Delhi Metro: ২০ বছরের প্রতীক্ষার অবসান, বড়দিনেই চালু হচ্ছে দিল্লি মেট্রোর নতুন করিডর

ছয় কোচ বিশিষ্ট একটি স্পেশ্যাল ট্রেন কাশ্মীরি গেট স্টেশন থেকে পরীক্ষামূলকভাবে চালানো হয়। কাশ্মীরি স্টেশনে একটি ছবি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

Delhi Metro: ২০ বছরের প্রতীক্ষার অবসান, বড়দিনেই চালু হচ্ছে দিল্লি মেট্রোর নতুন করিডর
দিল্লি মেট্রো করিডরের দৈর্ঘ্য আরও বাড়ল। ছবি সৌজন্য: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2022 | 12:34 AM

নয়া দিল্লি: দিল্লিবাসীর জন্য সুখবর। রাত পোহালেই চালু হচ্ছে দিল্লি মেট্রোর নতুন করিডর। ২৫ ডিসেম্বর, বড়দিন-এ দিল্লি মেট্রোর নতুন করিডরের উদ্বোধন করা হবে। শনিবার দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC)-এর তরফে এ কথা জানানো হয়। নতুন এই স্টেশনে এবার সংযুক্ত হল নয়ডা-গ্রেটার নয়ডা, গুরগাঁও।

দিল্লি মেট্রো সূত্রে খবর, ২০০২ সালের ২৫ ডিসেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী এই মেট্রো করিডরের শিলান্যাস করেন। নতুন এই করিডরের মধ্যে প্রায় ৪০০ কিলোমিটার নেটওয়ার্ক বিস্তৃত হচ্ছে। সহোদরা থেকে তিস হাজারি পর্যন্ত প্রায় ৮.২ কিলোমিটার পথ বিস্তৃত করা হল এই মেট্রো করিডর। এই মেট্রো করিডরের মধ্যে রয়েছে ছয়টি স্টেশন। দীর্ঘ ২০ বছর পর অবশেষে দিল্লি মেট্রো করিডরের বিস্তৃতির কাজ সম্পন্ন হল। বড়দিনের প্রাক্কালে এদিন দিল্লি মেট্রোর নতুন করিডর উদ্বোধনের কথা ঘোষণা করেন DMRC (দিল্লি মেট্রো রেলওয়ে কর্পোরেশন)-এর এক সিনিয়ার আধিকারিক জানান, দিল্লি মেট্রো করিডরের বিস্তৃতি একটা বড় মাইলস্টোন। এই ট্রেনটি প্রতিদিন ৪০০ থেকে ৬০০ কিলোমিটার পথ ১৬ ঘণ্টা থেকে ১৮ ঘণ্টা চলবে বলেও জানান দিল্লি মেট্রো রেলওয়ে কর্পোরেশনের আধিকারিক।

এদিন ছয় কোচ বিশিষ্ট একটি স্পেশ্যাল ট্রেন কাশ্মীরি গেট স্টেশন থেকে পরীক্ষামূলকভাবে চালানো হয়। এদিন কাশ্মীরি স্টেশনে একটি ছবি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। দীর্ঘ কুড়ি বছর ধরে যে মেট্রো রেল করিডরের কাজ চলছিল, তার বিভিন্ন মুহূর্ত তুলে ধরা হয়েছে এই প্রদর্শনীতে।

প্রসঙ্গত, দিল্লি মেট্রো রেল করিডরটি প্রায় ৩৯২ কিলোমিটার বাড়ানো হয়েছে। এর মধ্যে রয়েছে ২৮৬টি স্টেশন রয়েছে। এর সঙ্গে গ্রেটার নয়ডা মেট্রো করিডর এবং র‍্যাপিট মেট্রো, গুরগাও রয়েছে। নতুন বছরে এই করিডর খুলে দেওয়া হবে বলে আগেই জানিয়েছিল DMRC। তবে নতুন বছরের আগে আগামীকাল, বড়দিনেই এই করিডর খুলে দেওয়া হচ্ছে।