Power Shortage in Delhi: অন্ধকারে ডুবতে পারে রাজধানী, বড়সড় বিদ্যুৎ সঙ্কটের আশঙ্কা কেজরিওয়ালের

Arvind Kejriwal: রাজধানীতে দ্রুত চরম বিদ্যুৎ সঙ্কট (Power Crisis) তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন অরবিন্দ কেজরিওয়াল।

Power Shortage in Delhi: অন্ধকারে ডুবতে পারে রাজধানী, বড়সড় বিদ্যুৎ সঙ্কটের আশঙ্কা কেজরিওয়ালের
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 5:29 PM

নয়া দিল্লি: আশঙ্কাটাই কি তাহলে এবার সত্যি হতে চলেছে? উদ্বিগ্ন দিল্লির মুখ্যমন্ত্রী। রাতের ঘুম উড়েছে অরবিন্দ কেজরিওয়ালের (Delhi CM Arvind Kejriwal)। রাজধানীতে দ্রুত চরম বিদ্যুৎ সঙ্কট (Power Crisis) তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন তিনি। শনিবার এমনটাই জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি আরও জানিয়েছেন, প্রতি মুহূর্তের পরিস্থিতির উপর ব্যক্তিগতভাবে নজর রাখছেন কেজরিওয়াল। রাজধানীতে বিদ্যুৎ সঙ্কট তৈরি হলে, তা কীভাবে সামাল দেওয়া হবে, তা নিয়েই এখন দিল্লি সরকারের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

উদ্বিগ্ন কেজরিওয়াল ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে বিষয়টি নিয়ে চিঠি লিখে ফেলছেন। রাজধানীতে যাতে বিদ্যৎ উৎপাদন কেন্দ্রগুলিতে পর্যাপ্ত পরিমাণে কয়লা ও গ্যাস পাঠানো হয়, তার জন্য পদক্ষেপ করতে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রীকে।

উল্লেখ্য আজই টাটা পাওয়ার দিল্লি ডিস্ট্রিবিউশন লিমিটেড (TPDDL)-এর সিইও গণেশ শ্রীনিবাসন জানিয়েছেন, দেশজুড়ে যে কয়লা সঙ্কট তৈরি হয়েছে, তার প্রভাব পড়বে রাজধানীতেও। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আগামী দিনগুলিতে দিল্লিতে পর্যায়ক্রমে দফায় দফায় লোড শেডিং হতে পারে বলে জানিয়েছেন তিনি। আর এরপরই দিল্লির মুখ্যমন্ত্রীর মাথায় চিন্তা আরও বেড়েছে। সাহায্য় চেয়ে চিঠি পাঠিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

উল্লেখ্য, উৎসবের মরশুমের মধ্যেই বড়সড় বিদ্যুৎ সঙ্কটের আশঙ্কা দেখা দিয়েছে দেশজুড়ে। একাধিক সংবাদ মাধ্যম সূত্রে দাবি করা হয়েছে, দেশে মাত্র অল্প কিছু দিনের কয়লা মজুত (Coal Shortage) রয়েছে। সেই কয়লা ফুরিয়ে গেলেই বিরাট সমস্যার সম্মুখীন হতে পারে দেশের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি। সূত্রের খবর, সম্প্রতি বর্ষার কারণে কয়লা উত্তোলন কমে গিয়েছে গোটা দেশে। বর্ষার কারণে কয়লা এক জায়গা থেকে অন্যত্র সরবরাহ করতেও সমস্য়া হচ্ছে। সব মিলিয়ে আগামী ক’দিন বিদ্যুৎ সরবরাহে বেশ ঘাটতি দেখা দিতে পারে এমন সম্ভাবনা তীব্র হয়েছে। কয়লা সঙ্কটের জেরে পরিস্থিতি সঙ্গীন হয়ে উঠেছে, সে কথা স্বীকার করেছেন খোদ কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রীও।

দেশে তাপবিদ্য়ুৎ কেন্দ্রের মোট সংখ্যা ১৩৫। অগস্টের গোড়ায় একবার কয়লা সঙ্কট চরমে ওঠে। সেই সময় দেশে ১৩ দিনের কয়লা মজুত ছিল বলে খবর। কিন্তু এ বারের পরিস্থিতি আরও গুরুতর। কারণ যে পরিমাণ কয়লা দেশের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে মজুত রয়েছে, তাতে কেবল হাতে গোনা কয়েক দিনেন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব। অবিলম্বে যদি সরবরাহ সমস্যার সমাধান না করা যায়, তবে বিদ্যুৎ সঙ্কট অবশ্য়ম্ভাবী হয়ে পড়বে বলেই মনে করা হচ্ছে। গত এক মাসের বেশি সময় ধরে চিন-জুড়ে বিদ্যুৎ সঙ্কট চলছে। কয়লার অপ্রতুলতার কারণেই এই অবস্থা হয়েছে বলে জানা যাচ্ছে। এখন প্রশ্ন হচ্ছে, এ বার কি একই ধরনের সঙ্কটের মুখোমুখি হবে ভারতও।

আরও পড়ুন : CWC Meeting: গান্ধী পরিবারের হাতেই কি থাকবে কংগ্রেসের ব্যাটন? সিদ্ধান্ত হতে পারে আগামী শনিবার