় সরকার, স্বস্তিতে আমজনতা
ছবি-টুইটার
Follow Us:
| Updated on: Apr 17, 2021 | 7:40 PM

নয়া দিল্লি: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বাজারে চাহিদা তুঙ্গে পৌঁছে গিয়েছে জীবনদায়ী ইঞ্জেকশন রেমডেসিভিরের। যার ফলে শুরু হয়েছে এই ওষুধের কালোবাজারিও। এই অবস্থায় একধাক্কায় রেমডেসিভিরের দাম বেশ কিছুটা কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। করোনার চিকিৎসায় ব্যবহৃত রেমডেসিভিরের দাম কমার বিষয়টি নিশ্চিত করা হয় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

অ্যান্টি-ভাইরাল এই ইঞ্জেকশনের দেশীয় চাহিদার কথা মাথায় রেখে দিনকয়েক আগেই এর রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র। এ বার ক্রমান্বয়ে বাড়তে থাকা কালোবাজারির কারণে দামও কমানো হল। ক্যাডিলা সংস্থার যে ইঞ্জেকশনের দাম আগে ছিল ২৮০০ টাকা, সেটাই এখন কমিয়ে ৮৯৯ টাকা করে দেওয়া হয়েছে। এ ছাড়া অন্যান্য সংস্থার দামেও ১-২ হাজার টাকার ছাড় দেওয়া হয়েছে। যে সময় দেশে নতুন করে করোনা জাল বিস্তার করতে শুরু করেছে, ঠিক সেই সময় কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপে সাধারণ মানুষ উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ওএলএক্সে চড়া দামে বিকোচ্ছে রেমডেসিভির, খুল্লামখুল্লা কালোবাজারি করোনাকালে

ইতিমধ্যেই করোনায় বিপর্যস্ত মহারাষ্ট্র এবং দিল্লির মতো রাজ্যগুলিতে এই মুহূর্তে রেমডেসিভিরের চাহিদা আকাশছোঁয়া বললে ভুল হবে না। সেই চাহিদা এমন পর্যায়ে পৌঁছেছে যে বিজ্ঞাপনী ওয়েবসাইড ওলএলএক্সেও বিক্রি হচ্ছে এই জীবনদায়ী ইঞ্জেকশন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল শনিবারও জানিয়েছেন সেখানে রেমডেসিভির সঙ্কটের কথা। এই অবস্থায় রেমডেসিভিরের দাম কমায় কিছুটা হলেও রেহাই পাবেন আমজনতা।

রেমডেসিভিরের পরিবর্তিত দামের তালিকা…

Remdesivir-new-proce

আরও পড়ুন: করোনার করাল থাবায় রেমডেসিভিরের কালোবাজারি নিয়ে সাবধানী কেন্দ্র