প্রস্তুত ভারত বায়োটেক, অল্প দিনেই শুরু হবে শিশুদের ওপর কোভ্যাক্সিনের ট্রায়াল

নীতি আয়োগের সদস্য ভিকে পল জানিয়েছেন, আগামী ১০-১২ দিনের মধ্যেই শুরু হয়ে যাবে কোভ্যাক্সিনের শিশুদের ওপর ট্রায়াল।

প্রস্তুত ভারত বায়োটেক, অল্প দিনেই শুরু হবে শিশুদের ওপর কোভ্যাক্সিনের ট্রায়াল
ফাইল চিত্র

নয়া দিল্লি: দেশে শিশুদের কোনও করোনা (COVID) প্রতিষেধক নেই। অন্যদিকে চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ। চিকিৎসকরা বারবার বলছেন এই তৃতীয় ঢেউয়ে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা শিশুদের। তাই শিশুদের জন্য অত্যাবশ্যক করোনা প্রতিষেধক। এ বার দ্রুত দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়ালের জন্য এগোচ্ছে ভারত বায়োটেক। নীতি আয়োগের সদস্য ভিকে পল জানিয়েছেন, আগামী ১০-১২ দিনের মধ্যেই শুরু হয়ে যাবে কোভ্যাক্সিনের শিশুদের ওপর ট্রায়াল।

সাংবাদিক বৈঠকে ভিকে পাল বলেন, “কোভ্যাক্সিন ডিসিজিআই অনুমোদন পেয়েছে। আগামী ১০-১২ দিনের মধ্যেই ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর ট্রায়াল শুরু হবে এই ভ্যাকসিনের।” ১১ মে শিশুদের ওপর দ্বিতীয় ও চূড়ান্ত পর্বের ট্রায়ালের জন্য অনুমোদন পেয়েছিল ভারত বায়োটেক। বিশেষজ্ঞ প্যানেলের সুপারিশের ভিত্তিতে সেন্ট্রাল ড্রাস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশন এই অনুমোদন দিয়েছিল। এর আগে ফেব্রুয়ারি মাসে ৫-১৮ বছর বয়সীদের ওপর ট্রায়াল করার প্রস্তাব দিয়েছিল ভারত বায়োটেক। তখন অবশ্য পর্যাপ্ত তথ্য না থাকায় ছাড়পত্র পায়নি কোভ্যাক্সিন।

সূত্র মারফত এ-ও জানা গিয়েছে, কোভ্যাক্সিনকে নির্দেশ দেওয়া হয়েছে দ্বিতীয় পর্বের ট্রায়ালের সম্পূর্ণ তথ্য জমা দিয়ে তবেই তৃতীয় পর্বের জন্য এগোতে। উল্লেখ্য, আইসিএমআরের সহায়তায় কোভ্যাক্সিন তৈরি করেছে ভারত বায়োটেক। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ভ্যাকসিন করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন বি.১.৬১৭ কে রুখতে পারে বলেই দাবি করেছে বিভিন্ন গবেষণা।

এর আগে মার্কন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ফাইজ়ার-বায়োএনটেকের টিকাকে ১২ বছর বয়সীদের ওপর প্রয়োগে অনুমতি দিয়েছে। চিকিৎসকরা বলছেন অতিমারিতে যদি শিশুদের ওপর প্রয়োগ করা যায়, এমন একটি ভ্যাকসিনের খোঁজ মেলে, তাহলে তাতে ইতি টানতে অনেক বেশি সুবিধা হবে। তাই ভারত বায়োটেকের এই ট্রায়ালে খুশি বিশেষজ্ঞ মহল। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন তৃতীয় পর্যায়ের ট্রায়ালে আগেই ৮১ শতাংশ কার্যকরিতার প্রমাণ দিয়েছে।

আরও পড়ুন: করোনা যাদের অনাথ করেছে, তাদের দায়িত্ব নেবেন কেজরীবাল