COVID Vaccine: পাঁচটি ডোজ় নিয়েছেন, বাকি ষষ্ঠ ডোজ়! ভ্যাকসিন সার্টিফিকেট দেখে আঁতকে উঠলেন বিজেপি নেতা

Vaccine Certificate Shows UP Man taken Vaccine 5 times: টিকা সার্টিফিকেট ডাউনলোড করতেই দেখেন, তাতে লেখা ইতিমধ্যেই করোনা টিকার পাঁচটি ডোজ় দেওয়া হয়েছে তাঁকে এবং আগামী ডিসেম্বরে তিনি ষষ্ঠ ডোজ় নেবেন।

COVID Vaccine: পাঁচটি ডোজ় নিয়েছেন, বাকি ষষ্ঠ ডোজ়! ভ্যাকসিন সার্টিফিকেট দেখে আঁতকে উঠলেন বিজেপি নেতা
ফের করোনা টিকার রফতানি শুরু করেছে ভারত (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 8:03 AM

লখনউ: মে মাসেই নেওয়া হয়ে গিয়েছিল করোনা টিকার দ্বিতীয় ডোজ় (2nd Dose of COVID Vacccine), কিন্তু টিকার শংসাপত্র (Vaccine Certificate) ডাউনলোড করতেই ভুলে গিয়েছিলেন। সম্প্রতিই এক সহকর্মী মনে করান, কোথাও যেতে গেলে প্রয়োজন পড়ছে সার্টিফিকেটের। শুনেই তড়িঘড়ি ডাউনলোড করলেন সেই সার্টিফিকেট আর তা দেখেই চোখ কপালে উঠল বিজেপি (BJP) নেতার ।

টিকা সার্টিফিকেট নাম বা বয়স ভুল হচ্ছে হামেশাই, কিন্তু তাই বলে ডোজ়়ের হিসাবেও গড়মিল। নিয়ম মতোই করোনা টিকার দুটি ডোজ় নিলেও সার্টিফিকেটে লেখা, ওই ব্যক্তিকে ৫টি ডোজ় দেওয়া হয়েছে করোনা টিকার, বাকি ষষ্ঠ ডোজ়। এই ধরনের ভুল দেখেই বেজায় চটেছেন বিজেপি নেতা। তাঁর অভিযোগ, এটা একধরনের চক্রান্ত।

ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশ(Uttar Pradesh)-র সারধানা এলাকায়। সেখানকার বিজেপি বুথ সভাপতি রামপাল সিং (৭৩) ভ্য়াকসিন সার্টিফিকেট ডাউনলোড করতেই এই “ভয়ঙ্কর ভুল” দেখতে পান। হিন্দু যুব বাহিনীর সদস্য ওই জানিয়েছেন, তিনি গত ১৬ মার্চ করোনা টিকার প্রথম ডোজ় নেন এবং ৮ মে দ্বিতীয় ডোজ় নেন।

সম্প্রতিই তিনি টিকা সার্টিফিকেট ডাউনলোড করতেই দেখেন, তাতে লেখা ইতিমধ্যেই করোনা টিকার পাঁচটি ডোজ় দেওয়া হয়েছে তাঁকে এবং আগামী ডিসেম্বরে তিনি ষষ্ঠ ডোজ় নেবেন। টিকা সার্টিফিকেটে এই ভুল দেখেই তিনি অভিযোগ দায়ের করেন এবং স্বাস্থ্যবিভাগের বিরুদ্ধে অবহেলার অভিযোগ আনেন। প্রশাসনের তরফে জানানো হয়েছে, ওই ব্যক্তির অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করা হয়েছে।

ওই ব্যক্তি জানান, টিকা সার্টিফিকেটে প্রথম দুটি ডোজ়ের তারিখ সঠিক থাকলেও অর্থাৎ ১৬ মার্চ ও ৮ মে-র উল্লেখ রয়েছে। কিন্তু তারপরই ১৫ মে তৃতীয় ডোজ় এবং গত ১৫ সেপ্টেম্বর চতুর্থ ও পঞ্চম ডোজ় নিয়েছেন বলে দেখাচ্ছে। তাঁর প্রশ্ন, দুটি ডোজ় নেওয়ার পরও তাঁর নামে কী করে আরও তিনটি ডোজ় নেওয়া হয়েছে বলে দেখানো হচ্ছে। টিকাকেন্দ্রে তাঁর নাম ও তথ্য জালিয়াতি করে অন্য কেউ টিকা নিয়েছেন কিনা এবং সরকারি পোর্টালেও কী করে এক ব্যক্তির নামে ৫টি টিকা ইস্যু হল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

এই বিষয়ে মু্খ্য স্বাস্থ্য় আধিকারিক অখিলেশ মোহনকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, এই প্রথম তিনিও এই ধরনের ভুল দেখছেন, যেখানে এক ব্যক্তিকে দুইবারের বেশি টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রার দেখানো হচ্ছে। কোনও হ্যাকারের হামলায় তথ্য়ে গড়মিল হয়েছে মনে করছেন তিনি। জেলার টিকাকরণ অফিসার প্রবীণ গৌতমকে এই বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।