The Kashmir Files: অ-বিজেপি মুখ্যমন্ত্রীর মুখেই ‘দ্য কাশ্মীর ফাইলসে’র প্রশংসা! প্রধানমন্ত্রীর কাছে জিএসটি মকুবের আর্জি

The Kashmir Files: গতকাল ভূপেশ বাঘেল টুইট করে বলেন, "বিজেপি বিধায়করা দাবি করছেন যে দ্য কাশ্মীর ফাইলস সিনেমাটিকে যেন করমুক্ত করে দেওয়া হয়। আমি মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে অনুরোধ করছি যে কেন্দ্রের তরফে যেন জিএসটি তুলে নেওয়া হয়। গোটা দেশেই করমুক্ত করা হোক।"

The Kashmir Files: অ-বিজেপি মুখ্যমন্ত্রীর মুখেই 'দ্য কাশ্মীর ফাইলসে'র প্রশংসা! প্রধানমন্ত্রীর কাছে জিএসটি মকুবের আর্জি
'দ্য কাশ্মীর ফাইলস'কে করমুক্ত করার আর্জি ভূপেশ বাঘেলের।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 12:22 PM

রায়পুর: মুক্তির আগে থেকেই বিতর্ক দানা বেঁধেছিল, বর্তমানে দেশজুড়েই আলোড়ন সৃষ্টি করেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। ৯০-র দশকে কাশ্মীরী পণ্ডিত(Kashmiri Pandit)-দের গণহত্যার বাস্তব চিত্র তুলে ধরা হয়েছে ওই সিনেমায়। এতটাই বাস্তবায়িতভাবে তুলে ধরা হয়েছে কাশ্মীরের ঘটনাগুলি, যা দেশবাসীকে ভিতর থেকে নাড়িয়ে দিয়েছে। ইতিমধ্যেই একাধিক রাজ্যে করমুক্ত ঘোষণা করা হয়েছে এই সিনেমাকে। এবার কেন্দ্রের কাছে জিএসটি (GST) মকুব ও গোটা দেশেই করমুক্ত করার আর্জি জানালেন ছত্তীসগঢ়(Chhattisgarh)-র মুখ্যমন্ত্রী। লক্ষ্যণীয় বিষয় হল, এই প্রথম কোনও কংগ্রেস শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটিকে করমুক্ত করার আর্জি জানালেন।

বুধবারই একাধিক টুইটে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল জানান, তিনি রাজ্যের মন্ত্রী ও বিধায়কদের সঙ্গে রাত আটটার সময় দ্য কাশ্মীর ফাইলস সিনেমাটি দেখতে যাবেন। পরের টুইটে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন জানান, গোটা দেশেই যেন করমুক্ত করে দেওয়া হয়। একইসঙ্গে সিনেমার উপর থেকে জিএসটিও তুলে দেওয়ার আর্জি জানান তিনি।

দ্য কাশ্মীর ফাইলস মুক্তির পর থেকেই একদিকে যেমন বিজেপি নেতৃত্বরা যেমন প্রশংসা করেছেন, তেমনই কংগ্রেস সরকার এই সিনেমা দেখতে বাধা দিচ্ছে বলেও অভিযোগ উঠেছে। সপ্তাহের শুরুতেই বিজেপি বিধায়ক ব্রিজমোহন আগরওয়াল অভিযোগ করেছিলেন যে, কংগ্রেস শাসিত রাজ্যে সাধারণ মানুষকে দ্য কাশ্মীর ফাইলস সিনেমাটি দেখতে দেওয়া হচ্ছে না। সিনেমা হলগুলির ওপরেও চাপ সৃষ্টি করা হচ্ছে যাতে তারা টিকিট বিক্রি না করেন। যদিও কংগ্রেসের তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

গতকাল ভূপেশ বাঘেল টুইট করে বলেন, “বিজেপি বিধায়করা দাবি করছেন যে দ্য কাশ্মীর ফাইলস সিনেমাটিকে যেন করমুক্ত করে দেওয়া হয়। আমি মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে অনুরোধ করছি যে কেন্দ্রের তরফে যেন জিএসটি তুলে নেওয়া হয়। গোটা দেশেই করমুক্ত করা হোক।”

তিনি আরও বলেন, “আজ আমি মন্ত্রিসভার সমস্ত সদস্যদের নিয়ে দ্য কাশ্মীর ফাইলস দেখতে যাব। বিরোধী দলের সদস্যদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। আজ রাত আটটার সময় আমরা সকলে সিনেমা দেখতে যাব। সাধারণ মানুষকেও সিনেমা দেখতে আমন্ত্রণ জানাচ্ছি।”

মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, “সত্যকে তুলে ধরা হয়েছে এই সিনেমায়। সেই কারণেই সকলে মিলে এই র সিনেমাকে প্রচার পাওয়া থেকে বাধা দিতে চাইছে। যারা সাধারণত বাক স্বাধীনতার সপক্ষে কথা বলেন, তারাই হঠাৎ চিন্তিত হয়ে পড়েছেন। তারা এই কথা বলছেন না যে এই সিনেমাটি সংস্কৃতির একটি অমূল্য উদাহরণ। বরং কীভাবে সিনেমাটিকে কীভাবে দেওয়া হয়, তার চেষ্টা করছেন।”