রাজধানীতে টিকা সঙ্কট, বন্ধ হচ্ছে একের পর এক ভ্যাকসিনেশন সেন্টার

Vaccine Crisis in Delhi: টিকাকরণ শুরু থেকেই বারবার সঙ্কটের কথা তুলে ধরেছে কেজরীবাল সরকার। একাধিকবার কেন্দ্রের কাছে টিকা দাবি করেছে দিল্লি।

রাজধানীতে টিকা সঙ্কট, বন্ধ হচ্ছে একের পর এক ভ্যাকসিনেশন সেন্টার
ছবি - পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 7:18 AM

নয়া দিল্লি: করোনা রোখার ব্রহ্মাস্ত্র আছে, কিন্তু তার পর্যাপ্ত জোগান নেই। টিকা সঙ্কটে ভুগছে দিল্লি। সোমবার দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়া (Manish Sisodia) দাবি করেছেন, সেখানে কোভিশিল্ড আর পর্যাপ্ত পরিমাণে মজুত নেই। যার জেরে মঙ্গলবার থেকে বন্ধ হয়ে যাচ্ছে একাধিক টিকাকরণ কেন্দ্র। পাশাপাশি সোমবারও গড়ের স্রেফ এক তৃতীয়াংশ টিকা দিতে পেরেছে দিল্লি।

দিল্লিতে সোমবার রাত ১০ টা পর্যন্ত মোট ৩৬ হাজার ৩১০ জন করোনা টিকা পেয়েছেন। যেখানে রাজধানীতে টিকা প্রাপকের গড় দেড় লক্ষ। টুইট করে উপ মুখ্যমন্ত্রী লিখেছেন, “দিল্লিতে ফের ভ্যাকসিন শেষ। কেন্দ্রীয় সরকার আমাদের একদিন বা দু’দিনের জন্য টিকা দেয়। তাই আমাদের কিছু দিনের জন্য টিকাকরণ কেন্দ্র বন্ধ রাখতে হবে। কেন এতদিন পরে দেশের টিকাকরণ কর্মসূচিতে ভাটা আসছে?”

টিকাকরণ শুরু থেকেই বারবার সঙ্কটের কথা তুলে ধরেছে কেজরীবাল সরকার। একাধিকবার কেন্দ্রের কাছে টিকা দাবি করেছে দিল্লি। রাজধানীর পাশাপাশি মহারাষ্ট্রও টিকা সঙ্কটের কথা আগে একাধিকবার জানিয়েছে। রাজ্যগুলির পাশাপাশি সমগ্র দেশের টিকাকরণ কর্মসূচিও মার খাচ্ছে। ২১ থেকে ২৭ জুন দেশে গড় টিকাকরণ হয়েছিল দৈনিক ৬১ লক্ষ ১৪ হাজার। ২৮ জুন থেকে ৪ জুলাই সেই গড় কমে হয় ৪১ লক্ষ ৯২ হাজার। ৫ থেকে ১১ জুলাই গড় টিকাকরণ কমে হয়েছে ৩৪ লক্ষ ৩২ হাজার। ক্রমাগত এই কম টিকাকরণের ফলে প্রশ্নের মুখে স্বাস্থ্যমন্ত্রক।

যদিও মনসুখ মান্ডব্যর মন্ত্রকের দাবি, রাজ্যগুলিতে এখনও ১ কোটি ৫৪ লক্ষের বেশি ভ্যাকসিন রয়েছে। দেশে এ পর্যন্ত মোট করোনা টিকা পেয়েছেন ৩৭ কোটি ৭৩ লক্ষ জন। কেন্দ্রের লক্ষ্য ডিসেম্বরের মধ্যে দেশের সব প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়া। কিন্তু সেই লক্ষ্যমাত্রায় পৌঁছতে গেলে দৈনিক ১ কোটির কাছাকাছি টিকাকরণ প্রয়োজন। যেখানে থেকে বর্তমানে অনেকটাই দূরে ভারত। তাই কোন উপায়ে এই লক্ষ্যমাত্রা পূরণ হবে, তার কূল পাচ্ছেন না বিশেষজ্ঞরা। আরও পড়ুন: জামিয়ার সেই যুবক এবার পতৌদিতে উস্কানিমূলক ভাষণের অভিযোগে গ্রেফতার