Draupadi Murmu Profile: সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি থেকে প্রথম আদিবাসী মহিলা, ভোটে জিতলে আর কোন কোন শিরোপা জুড়তে পারে দ্রৌপদীর মুকুটে?

Draupadi Murmu Profile: সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি থেকে প্রথম আদিবাসী মহিলা, ভোটে জিতলে আর কোন কোন শিরোপা জুড়তে পারে দ্রৌপদীর মুকুটে?
ছবি - কে এই দ্রৌপদী ?

NDA Presidential Candidate: সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি থেকে প্রথম আদিবাসী মহিলা, দেশজোড়া রেকর্ডের সামনে দাঁড়িয়ে থাকা কে এই দ্রৌপদী মুর্মু?

TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Jun 22, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: জল্পনা চলছিলই। তবে কাকে শেষ পর্যন্ত প্রার্থী করা হবে তার চূড়ান্ত ইঙ্গিত মেলেনি। কিন্তু, টিভি-৯ বাংলা শুরু থেকেই তাঁর নামের উপরেই বিশেষ জোর দিয়ে আসছিল। অবশেষে সেই জল্পনাকে সত্যি করে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (NDA) অবশেষে রাষ্ট্রপতি প্রার্থীর জন্য দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) নাম ঘোষণা করেছে। যা নিয়েই বর্তমানে জোরদার চর্চা শুরু হয়ে গিয়েছে দেশের রাজনৈতিক ময়দানে। এদিকে এর আগে দ্রৌপদী মুর্মু আগে ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন। তিনি রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হলে তিনিই হবেন ভারতের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি। এখনও পর্যন্ত সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি হওয়ার রেকর্ড নীলম সঞ্জীব রেড্ডির কাছে। একইসঙ্গে এই প্রথম কোনও আদিবাসী মহিলা দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদের দাবিদার হতে চলেছেন।

প্রসঙ্গত ১৯৫৮ সালের ২০ জুন ওড়িশার একটি আদিবাসী পরিবারে জন্মগ্রহণ করেন দ্রৌপদী। এরপর রমা দেবী মহিলা কলেজ থেকে স্নাতক পাশ করেন। চাকরি জীবন শুরু ওড়িশার সচিবালয় থেকে। তবে পুরোদস্তুর রাজনীতি জীবন শুরু ১৯৯৭ সালে। ওই বছরই প্রথম পৌরসভা নির্বাচনে জয়ী হয়ে প্রথমবারের মতো কাউন্সিলর হন। তিন বছর পর, তিনি রায়রাংপুরের একই আসন থেকে রাজ্য বিধানসভায় নির্বাচিত হন।ওড়িশার ময়ূরভঞ্জ জেলার বাসিন্দা দ্রৌপদী মুর্মু। ওড়িশার রায়রাংপুর বিধানসভা কেন্দ্র থেকে দুইবার বিজেপির বিধায়ক হয়েছেন তিনি। একইসঙ্গে বিজু জনতা দলের জোট সরকারে মৎস্য ও প্রাণী সম্পদ উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্বও সামলেছেন।

এই খবরটিও পড়ুন

২০০৭ সালে ওড়িশা বিধানসভায় সেরা বিধায়কের হিসাবে ‘নীলকান্ত পুরস্কার’ জেতেন। এরপর দ্রৌপদীর কপালে ওঠে নয়া পালক। ২০১৫ সালে তিনি ঝাড়খণ্ডের রাজ্যপাল হিসাবে নিযুক্ত হন। তবে বিজেপিতে বরাবরই ভালো সংগঠক হিসাবে পরিচিতি ছিল তাঁর। ২০০২ থেকে ২০০৯ সাল পর্যন্ত বছর ময়ূরভঞ্জের বিজেপি জেলা সভাপতি ছিলেন তিনি। ওই সময় আবার তাঁকে বিজেপির তফসিলি উপজাতি শাখার জাতীয় কার্যনির্বাহী সদস্যও করা হয়েছিল। ভোটে জিতলে আগামী  ২৫ জুলাই ভারতের রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন তিনি। জিতলে দ্রৌপদী হবেন দেশের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি। দেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি হলেন প্রতিভা দেবী সিং পাতিল। 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA