Aadhar-Pan Link: ‘হাজার টাকা করে যেন না নেওয়া হয় আধার-প্যানের লিঙ্কে’, মোদীকে চিঠি লিখলেন অধীর

আধার ও প্যান কার্ডের লিঙ্ক বিনামূল্যে করানো ও সময়সীমা বাড়ানোর আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন অধীর চৌধুরী।

Aadhar-Pan Link: ‘হাজার টাকা করে যেন না নেওয়া হয় আধার-প্যানের লিঙ্কে’, মোদীকে চিঠি লিখলেন অধীর
আধার-প্যানের লিঙ্ক নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি অধীরের।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 6:24 PM

নয়া দিল্লি: চলতি মাসের মধ্যে আধার কার্ডের (Aadhar Card) সঙ্গে প্যান কার্ড (Pan Card) লিঙ্ক না করলে বাতিল হবে প্যান কার্ড। অথচ এই লিঙ্ক (Aadhar-Pan Link) করাতে খরচ পড়ছে ১ হাজার টাকা। সরকারের তরফেই আধার-প্যানের লিঙ্কের খরচ ১ হাজার টাকা ধার্য করা হয়েছে। ফলে নাভিশ্বাস ওঠার জোগাড় হয়েছে সাধারণ মানুষের। এই পরিস্থিতি থেকে সাধারণ মানুষকে কিছুটা রেহাই দিতে তৎপর হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী (Adhir Chowdhury)। আধার ও প্যান কার্ডের লিঙ্ক বিনামূল্যে করানো ও সময়সীমা আরও ৬ মাস বাড়ানোর আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) চিঠি দিলেন তিনি।

চিঠিতে ঠিক কী লিখেছেন প্রদেশ সভাপতি? আধার ও প্যান কার্ডের লিঙ্ক (Aadhar-Pan Link) নিয়ে ২১ মার্চ, মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন বহরমপুরের কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। চিঠিতে তিনি জানিয়েছেন, দেশের অধিকাংশ মানুষ প্রত্যন্ত অঞ্চলে বসবাস করেন। যেখানে ইন্টারনেট পরিষেবা ঠিকমতো পাওয়া যায় না। এর উপর আধার ও প্যান কার্ডের লিঙ্ক করানোর খরচ বাবদ ১ হাজার টাকা সাধারণ মানুষের কাছে, বিশেষত গ্রামাঞ্চলের মানুষের কাছে অতিরিক্ত। তাই অর্থ মন্ত্রককে বিষয়টি বিবেচনা করার আবেদন জানিয়েছেন প্রদেশ সভাপতি।

সাধারণ মানুষের উপর থেকে অতিরিক্ত বোঝা কমানোর জন্য আধার ও প্যান কার্ড বিনামূল্যে লিঙ্ক করানোর ব্যবস্থা করারও আবেদন জানিয়েছেন বহরমপুরের কংগ্রেস সাংসদ। পোস্ট অফিসগুলিতে এই পরিষেবা দেওয়ার ব্যবস্থা করারও আবেদন জানান তিনি। পাশাপাশি আধার-প্যান কার্ড লিঙ্কের সময়সীমা আরও ৬ মাস বাড়ানোর আবেদনও জানিয়েছেন অধীর চৌধুরী।

প্রসঙ্গত, আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করা একপ্রকার বাধ্যতামূলক করে দিয়েছে কেন্দ্র। লিঙ্কের শেষ সময়সীমা দেওয়া হয়েছে ৩১ মার্চ, ২০২৩। এই সময়ের মধ্যে আধার-প্যান লিঙ্ক না হলে প্যান কার্ড (Pan Card) বাতিল হবে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে। এদিকে, বর্তমানে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, বিভিন্ন জীবন বিমা থেকে সম্পত্তি, এমনকি ৫০ হাজার টাকার উপরে গয়না বা অন্য কিছু কিনতে গেলেও প্যান কার্ড আবশ্যক। ফলে প্যান কার্ড বাতিল হয়ে গেলে হয়রানি যে আরও বাড়বে, তা বলা বাহুল্য। তাই অবিলম্বে আধার ও প্যান কার্ডের লিঙ্ক করাতে তৎপর হয়েছে সাধারণ মানুষ। যদিও দু-তিন বছর আগে থেকেই আধার-প্যান লিঙ্কের কথা বলেছে নরেন্দ্র মোদীর সরকার। কিন্তু, করোনা মহামারী সহ একাধিক কারণে এতদিন লিঙ্কের শেষ সময়সীমা বাড়ানো হচ্ছিল। তবে এবার একেবারে ৩১ মার্চ পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।