Arvind Kejriwal: ‘আপাদমস্তক অশিক্ষিতে ভর্তি’, বাজেটে কেন্দ্রের আপত্তি নিয়ে তোপ কেজরীবালের

Delhi Budget Row: দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, "এবারের বাজেটে ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে পরিকাঠামোর  উন্নয়নের জন্য। ৫০০ কোটি বরাদ্দ করা হয়েছে বিজ্ঞাপনের জন্য। আমরা কখনও শুনিনি যে ৫০০ ২০ হাজারের থেকে বেশি।"

Arvind Kejriwal: 'আপাদমস্তক অশিক্ষিতে ভর্তি', বাজেটে কেন্দ্রের আপত্তি নিয়ে তোপ কেজরীবালের
বিধানসভায় বক্তব্য অরবিন্দ কেজরীবালের।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 8:20 AM

নয়া দিল্লি:  দীর্ঘ টালবাহানার পর অবশেষে বাজেট(Budget) পেশ করার অনুমতি পেয়েছে দিল্লি সরকার (Delhi Government)। আজ, বুধবার পেশ করা হবে দিল্লির বাজেট (Delhi Budget 2023)। এদিকে, বাজেট পেশের অনুমতি পেতেই ফের কেন্দ্রকে আক্রমণ করলেন দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। মঙ্গলবার তিনি বলেন, বাজেট নিয়ে কেন্দ্রের, তরফে যে আপত্তি করা হয়েছিল, তা সম্পূর্ণভাবে অসাংবিধানিক। বাজেট নিয়ে কেন্দ্রের আপত্তি সম্পূর্ণ ভিত্তিহীন ছিল বলেও দাবি করেন কেজরীবাল। বিধানসভায় বাজেট পেশ চলাকালীনই তিনি বলেন, “এর আগে এখনও অবধি কোনও কেন্দ্রীয় সরকারই কোনও রাজ্যের বাজেট আটকায়নি।”

কেন্দ্রের তরফে যে বাজেট নিয়ে বিরোধিতা করা হয়েছিল, তার সমালোচনা করে দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, “এবারের বাজেটে ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে পরিকাঠামোর  উন্নয়নের জন্য। ৫০০ কোটি বরাদ্দ করা হয়েছে বিজ্ঞাপনের জন্য। আমরা কখনও শুনিনি যে ৫০০ ২০ হাজারের থেকে বেশি। ওরা (সরকারের) মাথা থেকে পা অবধি এক দল অশিক্ষিত মানুষকে রেখেছে।”

কেজরীবালের এই মন্তব্য শুনেই বিজেপির সদস্যরা ক্ষোভ প্রকাশ করেন। পাল্টা জবাবে মুখ্যমন্ত্রী কেজরীবাল বলেন, “আমি তো আপনাদের কোনও নেতার নাম নিইনি”। তাঁর এই কথা শুনে গোটা বিধানসভায় হাসির রোল ওঠে।

প্রসঙ্গত, দিল্লির বাজেটে বরাদ্দ নিয়ে আপত্তি তুলেছিল কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে আপ সরকারের প্রস্তাবিত বাজেটে বিজ্ঞাপনের জন্য বরাদ্দ নিয়েই আপত্তি তোলা হয়েছিল। পরিকাঠামো উন্নয়ন ও অন্যান্য় প্রকল্পে সেই তুলনায় বরাদ্দ কম করা হয়েছে বলেই কেন্দ্রের অভিযোগ করা হয়েছিল। সেই কারণেই আপ সরকারের কাছ থেকে ব্যাখ্যা চাওয়া হয়েছিল। কেন্দ্রের এই অভিযোগ অস্বীকার করে দিল্লির অর্থমন্ত্রী কৈলাশ গেহলট জানান, বাজেটে মোট ৭৮ হাজার ৮০০ কোটি টাকার মধ্যে ২২ হাজার কোটি টাকা পরিকাঠামোর জন্য বরাদ্দ করে হয়েছে। সেখানেই ৫৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে সরকারি বিজ্ঞাপনের জন্য।